October 29, 2024

রান্না থেকে ঘর সাফাই, পরিচারিকাদের এসব শেখাতে কোর্স করাচ্ছে রাজ্য সরকার

1 min read

রান্না থেকে ঘর সাফাই, পরিচারিকাদের এসব শেখাতে কোর্স করাচ্ছে রাজ্য সরকার

ঘরের কাজকে এখন সহজ করেছে যন্ত্র। কাপড় কাচা থেকে মশলা বাটা, রান্না থেকে ঘর সাফাই— সবেতেই ব্যবহার হচ্ছে যন্ত্র। ঘরের কাজে সাহায্যকারী অনেকেই এই যন্ত্র ব্যবহার করতে পারেন না। ফলে তাঁরা কাজ পাচ্ছেন না। এই সমস্যা সমাধানে এবার এগিয়ে এল রাজ্য সরকার। গৃহ পরিচারিকাদের প্রশিক্ষণের ব্যবস্থা করল রাজ্যের শ্রম দপ্তর।

তিন দিন ধরে চলবে এই প্রশিক্ষণ। রোজ ১২ ঘণ্টা করে। সেই ক্লাসে শেখানো হবে মূলত কাজের ক্ষেত্রে এসব যন্ত্রের ব্যবহার। যেমন ওয়াশিং মেশিন কীভাবে চালাতে হয়। মিক্সার কীভাবে ব্যবহার করতে হয়। পাশাপাশি ব্যাঙ্কের প্রাথমিক কাজকর্ম, প্রাথমিক চিকিৎসা, আদবকায়দা, শিষ্টাচার সবই শেখানো হবে।

 

তিন দিনের কোর্স শেষে একটি শংসাপত্রও দেওয়া হবে। এই তিন দিন প্রশিক্ষণ নেওয়ার সময় যাতে কোনও পরিচারিকার রোজগার বন্ধ না হয়, সেজন্য সরকারের তরফে ২৫০ টাকা ভাতাও দেওয়া হবে। প্রশিক্ষণপ্রাপ্তদের নাম রাজ্য সরকারের তালিকায় রাখা হবে।

 

প্রসঙ্গত রাজ্য সরকার প্রশিক্ষিত কর্মীদের নাম নথিভুক্ত করার জন্য ‘এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক’ তৈরি করেছে। সেখানেই এবার গৃহ পরিচারিকাদের নাম তোলা হবে। কেউ সরকারের মাধ্যমে বাড়িতে পরিচারিকা নিয়োগ করতে চাইলে তালিকাভুক্তরা সুবিধা পাবেন।

 

ইতিমধ্যেই বারুইপুরে পরীক্ষামূলক ভাবে একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। তাতে ১০০–রও গৃহ পরিচারিকা যোগ দেন বলে জানিয়েছে শ্রম দপ্তর। আগামী কয়েক মাসের মধ্যে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়া ও হুগলি জেলায় এই ধরনের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *