October 24, 2024

অধ্যাপক ডঃ তাপস পাল রচিত দলিত সম্প্রদায়ের ৩৭জন শ্রমজীবীদের কবিতায় ও চিত্রে যাদের করেছো অপমান গ্রন্থটি সামাজিক মূল্যবোধের এক উজ্বল দৃষ্টান্ত

1 min read
তপন চক্রবর্তী–কালিয়াগঞ্জ– জীবনের আলো জীবিকাতে আর আলোর দ্যুতি সম্মানে,সন্মানের পারদের হেরফেরে জন্ম নেয় দলিতের দলন থেকে জন্ম নেয় দলিত।আর কবি সাহিত্যিকদের কলমের কালি যখন তাদের জন্য চলতে শুরু করে তখন জন্ম নেয় দলিত সাহিত্যের। আর ঠিক এই দুঃসাহসিক কাজটি করে দেখালেন রায়গঞ্জের ভূমিপুত্র তথা রায়গঞ্জ বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক ডঃ তাপস পাল।  


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

  যিনি রবীন্দ্র সংস্কৃতির প্রাণ কেন্দ্র শান্তিনিকেতনে ১৪বছর শিক্ষা লাভের মুহূর্তে প্রকাশ করেছিলেন  যাদের করেছো অপমান নামক দলিত সাহিত্য। বইটির মুখবন্ধে লিখেছিলেন বিশ্বভারতীর অধ্যাপক ডঃ প্রহ্লাদ রায়।বই টির প্রকাশক নিউইয়র্কের ও মামুন ও পরিবেশক বনসাই পাবলিকেশন ঢাকা,বাংলাদেশ।৩৭টি দলিত ও প্রান্তিক সম্প্রদায়ের মানুষদের জীবন জীবিকা নিয়ে ভারতবর্ষের ১০টি রাজ্য আনুমানিক ৩বছর ধরে ঘুরে ঘুরে ডঃ তাপস পাল একটি জীবন্ত দলিল তৈরী করেছিলেন।যা অন্যন্য সাহিত্যের বা কবিতার বই র পার্থক্য এখানেই ঘরে বসে ভাবের উপর কবিতার কথা বলা নয়।
রামায়ন,মহাভারত,বেদ, কোরান,বাইবেল,মনুসংহিতা,উপনিষদ,ব্যাৎসায়ন শাস্ত্র প্রভৃতি রিভিউ করে প্রতিটি গদ্য কবিতার ঐতিহাসিক তথ্য ৪-৫ লাইনে পরিগবেশন, সম্পর্কিত ফটোগ্রাফ সহ পারসেপসন স্টাডি করে প্ৰকৃত গবেষণার আদলে তৈরী এই জীবন্ত দর্শন।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

যার মধ্যে শ্রমজীবীদের মধ্যে শীল পাটা খোদাইকারী, কুলি মজুর  কুমোর  কামার  মুচি  ডোম, মোটর মেকানিক মুড়ি আলী ট্রাক ড্রাইভার সবজি বিক্রেতা ট্রেনের ঝাড়ুদার নাপিত রেল শ্রমিক রিফিউজি,রিক্সা চালক, ভিখারি, আইসক্রিমওয়ালা,চা-বিক্রেতা, জীবিকার সাথে জীবন কেমন ভাবে যুক্ত তা বুঝতে ডোম যখন শবদাহ পড়াচ্ছেন সেই মুহূর্তে শ্মশানে গিয়ে তা প্রত্যক্ষ করে বুঝেছেন এই কাজটা কতটাই কঠিন।
রূপজীবীদের মনের দর্শন জানতে বর্ধমানের মহাজনটুলিতে গিয়ে সার্ভে করেছেন,রিফিউজিদের জীবন দর্শন বুঝতে উত্তর প্রদেশে গোমতী নদীর তীরে গিয়ে দেখেছেন,রিক্সা ওয়ালার ছবি তুলতে দুই নৈনিতালে গেছে দেখিয়েছেন লেখকের সাহসিকতা।

যাদের করেছো অপমান গ্রন্থটি খুব শীঘ্রই হিন্দি,ইংরেজী ও পার্সি ভাষায় অনুবাদ হতে যাচ্ছি বলে জানালেন বইয়ের লেখক অধ্যাপক ডঃ তাপস পাল।তিনি জানান মোট ৩৭জন দলিত সম্প্রদায়ের মানুষকে নিয়ে ছবি সহ কবিতার মাধ্যমে বইটিতে প্রকাশ হয়েছে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

গ্রন্থটির রচয়িতা অধ্যাপক ডঃ তাপস পাল বই টি তার মা কৃষ্ণা পালের নামে উৎসর্গ করেছেন বলে জানান।জানা যায় রায়গঞ্জ বিশ্ব বিদ্যালয়ের বেশ কয়েকজন  অধ্যাপক ডঃ তাপস পালকে অভিনন্দন জানিয়েছেন দলিতদের নিয়ে অভিনব গ্রন্থ প্রকাশ করবার জন্য।
যাদের মধ্যে আছেন ইংরেজি বিভাগের অধ্যাপক ডঃ নির্ঝর সরকার সরকার, ভূগোল বিভাগের অধ্যাপক ডঃ সঞ্জীব কুমার,অর্থনীতি বিভাগের অধ্যাপক ডঃ সুব্রত সাহা এবং উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার অফ এক্সামিনেশন দেবাশীষ দত্ত ।এছাড়াও দলিতদের নিয়ে গ্রন্থ রচনা করার জন্য রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর তাপস পালকে সাধুবাদ জানিয়েছেন বঙ্গরত্ন অমূল্য রতন বিশ্বাস এবং শিক্ষারত্ন মন্দিরা রায়।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *