October 24, 2024

স্বয়ম্ভর গোষ্ঠীর দলের মহিলাদের ঋণ পেতে ঘুষ দিতে হচ্ছে অভিযোগ

1 min read
তন্ময় চক্রবর্তী ও সত্যেন মহন্ত–উত্তর দিনাজপুর--স্বয়ম্ভর গোষ্ঠীর সদস্যদের ঋণ পেতে গ্রাম পঞ্চায়েত সদস্যদের বখরা দিতে হচ্ছে অভিযোগ।  এমন সব সমস্যা নিয়ে বুধবার ক্ষোভ প্রকাশ করে উত্তর দিনাজপুর জেলার গ্রাম পঞ্চায়েতের বিক্ষোভ দেখালেন কয়েকশো স্বনির্ভর দলের মহিলারা তাদের অভিযোগ সরকার থেকে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নানান রকম সুযোগ দেওয়ার কথা বলা হলেও আদতে এই সুযোগ কিছু স্বার্থন্বেষী মানুষরাই পেয়ে যাচ্ছে আর লোন পেতে গেলে  প্রতিনিয়ত দিতে হয় ঘুষ শুধু তাই নয় এর সাথে ব্লক প্রশাসনের একাংশ জড়িত। তাই তাদের স্বনির্ভর বলা হলেও আদতে তারা এখন স্বনির্ভর বলে মনে করেন না।
 এদিকে বুধবার যখন মহিলারা বিক্ষোভ দেখান সেই সময় স্বনির্ভর গোষ্ঠীর নির্বাচিত বোর্ডের ২ সদস্য সেখানে হাজির হলে তারা মহিলাদের বিক্ষোভ সামনে শিকার হতে হয়। মহিলাদের বক্তব্য এর পিছনে এই সদস্যরাও দায়ী অন্যদিকে এই ঘটনার পর ২নম্বর ধনকোল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান বীরেন রায় জানান তিনি কিছুদিন হলো এই দায়িত্বে এসেছেন।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 তিনি মহিলাদের সমস্ত সমস্যার কথা শুনেছেন তিনি এ ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে যাতে এই সমস্যার সমাধান করা যায় তার ব্যাপারে চেষ্টা করবেন।

ঋতুমিতা রায় (স্বনির্ভর গোষ্টীর সুপারভাইজা)  

এদিকে যখন বিক্ষোভ হয় সে সময় খবর পেয়ে কালিয়াগঞ্জ ব্লকের স্বনির্ভর গোষ্ঠীর সুপারভাইজার ঋতু মিতা রায় জানান স্বনির্ভর দলের মহিলারা যে অভিযোগ করছেন সে ব্যাপারে তিনি বলতে গিয়ে জানান বর্তমানে ব্যাংক থেকে কোন ঋণ দেওয়া হচ্ছে না ।

ঋণ যদি ব্যাংক দেয় তাহলে তাদের দিতে আপত্তি কোথায়। তা ছাড়া তিনি বলেন পুরনো যে নির্বাচিত বোর্ড রয়েছে সেই বোর্ড ভেঙে নতুন ভাবে নির্বাচিত বোর্ড আবার গঠন করা যায় সে ব্যাপারে তিনি উদ্যোগ নেবেন ।

বিজেপি নেতা রূপক রায়

অপরদিকে বিজেপি নেতা রূপক রায় জানান আজকে তৃণমূল বাংলার মানুষকে ফাকি দিয়ে মা ও বোনদের উন্নয়নের টাকা কামড়ে খেতে চাইছে।

ধীরেন রায়(উপ প্রধান)

 যার ফলে মেয়াদ পার হয়ে যাওয়ার পরেও রাজ্য প্রশাসন তৃণমূলের চাপে প্রধান সাহেব কে অন্ধকারে রেখে মা বোনদের যে স্বনির্ভর গোষ্ঠীর পরিচালনার যে বোর্ড রয়েছে তা চেঞ্জ করছে না ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কারণ তৃণমূল জানে এই শ্বয়ম্ভর গোষ্ঠীর বোর্ড  যদি চেঞ্জ হয় তাহলে আর্থিক দিক থেকে ইচ্ছামত তসরুপ করবার বড় সুযোগ হারাবে বলে মনে করছে।  যদিও প্রশাসনের এ ব্যাপারে কোন হেলদোল নেই।বুধবার ধনকোল গ্রাম পঞ্চায়েতে আনুমানিক ৫০০ জনের মত শ্বয়ম্ভর গোষ্ঠীর মহিলারা গ্রাম পঞ্চায়েতে বিক্ষোভ দেখায়।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *