October 28, 2024

অধ্যাপক ডক্টর প্রানতোষ কুমার পালের জোড়া গ্রন্থ প্ৰকাশিত হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে

1 min read

অধ্যাপক ডক্টর প্রানতোষ কুমার পালের জোড়া গ্রন্থ প্ৰকাশিত হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ২৩শে ডিসেম্বর: রায়গঞ্জ বিশ্ববিদ্যাল য়ের অধ্যাপক ডক্টর প্রানতোষ কুমার পালের দুটিপুস্তক প্রকাশিত হলো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ।  প্রথম পুস্তটির সম্পাদনা করেছেন ডক্টর প্রানতোষ  কুমার পাল এবং পুস্ত টির শীর্ষকছিল অ্যাপ্লাইড আর্টস, সাইন্স ইন ইনফর্মেশন টেকনোলজি এজ। এইপুস্টকটি নিউ দিল্লি পাবলিশার্স, নিউ দেল্লী থেকে প্রকাশিত। পুস্তকটিতেপশ্চিমবঙ্গ এবং ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের গবেষকদের গবেষণা পত্রপ্রকাশিত হয়েছে।এই গবেষণামূলক পুস্তকটির রিভিউয়ার রাপশ্চিমবঙ্গ এবং ভারতবর্ষের বিভিন্ন রাজ্য থেকে অংশগ্রহণ করেন।পুস্তকটিতে এনভায়রনমেন্টাল ইনফরমেটিক্স এর গুরুত্ব এবংপ্রয়োজনীয়তার কথা তুলে ধরেন প্রফেসর পাল।তাঁর প্রকাশিত দ্বিতীয় পুস্তক টির শীর্ষক ছিল কম্পিউটার অ্যান্ডইনফরমেশন সিস্টেমস: দি এমার্জেন্স। এই পুস্তকটি সম্পাদনা করেছেনডক্টর পি কে পাল এবং কলকাতার ব্রেইনওয়্যার বিশ্ববিদ্যালয়েরকম্পিউটেশনাল সায়েন্স বিভাগের প্রধান  অধ্যাপক ডক্টর সৌম্য পাল(সম্প্রতি তিনি কলকাতার সেন্ট মেরি ইঞ্জিনিয়ারিং কলেজেরপ্রিন্সিপাল হিসাবে নিযুক্ত হয়েছেন)। এই পুস্তকটিতে ক্লাউডকম্পিউটিং, বিগ ডাটা, সাইবার সিকিউরিটি, ইনফরমেশন অ্যাসুরেন্স,রোবটিক্স, ডাটা মাইনিং এর মতো গুরুত্বপূর্ণ বিষয় আছে বলে জানানডক্টর পাল । এই পুস্তকটিও নিউ দিল্লি পাবলিশার্স, নিউ দিল্লি থেকেপ্রকাশিত হয়েছে। পুস্তকটির রিভিউয়ার রা বাংলাদেশ ,দুবাই ,নাইজেরিয়া , থাইল্যান্ড থেকেও অংশগ্রহণ করেন বলে জানানপুস্তকটির প্রধান সম্পাদক তথা রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্তইনফর্মেশন সাইন্টিস্ট ডক্টরপ্রানতোষকুমারপালএদিন এই জোড়া পুস্তকটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেনবিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অনিল ভুইমালি বিশ্ববিদ্যালয়েররেজিস্ট্রার ডক্টর দুর্লভ সরকার, সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট শাখারডিন অধ্যাপক কালিশংকর তিওয়ারি, ফিন্যান্স অফিসার সি. এ  শংকরঘরাই ,এস্টেট অফিসার ডক্টর স্বপন পাইন এবং অন্যান্য আধিকারিকরা।  উপাচার্য ডক্টর পালের আরো উন্নতি কামনা করেন এবং আরোগবেষণামূলক কাজের শুভেচ্ছা জানান। ডক্টর পাল সকলকে ধন্যবাদজ্ঞাপন করেন।

ম্যাঙ্গালোরের শ্রীনিবাস ইউনিভার্সিটি তে ইকোলজিক্যাল ইনফরমেটিক্সএ পোস্ট ডক্টরাল সার্টিফিকেট প্রোগ্রাম এ গবেষণারত ডক্টর প্রানতোষকুমার পাল জানান খুব শীঘ্রই এই রিসার্চ প্রোগ্রাম এর অংশ হিসেবেএনভায়রনমেন্টাল ইনফর্মেশন সাইন্স শীর্ষক একটি ইন্টারন্যাশনালগবেষণামূলক পুস্তক প্রকাশিত হতে চলেছে ব্যাঙ্গালোরের শ্রীনিবাসইউনিভার্সিটির জাতীয় সম্মেলনের অংশ হিসেবে।

 ইতিমধ্যে তারতত্ত্বাবধানে প্রায় 25 টির বেশি রচিত এবং সম্পাদিত ও প্রকাশিত পুস্তকআছে এবং তার মধ্যে উল্লেখযোগ্য  হল ইনফরমেশন টেকনোলজিএন্ড এডুকেশন :  চালেঞ্জেস এন্ড অপর্চুনিটিস অফ স্মারটার লার্নিংসিস্টেম, ডিজিটাল টেকনোলজি, অটোমেশন এন্ড এডভান্সকমিউনিকেশন সিস্টেম, কম্পিউটিং এন্ড এমারজিং ট্রেন্ডস : এহ্যান্ডবুক, ইনফরমেশন টেকনোলজি ইনটু নেক্সট হরাইজন: দি ট্রেন্ডসঅফ অটোমেশন এন্ড কমুনিকেশন,ইনফরমেশন টেকনোলজি,বায়োলজিক্যাল সায়েন্সএস এন্ড সোসাইটি : এ হ্যান্ডবুক, ক্লাউডকম্পিউটিং এন্ড বিগ ডেটা: এ হ্যান্ডবুক, ইনফরমেশন টেকনোলজি এন্ডস্মারটার সিস্টেম ইন ইনফরমেশন এজ, আইটি এন্ড কম্পিউটিং ফরঅল দি ডোমাইন্স এন্ড প্রফেশনালস: দি এমারজেনস অফ সি আই এস,এডভান্স কম্পিউটিং এন্ড ইনফোরম্যাটিক্স, ইকোলজি সাস্টেনি বিলিটিএন্ড টেকনোলজি, লিবারেল আর্টস হিউম্যানিটস এন্ড টেকনোলজি ইনডিজিটাল এইজ  ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *