October 23, 2024

বীর সৈনিকদের শহীদ রক্তে রক্তাক্ত ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস।

1 min read

জয়ন্ত বোস, বর্তমানের কথা বিশ্ব ভালোবাসা দিবস ” ভ্যালেন্টাইন্স ডে” সকাল থেকেই সকলেই মেতে উঠেছে ভালোবাসার মেল বন্ধনে একে অপরকে, আপনজন দের, প্রিয়তম প্রিয়তমা দের  ভালোবাসার শুভেচ্ছা বিনিময় করার আন্তরিক পর্ব। সোশ্যাল মিডিয়ায় শুধু ছবি আর ছবি সাথে ভালোবাসার কি অটুট লেখন একে অপরের জন্য। দেশবাসীর সোশ্যাল মিডিয়ায় চোখ এই বুঝি কোনো আপনজন ভ্যালেন্টাইন্স ডের শুভেচ্ছা পাঠিয়েছে,  ভালোবাসাই তো একমাত্র সম্পদ  আপন করে নেওয়ার একমাত্র চাবিকাঠি যা জীবনের চেয়েও বড়। 
আর এই ভ্যালেন্টাইন্স দিবসে দুর থেকে সোশ্যাল মিডিয়ায় যখন দেশ প্রহরী সৈনিক এক স্বামীর শুভেচ্ছা বার্তা এসে পৌঁছায় সদ্য জন্ম হওয়া এক শিশুকে কোলে নিয়ে তার স্ত্রীর কাছে তখন জীবনের চেয়েও ভালোবাসা নামক অমূল্য সম্পদ কে শিশু কোলে স্ত্রী মোবাইল সেট টিকে জড়িয়ে ধরে আদর করতে থাকে। আর দেশ প্রহরী সৈনিক দেশের সার্বভৌমত্ব রক্ষার কাজে নিজেকে নিয়োজিত রেখে সদ্য পিতা হওয়ার আনন্দ কে বুকে চেপে রেখে যখন দিন গুনছে কবে বাড়ি ফিরে শিশুর মুখটি দেখবে ঠিক এই দিনেই সন্ত্রাসবাদী জঙ্গী হামলায় এই বীর সৈনিক শহীদ হয়ে গেলেন। কি নিষ্ঠুর, নির্মম পরিহাস।
 একজন নয় ৪০ এর বেশী আমাদের দেশের বীর সৈনিকদের শহীদ হতে হলো বিশ্ব ভালোবাসা দিবসে। কারো সন্তান, কারো স্বামী, কারো পিতা, কারো ভাই এরাইতো আমাদের জন্য, আমাদের দেশের জন্য, আমাদের দেশের ও রাজ্যের সরকারের জন্য, দেশের তথাকথিত দেশ ভক্ত রাজনৈতিক নেতাদের জন্য নিজেদের পরিবারের সকল ছেড়ে বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও নিজেদের জীবন সঁপে দিয়েছে আর তাদেরকেই শহীদ হতে হচ্ছে এই নির্মম ঘটনা তো রাষ্ট্রের কাছে কাম্য নয়। দিনের পর দিন এই জঙ্গী হামলায় কত শহীদদের রক্তে লাল হয়ে পরছে দেশের মাটি এ খবর কে রাখে। তাই আজ সমগ্র দেশে আওয়াজ ” আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো ১৪ই ফেব্রুয়ারি, আমরা কি ভুলিতে পারি”।
 এই প্রতিবেদন যখন লেখা হচ্ছে নিহত শহীদদের পরিবারের সদস্যদের অবস্থা কেউ কি উপলব্ধি করতে পারছে , কখনোই না। রাষ্ট্র পারছে, না। ঐ পরিবার পিছু টাকা, চাকরি, মোমবাতি জ্বালিয়ে শোক , কালো ব্যাচ পরে শোক জ্ঞাপন সেগুলো কোনো কিছুই ঐ শহীদ পরিবারের কাছে কিছুই না। রাষ্ট্রের উচিত ১৪ই ফেব্রুয়ারি জাতীয় শহীদ দিবস ঘোষণা সাথে জঙ্গী, সন্ত্রাসবাদের বিরুদ্ধে আজকের দিন থেকেই কড়া পদক্ষেপ গ্রহণ করা। ভারতে জঙ্গী হামলায় শহীদদের রক্তে বিশ্ব ভালোবাসা দিবস “ভ্যালেন্টাইন্স ডে”র ভালোবাসা হারিয়ে গেল সদ্য জন্ম হওয়া শিশু কোলে বীর সৈনিকের স্ত্রীর কাছ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *