October 23, 2024

রক্তের প্রয়োজনে শৈত প্রবাহ উপেক্ষা করেও রক্তদান শিবিরে রক্তদাতাদের ঢল

1 min read

জয়ন্ত বোস, বর্তমানের কথা সত্তর দশকের মাঝামাঝি সময়ে বিশিষ্ট সঙ্গীত শিল্পী ডঃ ভূপেন হাজারিকা সমাজের বিভিন্ন স্তরের সামাজিক দায়বদ্ধতায় মানুষের পাশে মানুষই এসে দাঁড়িয়ে সাহায্যের হাত বাড়িয়ে দেয় এই জন্য তার বিখ্যাত গানের কলি কম্পোজিং করেছিলেন ” মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে” এই কলি উজ্জিবিত করে যখন মূমূর্ষ রুগীর এক ফোঁটা রক্তের প্রয়োজনে মানুষ পাশে এসে দাঁড়িয়ে স্বেচ্ছায় রক্তদান করে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 তাকে বাঁচিয়ে তুলতেই হবে এটাইতো মনুষ্য সামাজিক ধর্ম। তাই প্রতি বছরের মতো এবারও আজকের দিনে বাৎসরিক রক্তদান শিবিরের কর্মসূচি নিয়ে এগিয়ে এসেছে কালিয়াগঞ্জ থানার অন্তর্গত হরিহরপুর শ্রী শ্রী লোকনাথ সেবাশ্রম কমিটি। আশ্রমের একনিষ্ঠ ভক্তপ্রান সদস্য তথা ফতেপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বিশ্বজিৎ সাহার ৩ ডিসেম্বর ২০১৬ তারিখে  আকস্মিক পথ দুর্ঘটনায় মৃত্যুতে তাঁর স্মৃতির উদ্দেশ্যে প্রতি বছরই এই রক্তদান কর্মসূচি শিবির।

 তবে আবহাওয়ার খামখেয়ালী উন্মাদনায় শৈত্যপ্রবাহ উপেক্ষা করেও মানুষের জন্যই রক্তদাতাদের যে ঢল তা এককথায় নজিরবিহীন। আজ হরিহরপুর শ্রী শ্রী লোকনাথ সেবাশ্রমের ময়দানে রক্তদান শিবিরের উদ্বোধক কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি শ্রীমতী দীপা সরকার এই শিবিরের ফিতা কেটে শুভ উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন ফতেপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রসূন দাস, স্বর্গীয় বিশ্বজিৎ সাহার অগ্রজ স্বপন সাহা, পুত্র ইন্দ্রনীল সাহা, উৎসব কমিটির সভাপতি নবকুমার সাহা, কমিটির একনিষ্ঠ কর্মী সন্তোষ সরকার, প্রদীপ কুন্ডু, ভানু প্রতাপ শর্মা, সুখেন সরকার, জগদীশ পাল, অজিত কানু সহ অন্যান্য সদস্যরা এবং কালিয়াগঞ্জের বিশিষ্ট সমাজসেবকরা। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


উদ্বোধক শ্রীমতি সরকার রক্তদান শিবিরের যথার্থতা বিশ্লেষণে রক্তের সংকটে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। এই প্রতিবেদনে প্রতিবেদক রক্তদান শিবিরের খবর করতে গিয়ে একটি বিশেষ আলোচনার বিষয়বস্তু উত্থাপন করলেন উত্তর দিনাজপুর জেলা জুড়ে যে সকল প্রাইভেট নার্সিং হোম গুলো আছে তাদেরও এক সামাজিক দায়বদ্ধতায় এগিয়ে আসা উচিত রক্তদান শিবিরের কর্মসূচি নিয়ে বিভিন্ন প্রান্তে সেই সাথে সমাজের সকল বিশিষ্ট চিকিৎসকরা যদি এক দ্বায়িত্ব নিয়ে এগিয়ে আসেন রক্তদান শিবিরের সচেতনতা শিবির করে। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এতে করে এখনও রক্তদান করার যে ভীতি মানুষের মধ্যে রয়েছে তা অনেকাংশে দুর হতে পারে। হরিহরপুর শ্রী শ্রী লোকনাথ সেবাশ্রমের এই মহান উদ্দ্যোগে যেমন একদিকে রক্তের সংকট নিরসনে রক্ত সংগ্রহ তেমনি সমাজের অন্যান্য সংগঠনরাও উৎসাহিত হয়ে এক সামাজিক দায়বদ্ধতার সংকল্প নিয়ে আগামী দিনে এগিয়ে আসবে। রায়গঞ্জ জেলা হাসপাতালের ব্লাড ব্যাংকের সহযোগিতায় আজকের এই রক্তদান শিবিরের  রক্ত সংগ্রহের ১৫০ ইউনিটের লক্ষ্যমাত্রা নিয়েছে হরিহরপুর শ্রী শ্রী লোকনাথ সেবাশ্রম কমিটি। দুপুর ১টা অবধি এই শৈত্যপ্রবাহ উপেক্ষা করেও ৭৬ ইউনিট রক্ত সংগ্রহ হয়েছে তাতে করে লক্ষ্যমাত্রা যে অনায়াসেই পূর্ন হবে তা বলার অপেক্ষা রাখে না কারণ সবইতো বাবার অপার মহিমায় ও কৃপায়।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *