October 27, 2024

বৈজ্ঞানিক পদ্বতিতে গ্রামিন যুবক ও যুবতীদের নিয় মাঝিয়ান কৃষি বিজ্ঞান কেন্দ্রে প্রশিক্ষণ শিবির

1 min read

বৈজ্ঞানিক পদ্বতিতে গ্রামিন যুবক ও যুবতীদের নিয় মাঝিয়ান কৃষি বিজ্ঞান কেন্দ্রে প্রশিক্ষণ শিবির

তপন চক্রবর্তী-কালিয়াগঞ্জ ১৩ ডিসেম্বর:বেকার যুবক যুবতীদের স্বনির্ভর করতে দক্ষিণ দিনাজপুর জেলার মাঝিয়ান কৃষি বিজ্ঞান কেন্দ্রে ৭ দিনের বৈজ্ঞানিক পদ্ধতিতে মুরগি পালনের প্রশিক্ষন সম্পুর্ন হল।দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন ব্লক থেকে এসেছিল বেশ কিছু স্বনির্ভর হবার স্বপ্ন নিয়ে যুবক যুবতী। যাদের চোখে মুখে স্বপ্ন ছিল নিজের পায়ে দাঁড়িয়ে জীবন সংগ্রামে চলার পথে একটা কিছু করা। জানা যায় এই প্রশিক্ষনের মূল উদ্দেশ্যে ছিল গ্রামিন যুবক ও যুবতীদের স্বনির্ভর করে তোলা ও রোজগারের নতুন দিশা দেখানো। প্রশিক্ষন এর সম্পুর্ন দায়িত্বে ছিলেন প্রাণী বিজ্ঞানি ডঃ স্বরূপ সিং এবং বরিষ্ঠ বৈজ্ঞানিক ও মাঝিয়ান কৃষি বিজ্ঞান কেন্দ্রের প্রধান শিবানন্দ সিংহ, ও কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিশিষ্ট প্রশিক্ষণ প্রাপ্ত আধিকারিক গন।

 

প্রশিক্ষনের ব্যবহারকারী (practical) বিষয় হাতে কলমে দেখানোর দায়িত্বে ছিলেন কৃষি বিজ্ঞান কেন্দ্রের দক্ষ সহায়ক সেখ ইসাহক ও মামুন রসিদ।প্রশিক্ষনটি আথিক সহায়তা করেছে, National Institute of Agriculture Extension Management (MANAGE), Hydrabad ও State Agricultural Management and Extension Training Institute (SAMETI), West Bengal. এই প্রশিক্ষণ কেন্দ্রের Resources person হিসেবে প্রশিক্ষণ শিবিরে ছিলেন প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের আধিকারিক ও পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

জানা যায় দক্ষিণ দিনাজপুর জেলার মাঝিয়ান কৃষি বিজ্ঞান কেন্দ্র প্রায় সময়ই জেলার বেকার যুবক যুবতীদের নিয়ে এই ধরনেরH প্রশিক্ষণ কেন্দ্র করে আসছে ।ফলে জেলার বেশ সংখক যুবক যুবতীরা ইতিমধ্যেই আর্থিকভাবে স্বনির্ভর হয়েছে বলে মাঝিয়ান কৃষি বিজ্ঞান কেন্দ্র সূত্রে জানা যায়।

এও জানা যায় দক্ষিণ দিনাজপুর জেলার মাঝিয়ান কৃষি বিজ্ঞান কেন্দ্রের মাধ্যমে ইতিমধ্যেই দক্ষিণ দিনাজপুর জেলার বেশ কিছু যুবক যুবতী একটি চাকরির পেছনে দিনের পর দিন না ছুটে বর্তমানে তারা স্বনির্ভর হয়ে আর্থিক দিক থেকে স্বচ্ছলতা লাভ করে জীবন জীবিকা নির্বাহ করছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *