October 28, 2024

কালিয়াগঞ্জ হাসপাতালে ব্লাড ব্যাংকের দাবিতে যুব কংগ্রেসের ডেপুটেশন।

1 min read

কালিয়াগঞ্জ হাসপাতালে ব্লাড ব্যাংকের দাবিতে যুব কংগ্রেসের ডেপুটেশন।

৯ ডিসেম্বর, বুধবার। জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ, উঃ দিনাজপুর।উত্তর দিনাজপুর জেলা জুড়ে চলছে দীর্ঘদিন ধরেই চলছে রক্তের আকাল। রক্তের কোনো কারখানা হয় না যে প্রয়োজনে রক্ত তৈরি করে নেওয়া যাবে। রক্ত তৈরি হয় মানুষের শরীরে আর সেই রক্ত দিয়েই একজন মূমূর্ষ রুগীকে বাঁচিয়ে তোলা সম্ভব। বর্তমান করোনা আবহে এমনিতেই রক্তদান শিবির কর্মসূচি অনেকাংশে থমকে আছে। কিন্তু দৈনন্দিন যেভাবে রক্তের প্রয়োজন হয়ে পরছে সেই তুলনায় রক্তের জোগান ব্লাড ব্যাংকে অনেক কম। উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ সাবডিভিশন এলাকায় একমাত্র রায়গঞ্জ জেলা হাসপাতালে ব্লাড ব্যাংক আছে যেখানে প্রতিনিয়ত রক্তের প্রয়োজনে রুগীর পরিবারের মানুষরা ভীড় জমান। মানব দেহ থেকে রক্ত সংগ্রহ করে সেই রক্ত কে সংগ্রহ করে রাখার জায়গা ব্লাড ব্যাংক। কালিয়াগঞ্জে স্টেট জেনারেল হাসপাতাল রয়েছে যেখানে ব্লাড ব্যাংক নেই।

এই হাসপাতালে একটি ব্লাড ব্যাংক থাকলে এতদ অঞ্চলের মানুষের বৃহত্তর চিকিৎসা পরিষেবায় যেমন উপকার হবে তেমনি রায়গঞ্জ জেলা হাসপাতালের ব্লাড ব্যাংকে চাপ অনেকটাই কমবে। এমনি দাবি দীর্ঘদিন ধরে কালিয়াগঞ্জ শহর ও ব্লকের আপামর জনসাধারণের।

বিশেষ করে প্রতিনিয়ত ঝড়, বৃষ্টি, শীত ও গরম কালের দিনরাত এক করে মূমূর্ষ রুগীর পরিবারের পাশে এক ইউনিট রক্ত জোগাড় করে দিতে পরিশ্রম করে চলেছেন বিশিষ্ট সমাজসেবী সন্তোষ বেঙ্গানী তেমনি কালিয়াগঞ্জ শহর ও ব্লকের বিভিন্ন ক্লাব ও সংগঠনের। কালিয়াগঞ্জ হাসপাতালে ব্লাড ব্যাংকের দীর্ঘ দিনের দাবি কে সামনে রেখে এবং সর্বস্তরের মানুষের সুচিকিৎসায় বিশেষ ক্ষেত্রে রক্তের প্রয়োজনে আজকে কালিয়াগঞ্জ যুব কংগ্রেস সভাপতি সৌম্য দত্তের নেতৃত্বে যুব কংগ্রেস কর্মীরা কালিয়াগঞ্জ স্টেট জেনারেল হাসপাতালের সুপারিনটেনডেন্টের কাছে ডেপুটেশন দিলেন। আজকের যুব কংগ্রেসের এই প্রয়োজনীয় জনস্বার্থের ডেপুটেশন কে সাধুবাদ জানিয়েছেন আপামর জনসাধারণ। সত্যি বলতে কি কালিয়াগঞ্জ স্টেট জেনারেল হাসপাতালে সরকারের তরফ থেকে ব্লাড ব্যাংক এর অনুমতি পাওয়া গেলে এতদ অঞ্চলের সর্বস্তরের মানুষের ভীষন উপকার হবে বলে আশা করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *