October 28, 2024

দেশের সেরা শিক্ষাবিদ হিসেবে পুরস্কৃত কালিয়াগঞ্জের সুসন্তান তথা তিরূপতি জাতীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড।জয়ন্ত নুনিয়া

1 min read

দেশের সেরা শিক্ষাবিদ হিসেবে পুরস্কৃত কালিয়াগঞ্জের সুসন্তান তথা তিরূপতি জাতীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড।জয়ন্ত নুনিয়া

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ,৮সেপ্টদম্বর: দেশের সেরা শিক্ষাবিদ হিসেবে পুরুস্কার পেলেন কালিয়াগঞ্জের সুসন্তান তথা তিরূপতি জাতীয় সংস্কৃতি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ জয়ন্ত নুনিযা। ডা.জয়ন্ত নুনিয়াকে দেশের সেরা শিক্ষা বিদের সন্মান তুলে দেন পুদিচেরিতে শিক্ষক দিবসের এক বর্ণময় অনুষ্ঠান।ডঃ জয়ন্ত নুনিয়ার হাতে পুরস্কার তুলে দেন পুদিচেরি সরকারের কৃষি মন্ত্রী থিরু ,সি ডি।গত ২০১৯ শের সেপ্টেম্বরে ডঃ জয়ন্ত নুনিযা অন্ধ্রপ্রদেশের তিরুপতিতে জাতীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয়ে (কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়) অধ্যাপক হিসেবে শিক্ষা বিভাগে যোগদান করেন।

এত কম সময়েই তিনিতার ভালো অ্যাকাডেমিক কাজের জন্য পদুচেরিতে, পদুচেরি সরকার এবং ই.এস.এন্. প্রকাশন ও আচার্য সংস্থার দ্বারা সেরা শিক্ষাবিদ হিসেবে পুরস্কার দেওয়া হয় ।ছাত্র অবস্থা থেকেই জয়ন্তবাবু দেশে-বিদেশে নানা বিষয়ের উপরে সম্মেলন, সেমিনার এবং কার্যশালায় বক্তৃতা দিয়েছেন।

 

এর আগেও জয়ন্তবাবু হরিয়ানা রাজ্যের গুগনরাম এজুকেশনাল এন্ড সোশাল ওয়েলফেয়র সোসাইটি, বোহাল সংস্থা থেকে শ্রীমতি সরবতী দেবী গিরধারীলাল সিহাগ সাহিত্য পুরস্কার এবং তামিলনাড়ু রাজ্যের ই. এস. এন্. গবেষণা সংস্থা থেকে যুব গবেষক পুরস্কার পেয়েছিলেন।উল্লেখ্য কালিয়াগঞ্জ এর ছোট্ট একটি গ্রাম তরঙ্গপুরের বাসিন্দা জয়ন্তবাবু।রায়গঞ্জ কলেজ থেকে সংস্কৃতে সান্মানিক স্নাতক উপাধি লাভ করার পর তিনি ব্যাকরণ, হিন্দি, মনোবিজ্ঞান, শিক্ষাতেও একে একে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

এর পর তিনি একে একে বিএড, এমএড, এমফিল, পিএইচডি করেন। যোগাতে পিজি ডিপ্লোমা করেছেন। জাতীয় নেট পরীক্ষা দুই বার উত্তীর্ণ হয়েছেন। বিভিন্ন রাজ্যের সেট পরীক্ষাও তিনি উত্তীর্ণ হয়েছেন। মাত্র ৩১বছর বয়সে শিক্ষাক্ষেত্রে তিনি বহু কাজ করেছেন।শিক্ষা ক্ষেত্রে তার উৎসর্গ, ত্যাগ ও নিষ্ঠার জন্যই তিনি সেরা শিক্ষাবিদ এর পুরস্কার লাভ করেন। ছেলের এই সাফল্যে জয়ন্ত নুনিয়ার বাবা শ্রীজগদীশ নুনিয়া জানান এত কম সময়ে ছেলের এই সাফল্যে তারা ভীষণ খুশি। ছোট থেকেই অনেক সংগ্রাম করে জয়ন্ত আজ এই জায়গায় পৌঁছেছেন।তার এই সাফল্যে তার বিশ্ববিদ্যালয় সহ সমগ্র কালিয়াগঞ্জবাসী সকলেই ভীষণ আনন্দিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *