October 27, 2024

কোয়েল চাষ করে জীবন যুদ্ধে জয়ী চোপড়ার লড়াকু উদ্যোগপতি দেবাশীষ খা

1 min read

কোয়েল চাষ করে জীবন যুদ্ধে জয়ী চোপড়ার লড়াকু উদ্যোগপতি দেবাশীষ খা

রাকেশ রায়, বর্তমানের কথা চোপড়া  শুধু শুধু চাকরির আশায় বসে থেকে কোন লাভ নেই। জীবনে যদি প্রতিষ্ঠিত হতে হয় তাহলে দরকার অদম্য জেদ ও নির্দিষ্ট লক্ষ্য। আর সেই লক্ষ্যে আপনি যদি একাগ্রচিত্তে ভর করে এগিয়ে যান তাহলে জীবনে প্রতিষ্ঠিত হতে আপনাকে অন্যের উপর নির্ভরশীল হয়ে থাকতে হবে না। উত্তর দিনাজপুর জেলার প্রত্যন্ত একটি গ্রাম চোপড়া মাঝিয়ালী।

আর সেখানেই দেবাশীষ খা নামে এক বেকার যুবক এবার কোয়েল পাখির চাষ করে নিজে আত্মনির্ভর হয়ে উঠছেন। যা ইতিমধ্যে শুধু সেই গ্রামে নয় সারা জেলার মধ্যে তাক লাগিয়ে দিয়েছে। দেবাশিস বাবু কোয়েল চাষ করেই ক্ষান্ত থাকেনি এর পাশাপাশি তিনি কড়কনাথ, সিল্কি, টার্কি সহ বিভিন্ন প্রজাতির মুরগি ও চাষ করছেন। এর পাশাপাশি ঘরের মধ্যে তিনি অত্যাধুনিক মেশিন এর মাধ্যমে কোয়েল পাখির ডিম থেকে বাচ্চা ফোটানোর মেশিনের মাধ্যমে একের পর এক কোয়েলের ডিম থেকে বাচ্চা ও ফুটিয়ে তুলেছেন।

এদিকে জানা যায় হাঁস-মুরগি পালনের মত ব্যাপক পরিচিতি না হলেও কোয়েল পালন বর্তমানে রাজ্যের যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে। দেবাশিস বাবু জানান এই চাষ করতে গেলে একদিকে যেমন কম জায়গা লাগে তেমনই খরচাও কম।

 

কম খরচে বেশি লাভ করতে হলে কোয়েল চাষ এর চেয়ে বিকল্প নেই সেটাও তিনি জানিয়ে দেন। তিনি বলেন একদিন তিনি স্বপ্ন দেখতেন কিভাবে জীবনে সফল হবেন। কিভাবে নিজের পায়ে দাঁড়িয়ে আর পাচ জনের মত সুখে হাসিমুখে দিন কাটাবেন।

কিন্তু আজ তার স্বপ্ন যে বাস্তব রূপ নিয়েছে তার নিজের জীবনের ভাগ্যের চাকা ও যে ঘুরে গিয়েছে সেটাও তিনি স্বীকার করে নিলেন। তিনি বলেন তার মতন করে সব বেকার ভায়রা শুধুমাত্র চাকরির আশায় বসে না থেকে নির্দিষ্ট লক্ষ্যে জীবনে কিছু করার তাগিদে এগিয়ে আসে তাহলে তার বিশ্বাস সেই ব্যক্তি জীবনে সফল হবেই। দেবাশিস বাবু জানান আজ তিনি ছোট একজন উদ্যোগ প্রতি হিসাবে সফল হয়েছেন। যার ফলে তার জীবনের ভাগ্যের চাকাটা ও ঘুরে গিয়েছে দারুন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *