October 28, 2024

বিরসা সেবাইত সমিতির উদ্দ্যোগে কুনোর-বালাবন্দে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে করম পূজা উৎসব পালন

1 min read

বিরসা সেবাইত সমিতির উদ্দ্যোগে কুনোর-বালাবন্দে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে করম পূজা উৎসব পালন

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ,১৮ সেপ্টেম্বর: উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের কুনোর বালাবন্দে শুক্রবার রাতে করম উৎসবের উদ্বোধন করেন বিরসা সেবাইত সমিতির রাজ্য কমিটির সাধারণ সম্পাদক ধীরেন্দ্র পাহান। সাধারণ সম্পাদক ধীরেন্দ্র পাহান বলেন রাজ্য সরকারের দেওয়া বিধিনিষেধ মেনে আমরা এবার এক জায়গায় বড় করে অনুষ্ঠান না করে বিভিন্ন এলাকায় পাড়ায় পাড়ায় এই অনুষ্ঠান সারারাত্রি ধরে নানান ধরনের পূজা অর্চনার মধ্য দিয়ে কর ম উৎসব পালন করি।

 

রাজ্য সম্পাদক ধীরেন্দ্র পাহান বলেন অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন সহ সম্পাদক কার্তিক পাহান, উত্তর দিনাজপুর জেলার জেলা সম্পাদক মোহন পাহান,সভাপতি শুক রা পাহান,অরবিন্দ পাহান, শ্যাম পাহান ও সঞ্জীব পাহান সহ অনেকে।রাজ্য সম্পাদক ধীরেন্দ্র পাহান বলেন সারারাত ব্যাপী অনুষ্ঠানে চলে বিভিন্ন দলের মুন্ডা সম্প্রদায়ের নৃত্য করম নৃত্য।অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যা সাতটায়।

বিশিষ্ট ব্যক্তিরা করম পূজার ইতিহাস ব্যাখ্যা করেন।করমা এবং ধরমা সম্পর্কে বিশেষ আলোচনা করেন রাজ্য সাধারণ সম্পাদক ধীরেন্দ্র পাহান।মুন্ডা সম্প্রদায়ের অবিবাহিত মেয়েরা এই পূজা উপলক্ষে তিন দিন উপাস থেকে করম গাছের ডালের সাথে অন্য গাছের ডাল দিয়ে মঞ্চ তৈরি করে প্রথমে পূজা দেয়। পরে সারারাত করমা পূজার গানের সাথে সাথে চলে ঝুমুর নৃত্য।অনুষ্ঠান চলার পর সকাল হতেই পূজার সবকিছু জলে বিসর্জন দেবার পরেই এই উৎসবের সমাপ্তি হয়। উত্তর দিনাজপুর জেলার জেলা সম্পাদক মোহন পাহান বলেন উত্তর দিনাজপুর জেলার কুনোর বালাবন্দ ছাড়াও জেলার রানিদিঘী, পানিশালা,ভাটোল,মহানন্দপুর,নন্দনগ্রাম,পোয়ালতর, ভদ্রশিলা,কালোমাটি,কোদালভাঙা এবং সুলিয়াপাড়ার প্রতিটি স্থানে এই করম পূজা ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *