October 23, 2024

আরে দেখ উই খেলুয়ার টি কেরে, পুলিশ আই সি বুটে।

1 min read


জয়ন্ত বোস, বর্তমানের কথা। উত্তর দিনাজপুর জেলা পুলিশের উদ্যেগে এবং কালিয়াগঞ্জ থানার পরিচালনায় সবে মাত্র শেষ হয়েছে কালিয়াগঞ্জ পৌরসভার অন্তর্গত ৬ নং ওয়ার্ডের রসিদপুর স্টেডিয়াম ময়দানে আদিবাসীদের নৃত্য প্রতিযোগিতার আসর। নৃত্য করে পুরস্কার হাতে নিয়ে সাঁওতালি পুরুষ মহিলারা মাঠের বাহিরে গিয়ে বসেছেন। কিছুক্ষণ আগে এরা সকলেই দেখলো তাদের নৃত্য প্রতিযোগিতার আসর টি কালিয়াগঞ্জ থানার আই,সি কিভাবে সকলের সহযোগিতায় পরিচালনা করলেন।


 কিছুক্ষণের মধ্যেই শুরু হয়ে গেল ঐ ময়দানে স্টেডিয়াম শিলান্যাস উপলক্ষে একটি প্রীতি ভেটারেনস ফুটবল খেলা। মাঠে উপস্থিত সকল দর্শকদের সাথেই বসে ছিলেন ঐ নৃত্য করা সাঁওতালি পুরুষ মহিলারা। মাঠের পূর্বদিকে তখন সাঁওতালি দের ভীড় আর সবাই গভীর আগ্রহে খেলা দেখতে ব্যাস্ত। তারই মধ্যে একজন সাঁওতালি আর একজনকে বলছে ” আরে দেখ, উই খেলোয়াড় টি কেরে………”, পাশের সাঁওতালি মহিলা বলছে ” এই বাং ব্যাটা, উইটা তো পুলিশ আই, সি বুটে”। হ্যাঁ, সত্যি ঐ সাঁওতালি নৃত্য করা মহিলা ঠিকই চিনতে পেরেছেন উনি কালিয়াগঞ্জ থানার আই, সি শ্রীমন্ত বন্দ্যোপাধ্যায়। এক সময় পুলিশের পরিচয় ছিল,পুলিশ মানে সমাজের শত্রু।অথবা প্রবাদ হয়ে থাকা স্লোগান, পুলিশ তুমি যতই মারো,মাইনে তোমার একশ বারো…….এখন অতীত।

পরিবর্তনের সরকার আসার পর পুলিশের ভূমিকারও কিছু বদল ঘটে গেছে।পুলিশ এখন শুধুই আইনের রক্ষক বা আরক্ষা নয়।বরং প্রত্যেক থানা এলাকাতেই পুলিশ এখন অনেক সামাজিক কাজকর্মে জড়িয়ে সমাজের মানুষের আস্থা অর্জন করছে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 আর এই কাজটি প্রতিটি থানায় সম্ভব যদি কিনা কালিয়াগঞ্জ থানার আই সি শ্রীমন্ত বন্দ্যোপাধ্যায়ের মতো হয়ে থাকেন। সকল প্লেয়ার দের মাঝে , সকলের সামনে নিজের পুলিশ অফিসারের তকমা ও অহংকার ঝেড়ে ফেলে একজন মানুষ হিসেবে মাঠে নেমে দাপিয়ে ফুটবল খেললেন। 

অনেকদিন পর কালিয়াগঞ্জ থানার পুলিশ প্রশাসনের সাথে মানুষের মধ্যে একটা আন্তরিক সহাবস্থান আছে সেটা ফুটে উঠলো। আর এটা সম্ভব হলো বিশ্ব বাংলায় সেরা থানার স্বীকৃতি পাওয়া কালিয়াগঞ্জ থানার আই,সি শ্রীমন্ত বন্দ্যোপাধ্যায়ের জন্যই , যার আমলেই (২০১৫-২০১৬) এই সম্মান। তিনি আবার বদলি হয়ে কালিয়াগঞ্জ থানায় আই,সি পদে শুধু নয়, কালিয়াগঞ্জের ঘড়ের মানুষ হয়ে , কালিয়াগঞ্জে ফুটবল ময়দানের একজন ফুটবলার হয়ে শান্তি শৃঙ্খলার মেল বন্ধনে আন্তরিকতার ছোঁয়ায়।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *