October 23, 2024

উত্তরের রোববারের বিজয়া-সাহিত্য আসর

1 min read
তপন চক্রবর্তী–উত্তর দিনাজপুর–গত রবিবার দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের বর্ণালী মঞ্চে উত্তরের রোববার আয়োজিত বিজয়া সম্মেলনী উপলক্ষে একটি সাহিত্য পাঠের আসর বসে।সাহিত্য পাঠের আসরে সাহিত্য পাঠ ছাড়াও   বালুরঘাটের উন্নয়নও  নিয়েও বিশেষ ভাবে  আলোচনায় স্থান পায়।সাহিত্য আসরে মূল সুর ধরিয়ে উত্তরের রোববারের সাহিত্য আসরের কর্নধার বিশ্বনাথ লাহা  বলেন সাহিত্য সভায় সাহিত্যের সম্ভার নিয়ে আলোচনা হলেও জেলার সমস্যা নিয়ে আলোচনার প্রয়োজন যথেষ্টই আছে বলে তিনি মনে করেন।তাই সাহিত্য আসরের সাথে সমান তালেই জেলার সমস্যা নিয়ে আলোচনা চলবে।
 এই সাহিত্য আসরে মুখ্য আলোচক কলকাতা হাইকোর্টের বিশিষ্ট আইনজীবি তথা সমাজসেবী কল্যান চক্রবর্তী বলেন দক্ষিণ দিনাজপুর জেলায় যথেষ্ট মেধা থাকলেও তা বিদেশের বাজারে বিক্রি হয়ে যাচ্ছে। ভারত-বাংলাদেশ সীমান্ত দক্ষিণ দিনাজপুর জেলায় রেল পরিষেবার ব্যবস্থা যথেষ্ট নেই।শিল্প বিহীন জেলায় শিল্প স্থাপনের নেই পরিকল্পনা।
জেলায় নেই মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়।জেলার সার্বিক উন্নয়নে সাধারণ মানুষদের নেই জোরদার দাবিদাওয়ার আন্দোলন।কল্যানবাবু তার বক্তব্যে বলেন জেলার উন্নয়নের স্বার্থে অরাজনৈতিক  মানুষদের এক ছত্র ছায়ায় আনতে হবে বলে তিনি মনে করে।আলোচনায় স্মৃতিস্মর রায় বলেন এই জেলার উন্নয়নে সবার আগে প্রয়োজন বালুরঘাট-মেঘালয়-তুরা রেল লাইন স্থাপন।

এটি বাস্তবে রূপ পেলে পূর্ব ভারতের সাথে যোগাযোগের ক্ষেত্রে  ৭০০কিমি পথ কমে যাবে।তবে পার্শবর্তী বাংলাদেশকে এর জন্য ১০০কিমি রাস্তা আমাদের ব্যবহারের জন্য অনুমতি দিতে হবে।সাহিত্য আসরে কবিতা পাঠ করেন যথাক্রমে দিলীপ মজুমদার,বিপ্লব রায়,মামনি সরকার,সুবীর চৌধরী,অশোক দাস,প্রদীপ সাহা,সরোজ রায় সহ বিশিষ্ট ব্যক্তিগণ।অনুষ্ঠানে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন সুধীন কুমার মন্ডল। অনুষ্ঠানটি অত্যন্ত দক্ষতার সাথে পরিচালনা করেন সুরজ দাস।সহায়তায় ছিলেন শুভদীপ আইচ ও দেবাশিস সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *