October 24, 2024

ধামসা মাদলের তালে তালে ইটাহারের মোহিনী গঞ্জ হাটে তিন দিন ব্যাপী হল উত্তর দিনাজপুর জেলা লোকসংস্কৃতি ও যাত্রা উৎসব

1 min read
সুবল গোপ চোপড়া : ধামসা মাদলের তালে তালে আদিবাসী নৃত্য ,মুখোশ নৃত্য, ভাওয়াইয়ার সুরে ইটাহারের মোহিনী গঞ্জ হাটে তিন দিন ব্যাপী শুরু হল উত্তর দিনাজপুর জেলা লোকসংস্কৃতি ও যাত্রা উৎসব ২০১৯ ।শুক্রবার থেকে রবিবার পর্যন্ত চলবে এই অনুষ্ঠান ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 গোটা জেলার এক ঝাঁক  লোকশিল্পীর উপস্থিতিতে অনুষ্ঠানের শুভ সূচনা করেন উত্তরদিনাজপুর জেলা পরিষদের সভাধি পতি কবিতা বর্মন, জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের আধিকারিক রানা দেবদাস, ইটাহারের বিধায়ক তথা উত্তর দিনাজপুর জেলা তৃনমূল কংগ্রেস সভাপতি অমল আচার্য , ইটাহারের পঞ্চায়েত সমিতির সভাপতি গীতা মুর্মু ,জেলা পরিষদের বন ও ভূমি দপ্তরের করমা দক্ষ পূর্ণেন্দু দে ।
এছাড়াও উপস্থিত ছিলেন ইসলামপুর মহকুমা তথ্য ও সাংস্কৃতিক দপ্তরের আধিকারিক পারশ কুমার সিং ,এবং জেলার বিভিন্ন আধিকারিক গন । প্রদীপ প্রজ্জ্বলন করার পর সরকারের বিভিন্ন উন্নয়ণ এবং লোকপ্রসার প্রকল্পের সুবিধা সম্পর্কে তুলে ধরেন বক্তারা । জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক রানা দেবদাস জানান লোকপ্রাসার প্রকল্পের মাধ্যমে অনেক হারানো লোকগান পুনজিবিত হয়েছে । এই জেলার খন গান পাঁচালি গান নোটুয়া গান বিশহরি গান মুখোশ গান চোর চুন্নি গান ,কাওয়ালি গান,বিয়ের গান খুবই জনপ্রিয় ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 জেলার গ্রামের লোকশিল্পীরা যাতে কলকাতার শিল্পীদের মতো বাণিজ্যিক ভাবে সুবিধা পায় তার উদ্যোগ নেওয়া হবে । বক্তা অমল আচার্য্য তার বক্তব্যে রাজ্যের মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় শিল্পীদের ভাতা চালু সহ বিভিন্য প্রকল্পের কথা তুলে ধরেন । তিনি জানান , আগে মানুষ তথ্য সংস্কৃতি দপ্তর সমন্ধে জানতই না । ওই দপ্তরের মাধ্যমে  শিল্পী ভাতা চালু হওয়াতে এখন সবার মুখে মুখে ওই অফিসের নাম ।তবে জেলার শিল্পীদের কাছে ওই অফিস গানের অফিস নামেই পরিচিত । রাইজ্যের বিখ্যাত তুলাই পানজি চাল উৎপাদন এর এলাকা মোহিনী গঞ্জ যেন শিল্পীর হাট ।দ্বিতীয় দিন মঞ্চ পরিবেশনায় মাতাবে কলকাতার ভৈরব অপেরা । গান শুনতে বহু দূর দূরান্ত থেকে সংস্কৃতি প্রেমী মানুষের ভিড় জমে ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *