October 23, 2024

কালিয়াগঞ্জে এন. এস. রোড নামাঙ্কিত হলেও নেতাজীর একটি আবক্ষ মূর্তির প্রয়োজন।

1 min read

জয়ন্ত বোস, বর্তমানের কথাকালিয়াগঞ্জ একটি ব্রিটিশ আমলের ছোটো অল্প জনবসতি অঞ্চল যা শ্রীমতি নদীর পাড়ে গড়ে উঠেছিল। দেশ স্বাধীনতার পরবর্তী সময়ে প্রচুর মানুষের আস্তানা হয়ে উঠে এই কালিয়াগঞ্জে। প্রথমে পঞ্চায়েত স্তরের মধ্যে কালিয়াগঞ্জ সীমাবদ্ধ থাকলেও পরবর্তীতে কালিয়াগঞ্জ পৌরসভার তকমা পেয়ে বর্তমানে পৌর শহরে রুপান্তরিত। ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে জড়িয়ে আছে বাংলা তথা ভারতের বীর পুরুষ নেতাজী সুভাষচন্দ্র বসুর নাম।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 নেতাজীর প্রতি অগাধ শ্রদ্ধা বসে কালিয়াগঞ্জের তদানিন্তন সময়ে কালিয়াগঞ্জের বুক চিরে চলে যাওয়া স্টেট হাইওয়ের মাড়োয়ারি পট্টি থেকে বয়রা কালিবাড়ি পর্যন্ত এই রাস্তাটির নামকরন করা হয়েছিল এন.এস.রোড কিন্তু তদানিন্তন সময় থেকে আজও পর্যন্ত নেতাজীর একটি আবক্ষ মূর্তি গড়ে উঠে নি। অথচ উক্ত রাস্তায় বিবেকানন্দ মোড় নামাঙ্কিত স্থলে স্বামী বিবেকানন্দের আবক্ষ মূর্তি এবং সুকান্ত মোড়ে কবি সুকান্তের আবক্ষ মূর্তি গড়ে উঠেছিল। দেশপ্রেমিক কালিয়াগঞ্জের সুনাগরিক, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী সংগঠন এমনকি বিভিন্ন প্রশাসক নেতাজীর নামে রাস্তার নামাঙ্কিতর পাশাপাশি আমাদের দেশের এই মহান নেতার একটি আবক্ষ মূর্তি গড়ে উঠুক তাদের এই চিন্তাভাবনার বড় অভাব বোধ থেকেই গেছে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 এই প্রতিবেদনে প্রতিবেদকের চিন্তাভাবনায় কালিয়াগঞ্জ পৌর কর্তৃপক্ষ তথা বিশেষ করে পৌরপতি কার্তিক পালের কাছে বিশেষ আবেদন  বর্তমানে কালিয়াগঞ্জের সৌন্দর্য ও উন্নয়নের শ্রীবৃদ্ধির জন্য যে সকল উদ্দ্যোগ নেওয়া হচ্ছে এবং উন্নয়নের যে সোপান গড়ে উঠছে সেখানে বয়রা কালিবাড়ির নিকট বস্তাপট্টি যাওয়ার তেমাথা মোড়ে নেতাজী সুভাষচন্দ্র বসুর একটি আবক্ষ মূর্তি গড়ে উঠে তবে এন.এস.রোডের নামাঙ্কিতর সাথে সৌন্দর্যের এক বাতাবরণ তৈরি হতে পারে। প্রতিবেদনে আবেদনর চেয়েও দেশমাতৃকার এক সুযোগ্য বীর সন্তানের প্রতি কালিয়াগঞ্জের সকল স্তরের মানুষের এবং প্রশাসনের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের একটি বিশেষ কেন্দ্রস্থলে পরিনত হবে। কলকাতার শ্যামবাজার পাঁচ মাথা মোড়ে নেতাজী সুভাষচন্দ্র বসুর আবক্ষ মূর্তির আদলে যদি কালিয়াগঞ্জ শহরের  উক্ত স্থানে পৌর কর্তৃপক্ষ নেতাজীর আবক্ষ মূর্তি বসানোর পরিকল্পনা গ্রহন করে সেটাই হবে সর্বকালের সর্বশ্রেষ্ঠ পরিকল্পনা। এই বিষয়ে বর্তমানের কথা সংবাদ মিডিয়ার মাধ্যমে এই প্রতিবেদনের যথার্থতা পৌর কর্তৃপক্ষ তথা পৌরপতি কার্তিক পালের ঐকান্তিক প্রচেষ্টায় ও আন্তরিকতায় সাফল্য হয়ে উঠবে এই বিষয়ে কোনো সন্দেহ নেই।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *