October 24, 2024

উত্তর দিনাজপুর জেলার তরঙ্গ পুর ডায়েটের ছাত্র ছাত্রীরা অভিনব উদ্যোগে প্রত্যন্ত গ্রামে গিয়ে প্রজাতন্ত্র দিবস পালন

1 min read
তপন চক্রবর্তী-উত্তর দিনাজপুর,–,শনিবার উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের তরঙ্গপুরে অবস্থিত ডিস্ট্রিক্ট ইনস্টিটিউট অফ এডুকেশন এন্ড ট্রেনিং (ডায়েট(এর ছাত্রছাত্রীরা অভিনব কায়দায় ভারতের ৭০তম প্রজাতন্ত্র  দিবস পালন করলো। প্রশিক্ষণ কেন্দ্রের ১৭০ জন ছাত্র ছাত্রীরা ৫টি ভাগে ভাগ হয়ে ১০টি  প্রত্যন্ত গ্রামে গিয়ে প্রজাতন্ত্র দিবস গ্রামের গ্রামবাসীদের নিয়ে অত্যন্ত উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালন করে জানা যায় তাদের একমাত্র উদ্দেশ্যই ছিল এখন এমন অনেক গ্রাম আছে যে গ্রামের সাধারণ মানুষ এবং কচিকাঁচারা প্রজাতন্ত্র মানে কি,প্রজাতন্ত্র দিবস কেন প্রতিবছর ঘটা করে উদযাপন করা হয় তার গুরুত্বের কথা তারা জানেনা।
আর তা ১০টি গ্রামের কচিকাঁচা সহ গ্রামের গ্রাম বাসীদের তা প্ৰকৃত অর্থে বোঝানোর জন্য অভিনব পদ্বতি গ্রহণ করে।উত্তর দিনাজপুর জেলার তরঙ্গপুরে অবস্থিত ডিস্ট্রিক্ট  ইনস্টিটিউট অফ এডুকেশন এন্ড ট্রেনিংয়ের অধ্যক্ষ ডঃ কে এ সাদাদ পূর্ব তরঙ্গপুর  গ্রামে এমনি এক অনুষ্ঠানে হাজির হয়ে সেখানে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন তার ডায়েটের ছাত্র ছাত্রীরা এই অভিনব উদ্দোগ নেবার পেছনে একটি মাত্রই কারন প্রজাতন্ত্র দিবস জিনিসটা কি তা গ্রামের মানুষ দের তা বোঝানো ও তার কতটা গুরুত্ব গ্রানের মানুষজন ও তাদের পরিবারের ছেলে মেয়েরা ভালো করে উপলব্ধি করুক।
আসলে প্রজাতন্ত্র দিবস সম্পর্কে গ্রামের মানুষদের সচেতন করবার জন্যই আমাদের এই অভিনব উদ্দোগ গ্রহণ যা এই ভাবে ব্যাপক পরিশ্রমের মাধ্যমে সারা রাজ্যের আর কোথাও হয়েছে বলে তাদের কাছে এ রকম খবর নেই।অধ্যক্ষ ডঃ কে এ সাদাদ বলেন তাদের শিক্ষক প্রশিক্ষন কেন্দ্রের ছাত্র ছাত্রীদের ৫টি দলে ভাগ করে আলাদা আলাদা নাম করে দেওয়া হয়েছে।যেমন সূর্য সেন ,ক্ষুদিরাম, ,বিবাদী,ভগত সিং এবং, যতীন দাস।এই দলে  প্রশিক্ষণরত ৩৬জন করে  ছাত্র ছাত্রীদের নিয়ে করা হয়েছে।
যারা গ্রামে গায়ে প্রজাতন্ত্র কি তার গুরুত্ব কি সেই কাজ করেছে, গ্রামের  বর্ষীয়ান মানুষটি কে দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে,সঙ্গীত নৃত্যের ব্যবস্থা করা হয়েছে।১০টি গ্রামের সর্বত্রই তাদের অনুষ্ঠানে প্রচুর মানুষের ভিড় হয়।গ্রামের মানুষজন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান এই ধরনের অনুষ্ঠান গ্রামে এসে কেও আগে কোন দিন করেনি।কাঁকড়া মোড়ের জ্যোতিষ বর্মন জানান  এই ধরনের প্রচার প্রজাতন্ত্র দিবস সম্পর্কে এর পূর্বে কোনদিনও  দেখা যায় নি। আমরা চাই  এইরকম প্রচারের মাধ্যমে মানুষকে বোঝাতে হবে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 প্রজাতন্ত্র কি  মানুষ আরো অনেক বেশি করে বুঝুক । তবেই  দেশের প্রতি  তাদের দরদ  হবে এবং দেশকে ভালবাসবে।এই  ধরনের প্রচার আরো  বেশি বেশি করে হোক । এই অভিনব পদ্ধতিকে তিনি অভিনন্দন জানান। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 উত্তর দিনাজপুর জেলার  কালিয়াগঞ্জ ব্লকের নটুয়া ডাঙ্গি,পূর্ব তরঙ্গপু‌র  সিং তোর, কাঁকড়া মোড় সহ বিভিন্ন গ্রামে এই অনুষ্ঠান এই এলাকার মানুষদের কাছে একটা নুতন বার্তা পৌঁছে দেবার কাজ করলো যে দেখে অনেক প্রতিষ্ঠানকেই এই শিক্ষা নেওয়া উচিৎ বলে বিশিষ্ট জনদের অভিমত থেকে জানা যায়।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

প্রশিক্ষণ কেন্দ্রের ছাত্র ছাত্রীরা  পথ নাটিকা,,সঙ্গীত,নৃত্যের মাধ্যমে গ্রামের মানুষদের মন্ত্রমুগ্ধ করে রাখে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *