October 24, 2024

আনারসের পাতার সুতোয় বোনা উত্তরীয় কাল উপহার দেওয়া হবে মোদিকে

1 min read



(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শ্রেয়সী কুণ্ডু, শিলিগুড়ি: কাল ময়নাগুড়িতে আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আনারস চাষিদের পরিবারের সদস্যরা তাঁকে আনারসের পাতার সুতো দিয়ে তৈরি উত্তরীয় উপহার দেওয়ার প্রস্তুতি নিয়েছেন। লোকসভা ভোটের প্রচারে যাতে বিধাননগরের আনারস চাষিদের পরিবারের এই কাজটি প্রচারের আলোয় আসে সেজন্যই এমন পরিকল্পনা করেছেন ওই কাজে যুক্ত স্বনির্ভর দলের মহিলারা। আনারসের পাতার আঁশ দিয়ে তৈরি উত্তরীয় মোদির মঞ্চে গিয়ে উপহার দেওয়ার জন্য স্থানীয় বিজেপি নেতৃত্বকে বলে প্রাথমিক সম্মতি তাঁরা আদায় করেছেন।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 মালয়েশিয়ায় আনারসের পাতা থেকে বের করা সুতোয় তৈরি পোশাকের যথেষ্ট কদর রয়েছে। ভারতের বাজারে অবশ্য আনারসের পাতার সুতো থেকে তৈরি জিনিসপত্র বিক্রি হয় না বললেই চলে। তাই যাতে এখানেও আনারসের পাতার সুতো থেকে তৈরি বস্ত্র বিক্রি করা যায় তার জন্য মোদিকে উত্তরীয় উপহার দিয়ে তাঁর দৃষ্টি আকর্ষণের চিন্তাভাবনা করেই এমন উদ্যোগ নিয়েছে বিধাননগর পাইনাপেল ফেব্রিক প্রোসেসিং ইন্ডাস্ট্রিয়াল কো-অপারেটিভ সোসাইটি। ইতিমধ্যেই ওই দলের মহিলারা বেশকিছু শাড়ি বানিয়েছেন, যা সকলেরই নজর কেড়েছে।
 এবার প্রধানমন্ত্রীর মাধ্যমে জাতীয় স্তরে তা প্রচারের আলোই আনতেই এমন পরিকল্পনা। বিধাননগরের আনারস চাষিরা বলেন, এখানকার আনারস দিল্লির বাজারে বিক্রি হলেও স্থানীয় বাজারের দাম পাওয়া যায় না। দিল্লির বাজারেও যে প্রত্যেকবার দাম পাওয়া যায় তাও নয়। তাই বিকল্প হিসেবে আনারসের পাতা থেকে সুতো বের করে তা থেকে পোশাক বানানোর উদ্যোগ নেওয়া হয়েছে এতে বাড়ির মহিলাদের পাশাপাশি তাঁরা কিছুটা লাভের মুখ দেখতে পারবেন।বিধাননগর আনারস উৎপাদক সমিতির সম্পাদক অরুণ মণ্ডল বলেন, আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁকে সমস্ত বিষয়টি জানানোর চেষ্টা করব। পাশাপাশি তাঁকে মহিলাদের বোনা এই উত্তরীয় উপহার দেব।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 মিষ্টি সুস্বাদু আনারস ফলের বাজারে চাহিদা আছে। আট থেকে আশি সকলের পছন্দের তালিকায় থাকে আনারস। সকলে সাধারণত আনারস খেয়ে তার পাতাটি ফেলে দেন। কিন্তু সেই পাতা থেকেই সুতো বের করে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা বুনছেন শাড়ি, কাপড়, কার্পেট, চাদর। মালয়েশিয়ায় আনারসের পাতার সুতো থেকে পোশাকের চল আছে। আনারসের পাতা ব্লেড দিয়ে চেঁচে সুতো বের করা হয়। আবার দু-তিন দিন ওই পাতা জলে ভিজিয়ে রাখলে তা সহজেই পচে যায়। এর থেকেও সুতো বের করা যেতে পারে। সম্প্রতি আনারসের পাতা থেকে সুতো বের করার জন্য যন্ত্র বাজারে চলে এসেছে। খোলা বাজারে আনারসের পাতা থেকে বের করার সুতো পাওয়া যায় না। আনারসের পাতা থেকে ফাইবার বের করে তা থেকে সুতোর লাচি করেন বিধাননগরের আনারস চাষের সঙ্গে যুক্ত চাষিদের পরিবারের মহিলারা। ইতিমধ্যেই ৪২ জনের স্বনির্ভর গোষ্ঠীর ওই মহিলারা আনারসের পাতার সুতো দিয়ে শাড়ি, ব্যাগ, কার্পেট বুনেছেন। কলকাতায় কেন্দ্রীয় সরকারের একটি সংস্থার অধীনে তাঁরা প্রশিক্ষণ নিয়ে সেখানকার মেশিনের সাহায্যে শাড়ি বানিয়েছেন।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *