October 27, 2024

অধ্যাপক বিপুল মন্ডল লিখা” সোশাল মুভমেন্ট ইন বেঙ্গল” নামক গ্রন্থের উদ্বোধন

1 min read

অধ্যাপক বিপুল মন্ডল লিখা” সোশাল মুভমেন্ট ইন বেঙ্গল” নামক গ্রন্থের উদ্বোধন

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ,১৯, ডিসেম্বর:গত শনিবার উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরের বিবেকা নন্দ মোড়ের হনুমান ভবনে একটি অনুষ্ঠানে কালিয়াগঞ্জ কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান তথা সহকারী অধ্যাপক ডঃ বিপুল মন্ডল লিখা ” সোশাল মুভমেন্ট ইন বেঙ্গল” নামক একটি গ্রন্থের উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।অধ্যাপক ডঃ বিপুল মন্ডল লিখা” সোশাল মুভমেন্ট ইন বেঙ্গল” গ্রন্থের উদ্বোধন করেন অধ্যাপক ডঃ বাবুলাল বালা।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপাক সবুজ সরকার,রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পরিমল মন্ডল,কালিয়াগঞ্জ শহরের ২১শে মঞ্চের সদস্য সদস্যাবৃন্দ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক সবুজ সরকার। গ্রন্থটির লেখক কালিয়াগঞ্জ কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান তথা সহকারী অধ্যাপক ডঃবিপুল মন্ডল বলেন তার গ্রন্থটি ৫ ভাগে বিভক্ত করে হয়েছে।যার প্রথম ভাগে আলোচিত হয়েছে বিভিন্ন জাতি ও সম্প্রদায়ের সামাজিক উত্তরনের জন্য আন্দোলনের ইতিহাস। দ্বিতীয় ভাগে রয়েছে নমঃশূদ্র আন্দোলনের তথা মতুয়া সমাজের আন্দোলনের ইতিহাস।

তৃতীয় অধ্যায়ে আলোচিত হয়েছে বিভিন্ন সম্প্রদায়ের একে অপরের ক্ষেত্রে ধর্মান্তরিত হওয়ার ফলে সমাজে একপ্রকার সমস্যা সৃষ্টি হয়েছিল তার ইতিহাস।

চতুর্থ অধ্যায়ে আলোচিত হয়েছে অন্ত জাতি সম্পর্ক এবং বিবাদ যার ফলস্বরূপ নুতন সমস্যা ও চিন্তার উদ্বেগ সম্পর্কিত বিবরণ তাতে রয়েছে।এবং পঞ্চম অধ্যায়ে রয়েছে সমাজের বাউল সম্প্রদায়ের সামাজিক মর্যাদা আর্থ সামাজিক অবস্থা সমাজে একপ্রকার অপাংতেয় করে রাখার প্রয়াস ,তাদের সমস্যা জর্জরিত জীবন,সামাজিক আন্দোলন ও ধর্মীয় বিশ্বাস নিয়ে।গবেষণাধর্মী গ্রন্থটি ভবিষ্যতে অলিখিত ইতিহাসের শূন্যস্থান পূরণ করতে পারবে বলে আশা করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *