October 28, 2024

পালিত হলো ভারতের জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস

1 min read

পালিত হলো ভারতের জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস

২৮ ডিসেম্বর, সোমবার। তন্ময় চক্রবর্তী, কালিয়াগঞ্জ, উঃ দিনাজপুর। ১৩৬ তম ভারতীয় জাতীয় কংগ্রেসর প্রতিষ্ঠা দিবস পালিত হলো দেশের সর্বত্রর সাথে কালিয়াগঞ্জেও। ১৮৮৫ সালের ডিসেম্বর মাসে আজকের দিনে অর্থাৎ ২৮ ডিসেম্বর তেজপাল সংস্কৃত কলেজে ৭২ জন প্রতিনিধি নিয়ে অ্যালান অক্টোভিয়ান হিউম প্রতিষ্ঠা করেছিলেন ভারতের জাতীয় কংগ্রেস।

যার মধ্যে বাংলার অন্যতম ছিল উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়, সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, দাদাভাই নওরোজি, ফিরোজ শাহ মেহতাব, আনন্দ চালু, কে টি তেলং, বদরূদ্দিন তৈয়বজী প্রমূখ। আজকের দিনটি কে স্মরণ করে সকাল ১০ টায় কালিয়াগঞ্জ শহরের নেতাজী সুভাষ রোডে কংগ্রেসের পার্টি অফিসে পতাকা উত্তোলন করে প্রতিষ্ঠা দিবস উদযাপন হলো।

মহাত্মা গান্ধী, লালবাহাদুর শাস্ত্রী, ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, প্রনব মুখোপাধ্যায় এবং প্রিয় রঞ্জন দাসমুন্সী সকল নেতৃবৃন্দের ছবিতে মাল্যদান করা হয়। কংগ্রেস কর্মীদের সমাগমে কালিয়াগঞ্জ শহর ও ব্লক সভাপতি দ্বয় তুলসী জয়সোয়াল ও সুজিত দত্ত , পঙ্কজ পাল এবং

কালিয়াগঞ্জ পৌরসভার প্রাক্তন কাউন্সিলর মঞ্জুরি দাম দত্ত সকল নেতৃত্বরা জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা দিবসে সামিল হয়ে কংগ্রেসের আদর্শের কথা এবং ভারতে স্বাধীনতা আন্দোলনে জাতীয় কংগ্রেসের ভূমিকা নিয়ে আলোচনা করেন। প্রতিষ্ঠা দিবস উদযাপনের সময় রাস্তা দিয়ে পথ চলতি অনেক সাধারণ মানুষের উপস্থিতি লক্ষ্য করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *