October 28, 2024

পুজো উদ্যোক্তাদেরকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে রায়গঞ্জে জেলা প্রশাসনের উদ্যোগে

1 min read

পুজো উদ্যোক্তাদেরকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে রায়গঞ্জে জেলা প্রশাসনের উদ্যোগে
সুব্রত সাহা রায়গঞ্জ সামনেই বাঙ্গালীদের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা। আরে দুর্গাপূজা কে কেন্দ্র করে ইতিমধ্যে বিভিন্ন বিগ বাজেটের পুজো কমিটি গুলো প্রস্তুতি শুরু করে দিয়েছে জেলাজুড়ে। শুরু হয়ে গিয়েছে প্যান্ডেল তৈরি কাজ। এই সময় দাঁড়িয়ে করোনাকালে আগামী দিনে যাতে করোনা র তৃতীয় ঢেউ এখানে ছুঁতে না পারে তার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর নির্দেশে এই উৎসব থেকে সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে তারজন্য গতবার নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছিলো রাজ্য প্রশাসনের পক্ষ থেকে এবছরও একই ভাবে পদক্ষেপ নেওয়া হলেও করোনাকে রুখতে এবারের প্রধান অস্ত্র টিকা ।

আজ থেকে শুরু হয়ে গেল উত্তর দিনাজপুর জেলার পুজো কমিটি গুলির মধ্যে করোনার টিকা দেওয়ার কাজ। এই টিকাকে হাতিয়ার করে করোনা প্রতিষেধক এতোদিন সাধারণ মানুষের মধ্যে নানা ভাবে প্রদান করা হলেও বিশেষত দুর্গা পুজোর কথা মাথায় রেখে ক্লাবগুলোর জন্য টিকার ব্যবস্থা করলো উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। রায়গঞ্জের তুলসীতলা প্রাথমিক বিদ্যালয়ের এই টিকাকরণ কেন্দ্রটি করা হয়। রায়গঞ্জের পুজো ক্লাবগুলোর সদস্যরা এদিন টিকা নেন।এই উদ্যোগের ব্যাপারে ক্লাবগুলোর তরফ থেকে প্রশাসনকে ধন্যবাদ জানানোর পাশাপাশি টিকা দেওয়ার ফলে করোনার সংক্রমণ রোখা যাবে বলে আশাবাদী ক্লাবকর্তারা। জেলাশাসক অরবিন্দ কুমার মিনা জানান, আজ রায়গঞ্জের দশটি বড় পুজো কমিটিকে ভ্যাকসিন প্রদান করা হয়। পরবর্তীতে আর সব পূজা কমিটি গুলোর সদস্যদের ভ্যাকসিন প্রদান করা হবে।

এছাড়া জেলাশাসক আরো জানান যেহেতু পুজো সামনে তাই কেনাকাটা দোকানে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। সেদিকে মাথায় রেখে দোকানদার দের ও এখন থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে যাবে। তিনি বলেন ইতিমধ্যে উত্তর দিনাজপুর জেলা চারটি পৌরসভায় ৯০ শতাংশ মানুষ করোনার টিকা নিয়ে নিয়েছেন। আর যে ১০ শতাংশ রয়েছে সেটিও আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে।জেলাশাসক জানান, “এখনও পর্যন্ত রাজ্যে অন্য কোনো জেলায় এই ধরনের উদ্যোগ সম্ভবত নেওয়া হয়নি, নেওয়া হলে জানতে পারতাম তবে প্রশাসনের লক্ষ ছিলো কিভাবে কোভিড সংক্রমণ রোখা যায় সেখানে দাঁড়িয়ে এই উদ্যোগ নেওয়া হয়েছে।” এদিকে রায়গঞ্জ পৌরসভার পৌরপতি সন্দীপ বিশ্বাস জানান দুর্গাপূজা আসন্ন, দুর্গাপূজা উপলক্ষে আমরা তৈরী হচ্ছি। বিভিন্ন উপায় এ । এই সময় আমরা করোনা প্রকপের মধ্যে দাড়িয়ে আছি।সেই সময় যাতে আমরা করোনা মুক্ত থাকতে পারি পূজার আগে এবং পুজোর পরেও তার ই জন্য সচেতনতার জন্য সবাইকে করোনা র টিকা নেওয়ার জন্য মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণার মধ্যে দিয়ে জেলা প্রশাসন ,জেলা স্বাস্থ্য দপ্তর পৌরসভার সহযোগিতায় মধ্য দিয়ে রায়গঞ্জে বিশেষ উদ্যোগ নিয়ে এই করোনার টিকা দেওয়ার কাজ শুরু করেছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *