October 28, 2024

নিষিদ্ধ ক্যারি ব্যাগ অভিযানে যখন ব্যস্ত রায়গঞ্জ পৌরসভ্‌ ঠিক তখন কালিয়াগঞ্জ পৌরসভা ব্যর্থ নিষিদ্ধ ক্যারিব্যাগ অভিযানে।

1 min read

নিষিদ্ধ ক্যারি ব্যাগ অভিযানে যখন ব্যস্ত রায়গঞ্জ পৌরসভা, ঠিক তখন কালিয়াগঞ্জ পৌরসভা ব্যর্থ নিষিদ্ধ ক্যারিব্যাগ অভিযানে।

তনময় চক্রবর্তী বেআইনি প্লাস্টিক ক্যারিব্যাগ অভিযানে ব্যস্ত যখন রায়গঞ্জ পৌরসভা ঠিক তখন উল্টো চিত্র ধরা পরল কালিয়াগঞ্জ এ  । এখানে নেই কোন পৌরসভার হেলদোল। তাই যত্রতত্র বাজারে ,দোকানে দেদারছে চলছে বেআইনি ভাবে প্লাস্টিকের ক্যারি ব্যাগ। দীর্ঘদিন আগে কালিয়াগঞ্জ পৌরসভার পক্ষ থেকে নিষিদ্ধ ক্যারি ব্যাগ  অভিযানে নামতে দেখা গেলেও এখন পৌর প্রশাসনের এদিকে কোনো হেলদোল নেই। এর ফলে রাস্তাঘাটে বিভিন্ন জলাশয়ে এবং নিকাশি নালার মধ্যে যত্রতত্র পড়ে থাকতে দেখা যাচ্ছে নিষিদ্ধ ক্যারিব্যাগ গুলোকে। ফলে একদিকে যখন ডেঙ্গু সচেতনতায় বিভিন্ন রকম প্রচার করছে কালিয়াগঞ্জ পৌরসভা তখন সেই নিষিদ্ধ ক্যারি ব্যাগ নিকাশি নালার জমে থাকার ফলে সেখানেই শুরু হয়েছে মশার উৎপাত। তাই কালিয়াগঞ্জ এর মানুষ ভীষণ ক্ষুব্ধ কালিয়াগঞ্জ পৌরসভার ভূমিকা তে ।

স্থানীয় মানুষদের বক্তব্য কালিয়াগঞ্জ পৌর প্রশাসন এখন শুধুমাত্র নামকে-ওয়াস্তে রয়েছে। কাজের কাজ কিছুই করছে না। ফলে একদিকে যেমন শহরের মহেন্দ্রগঞ্জ বাজারে দেদারছে চলছে নিষিদ্ধ ক্যারি ব্যাগ তেমনি শহরের অপর প্রান্তে তারা বাজারেও একই রকম অবস্থা। অথচ কয়েক কিলোমিটার দূরে অবস্থিত রায়গঞ্জ পৌরসভার পক্ষ থেকে মাঝেমাঝেই নিষিদ্ধ ক্যারিব্যাগ অভিযানে নামতে দেখা যাচ্ছে। কালিয়াগঞ্জ এর নাগরিকরা বলেন শহরকে সুন্দর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পৌরসভার পক্ষ থেকে যতই আবেদন-নিবেদন করা হোক না কেন আদতে পৌরসভার  প্রশাসক  মণ্ডলী   নিজেরাই সেটা মানছেন না। ফলে শহরের সৌন্দর্যায়ন অনেকটা ফিকে হতে বসেছে। রাজ্যের মুখ্যমন্ত্রী গ্রীন সিটি প্রকল্পের মাধ্যমে কালিয়াগঞ্জ শহরকে সাজানোর জন্য যখন কোটি কোটি টাকা দিচ্ছে ঠিক তখন কালিয়াগঞ্জ পৌরসভা র উদাসীনতায় আজ শহরের সৌন্দর্য অনেকটাই ম্লান হতে চলছে। তার কারণ একটাই শহরের বিভিন্ন জায়গায় রমরমা ভাবে চলছে নিষিদ্ধ ক্যারি ব্যাগ।

 

এর ফলে একদিকে যেমন রাস্তাঘাটে পড়ে থাকতে দেখা যাচ্ছে সেই ক্যারিব্যাগ গুলিকে তেমনি বিভিন্ন নিকাশি নালার মধ্যে সেগুলো আবর্জনার স্তুপের মতন করে জমা হয়ে থাকছে। ফলে অনেক জায়গায় নিকাশি নালার মধ্য দিয়ে জল যেতে পারছে না। যদিও এ ব্যাপারে কালিয়াগঞ্জ পৌরসভা র কোন হেলদোল নেই। অনেক নাগরিকরা ক্ষুব্ধ হয়ে বলেন কালিয়াগঞ্জ পৌরসভা এখন শহরের মানুষদের সুষ্ঠু পরিষেবা দেওয়ার বদলে প্রশাসক  মণ্ডলী  নিজেরাই নিজেদের পরিষেবা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। তাই জনগণের কথা তাদের আর চিন্তা করার সময় নেই। আর তা না হলে পৌরসভাকে মাঝেমধ্যেই দেখা যেত নিষিদ্ধ ক্যারি ব্যাগ এর বিরুদ্ধে অভিযান চালাতে। উল্লেখ থাকে যে কালিয়াগঞ্জ পৌরসভা যখন নিষিদ্ধ ক্যারি ব্যাগ অভিযানে ব্যর্থ ঠিক তখন রায়গঞ্জ পৌরসভার পৌরপতি সন্দীপ বিশ্বাসের নেতৃত্বে  সেখানকার মানুষদের সুবিধার্থে এবং পরিবেশ দূষণের হাত থেকে রক্ষা করতে শহরে  লাগাতার নিষিদ্ধ ক্যারি ব্যাগ অভিযানে নামতে দেখা যাচ্ছে। আজ দেখা গেল রায়গঞ্জ শহরের বিভিন্ন জায়গায় পৌরসভার পক্ষ থেকে পুলিশ প্রশাসনের সহযোগিতা নিয়ে নিষিদ্ধ ক্যারি ব্যাগ এর বিরুদ্ধে অভিযানে নামতে। শুধু তাই নয় এই অভিযানে নেমে তারা সাফল্যে ও পেয়েছে । বেশ কিছু মানুষকে নিষিদ্ধ ক্যারি ব্যাগ বহন করার জন্য যেমন জরিমানা করা হয়েছে তেমনি বিভিন্ন দোকান থেকে বেশকিছু নিষিদ্ধ ক্যারি ব্যাগ উদ্ধার  করা হয়েছে। রায়গঞ্জের সাধারন মানুষরা পৌরসভার ভূমিকা তাই ভীষণ সন্তুষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *