October 27, 2024

রাজ্যে দ্বিতীয় হল উত্তর দিনাজপুর জেলা ,১০০ দিনের কাজে বিপুল কর্মদিবস তৈরি করে

1 min read

রাজ্যে দ্বিতীয় হল উত্তর দিনাজপুর জেলা ,১০০ দিনের কাজে বিপুল কর্মদিবস তৈরি করে

১০০ দিনের কাজে বিপুল কর্মদিবস তৈরি করে রাজ্যে দ্বিতীয় হল উত্তর দিনাজপুর জেলা। ১০০ দিনের কাজের প্রকল্পে শ্রমদিবস তৈরিতে চলতি আর্থিক বছরে এ পর্যন্ত উল্লেখযোগ্য অবস্থানে এই জেলা। জেলার দু’টি মহকুমা ইসলামপুর ও রায়গঞ্জের ন’টি ব্লক মিলিয়ে শ্রমদিবস তৈরি হয়েছে ১ কোটি ৪০ লক্ষ ৩ হাজার ৭৬১। এর মধ্যে মহিলাদের কর্মদিবসের সংখ্যা ৫৭ লক্ষ ৫৮ হাজার ৬৯৪টি। মোট তফসিলি জাতি ও তফসিলি উপজাতি সম্প্রদায়ের মানুষের মধ্যে যথাক্রমে ২৪ লক্ষ ৫ হাজার ২১২ এবং ২ লক্ষ ৬৭ হাজার ৯৯৫টি কর্মদিবস তৈরি হয়েছে। আগামী দিনে এই সাফল্যকে সামনে রেখে আরও ভালো কাজ করা হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।উত্তর দিনাজপুর জেলা পরিষদের সভাধিপতি কবিতা বর্মন বলেন, শ্রমদিবস তৈরিতে আমাদের জেলা খুবই ভালো কাজ করছে। আমাদের লক্ষ্য, শ্রমদিবস তৈরিতে আমাদের জেলাকে রাজ্যের মধ্যে আরও ভালো জায়গায় নিয়ে যাওয়া। জেলা পরিষদের কর্মাধ্যক্ষ পূর্ণেন্দু দে বলেন, আমাদের লক্ষ্য ১০০ দিনের কাজে শ্রমদিবস তৈরিতে নজির তৈরি করা।

চলতি আর্থিক বছরে আমাদের জেলায় যথেষ্ট ভালো কাজ হয়েছে। ১০০ দিনের কাজে শ্রমদিবস তৈরিতে আমরা রাজ্যের মধ্যে সম্মানজনক জায়গায় রয়েছি। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১০০ দিনের কাজে ইসলামপুর মহকুমার চোপড়া ব্লকে শ্রমদিবস সৃষ্টি হয়েছে ১০ লক্ষ ২১ হাজার ২৫৩। এর মধ্যে মহিলাদের উপস্থিতি ৫ লক্ষ ১৪ হাজার ৯৫৫। তফসিলি জাতি ও তফসিলি উপজাতি সম্প্রদায়ের উপস্থিতি যথাক্রমে ৭৯২৬ এবং ১৭ হাজার ৭৭৬।  গোয়ালপোখর-২ ব্লকে শ্রমদিবস সৃষ্টি হয়েছে ১৫ লক্ষ ৮২ হাজার ৯০।

এই ব্লকে মহিলাদের উপস্থিতি ৮ লক্ষ ৯৭ হাজার ৭১৩। তফসিলি জাতি ও তফসিলি উপজাতি সম্প্রদায়ের উপস্থিতি ৩ লক্ষ ৪৪ হাজার ৭৮৬ এবং ৫ ৮১৭।  গোয়ালপোখর-১ ব্লকে শ্রমদিবস সৃষ্টি হয়েছে ১৫ লক্ষ ৫৮ হাজার ১৮৪। এর মধ্যে মহিলাদের উপস্থিতি ৮ লক্ষ ৬১ হাজার ৮০১। তফসিলি জাতি ১ লক্ষ ৫০ হাজার ৪৫২। তফসিলি উপজাতি ১৯ হাজার ৮০০।  রায়গঞ্জ মহকুমার হেমতাবাদ ব্লকে সৃষ্টি হয়েছে ৩ লক্ষ ৯৯ হাজার ৮৪৭ শ্রমদিবস। মহিলাদের উপস্থিতি ২ লক্ষ ৩১ হাজার ৩৮৫। তফসিলি জাতি ১ লক্ষ ১২ হাজার ১৯৬ এবং তফসিলি উপজাতি ৭৫০৬। ইটাহার ব্লকে সৃষ্টি হয়েছে ১১ লক্ষ ১৭ হাজার ৪৪৮ শ্রমদিবস। মহিলা ৫ লক্ষ ৯০ হাজার ৯৫৪। তফসিলি জাতি ২ লক্ষ ১৯ হাজার ৪৯৩ এবং তফসিলি উপজাতি ৪৮ হাজার ১৬৩। কালিয়াগঞ্জ ব্লকে সৃষ্টি হয়েছে ৯ লক্ষ ৯১ হাজার ৫৪৫ শ্রমদিবস। তারমধ্যে মহিলা ৬ লক্ষ ৯১ হাজার ২৩৩।

তফসিলি জাতি ৬ লক্ষ ৭২ হাজার ৭৩৫ ও তফসিলি উপজাতি ৩২ হাজার ৯৯৭। রায়গঞ্জ মহকুমাতে হয়েছে ১২ লক্ষ ৮৪ হাজার ৫৪৩ শ্রমদিবস। মহিলা ৬ লক্ষ ৮৭ হাজার ৭১৪। তফসিলি জাতি ৪ লক্ষ ৮৩ হাজার ৮৫৬ ও তফসিলি উপজাতি ৪৩ হাজার ২৮৩।  ইসলামপুর ব্লকে শ্রমদিবস তৈরি হয়েছে ১০ লক্ষ ৬৭ হাজার ৬২৭। মহিলা ৫ লক্ষ ৮৩ হাজার ৮১৬। তফসিলি ১ লক্ষ ১ হাজার ৮৪০ এবং তফসিলি উপজাতি ৮২৯৮।  করণদিঘি ব্লকে কর্মদিবস সৃষ্টি হয়েছে ১৩ লক্ষ ৮১ হাজার ১৮৮টি। এই ব্লকে মহিলাদের উপস্থিতি ৬ লক্ষ ৯৯ হাজার ১২৩। তারমধ্যে তফসিলি জাতি ২ লক্ষ ৪৮ হাজার ৯২৮ এবং তফসিলি উপজাতি ৩ লক্ষ ৯ হাজার ৩৫৫।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *