October 25, 2024

ব্যাটারী চালিত তিন চাকার টোটো দাপটে মাথায় হাত রিক্সা চালকদের

1 min read

তন্ময়  চক্রবত্তী ঃ-  বাঙালীর শ্রেষ্ঠ উৎসব শারদ উৎসব। আর শারদ উৎসবের দিকে তাকিয়ে থাকে বহু মানুষ। কারন সারা বছর যে যা উপার্জন করুক না কেন পূজার কয়েক দিন বেশি উপার্জন হওয়ার আশায় থাকে অনেকেই, কারন এই সময় বহু মানুষের সমাগম হয়ে থাকে।তবু এখনও এক শ্রেনীর মানুষের মনে বিষাদের ছায়া। কারন পূজার সময়ও আগের মতো উপার্জন তাদের আর নেই।

গত এক বছর আগেও পূজার সময় রিক্সা চালকদের মুখে হাসি ছিল আর থাকবেই না বা কেন,যাত্রীদের নিজেদের রিক্সায় বসিয়ে কিছু বাড়তি উপার্জনের আশায় প্রতিটি দূর্গা মণ্ডপে মণ্ডপে যাত্রীদের ঘুড়িয়ে নিয়ে আসতো রিক্সা চালকেরা।কিন্তু ডিজিটাল যুগের সাথে এখন বাজারে এসেছে ব্যাটারি চালিত টোটো। এরফলে কালিয়াগঞ্জের রিক্সা চালকদের রুজি রোজগার এক প্রকার বন্ধের মুখে।এবার পূজার সময় তাদের বসে বসেই সময়  কাটাতে হয়েছে ।

সারা বছর রিক্সা চালালেও পূজার সময় তিনচার দিন রিক্সা চালকদের মুখে হাসি ফুটতো,কিন্তু এই বছর দূর্গা পূজায় বিশাদের ছায়া তাদের মুখে।কারন পূজার সময় সারা রাত ধরে রিক্সা চালিয়ে তাদের ভালো অর্থ উপার্জন হত। কিন্তু যেভাবে ব্যাটারী চালিত তিন চাকার টোটো বাজারে ছেয়ে গেছে সেখান থেকে দাঁড়িয়ে তাদের একপ্রকার মাথায় হাত। রিক্সা চালকদের আগের মতো উপার্জন হয় না বলে এখন রাস্তায় আগের মতো রিক্সা দেখাও যায় না।রিক্সা চালকেরা রিক্সা চালানো বাদ দিয়ে অন্য পেশার সাথে কেউ যুক্ত হয়েছে আবার কেউ বাড়ি ছেড়ে বাইরে কাজে গেছে।


তাই তাদের এবারের পূজায় মন ভার। প্রতিবছর পূজার সময় রিক্সা চালিয়ে একটু বেশি উপার্জন করে তাদের পরিবারের লোকেদের জন্য নতুন পোষাক কিনে থাকেন। এবারে তাদের পরিবারের লোকেরা সেই আনন্দ থেকে বঞ্চিত থেকে যাবেন।কালিয়াগঞ্জের রিক্সা চালকেরা জানান, এখন আর কেউ রিক্সা চালাতে চায় না। কারন টোটোর জন্য যাত্রীরা রিক্সাতে উঠতে চায়না। বয়স্ক যেসব রিক্সা চালক আছে তাদের রিক্সা চালানো ছাড়া কোন উপাই নেই বলে তারা চালাচ্ছে,অল্পবয়স্ক রিক্সা চালকেরা রিক্সার বদলে অন্য কাজের সাথে যুক্ত হয়ে গেছে।পূজার সময় রিক্সা চালিয়ে উপার্জন করে তাদের পরিবারের লোকেদের নতুন পোষাক কিনে থাকেন। কিন্তু এবারে তা সম্ভব নয় 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});



(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *