October 28, 2024

কার্তিকের আরাধনায় মেতে উঠেছে কালিয়াগঞ্জ এর মানুষ

1 min read

কার্তিকের আরাধনায় মেতে উঠেছে কালিয়াগঞ্জ এর মানুষ

তনময় চক্রবর্তী কার্তিকের আরাধনায় আজ মেতে উঠেছে কালিয়াগঞ্জ বাসি। আজ কার্তিক পূজা।  কথায় আছে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। দুর্গাপূজা, কালীপূজ্‌ জগধাত্রী পূজা শেষ হয়েছে আজ কার্তিক পূজা। আর তাই কালিয়াগঞ্জ এর বহু মানুষ আজ কার্তিকের আরাধনায় মেতে উঠেছে। কার্তিক মাসের শেষ দিনে এই কার্তিক পুজো হয়। দেবী দুর্গা এবং দেবাদিদেব মহাদেবের পুত্র দেবসেনাপতি কার্তিক। দেবসেনাপতি কার্তিক পৌরাণিক দেবতা। হিন্দু বিশ্বাস দেবসেনাপতি কার্তিকের আরাধনায় পুত্র সন্তান লাভ হয়।

কার্তিকে আরাধনায় শুধু যে পুত্র লাভ হয় তা কিন্তু না কার্তিকের আরাধনা করলে সংসারের বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন সুফলতা প্রাপ্ত হয় আয় এবং উন্নতি হয়। কার্তিকের সঙ্গে বীরত্বের সম্পর্ক থাকার কারণে দেবসেনাপতি আরাধনায় যশ বল লাভ হয়। কার্তিক পূজা সূর্যের গতির উপর নির্ভরশীল। সূর্য যখন রাশি পরিবর্তন করে তুলা থেকে বৃশ্চিক রাশিতে যায় সেদিন অর্থাৎ কার্তিক মাসের শেষ দিন পুজো হয়। এখনো সৌম্য দর্শন যে কোনো পুরুষের সঙ্গে তুলনা করা হয় কার্তিকের। কার্তিক মানেই বীরত্বের প্রতীক। বাংলায় কিন্তু দীর্ঘদিন ধরে কার্তিক পূজা হয়ে আসছে। লক্ষ্মী গণেশ বা সরস্বতী পুজোর মতন ঘরে ঘরে মহা ধুমধাম করে হত কার্তিক পুজো হতে দেখা যায় না।

কিন্তু ধীরে ধীরে কার্তিক পূজার প্রচলন হতে চলছে বাংলা জুড়ে বিভিন্ন জায়গায় জায়গায়। আশ্বিন মাসে দুর্গাপূজা মিটলেই হালকা শীতের আমেজে ঘরে ঘরে নবান্ন উৎসবের সময় দেখা যায় কার্তিকের পূজা। এ বছরও কালিয়াগঞ্জ এর বিভিন্ন জায়গায় কার্তিক আরাধনায় মেতেছে সাধারণ মানুষ। অনেককেই বলতে গিয়ে দেখা গেল তাদের কাছে কার্তিক ই আসল দেবতা তিনিই আমাদের রক্ষা কর্তা।

 

তাই কালিয়াগঞ্জ বাসির মঙ্গল কামনায় আজ বহু মানুষ মেতে উঠেছে কার্তিক পূজা তে।এদিকে কার্তিক পুজো উপলক্ষে কালিয়াগঞ্জ বাসিকে শুভেচ্ছা জানান কালিয়াগঞ্জ এর প্রাক্তন পৌরপতি কার্তিক চন্দ্র পাল।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *