October 28, 2024

মিডিয়া লিটারেসি, ফেক নিউজের অনলাইন ওয়ার্কশপ

1 min read

মিডিয়া লিটারেসি, ফেক নিউজের অনলাইন ওয়ার্কশপ

তপন চক্রবর্তী: ফেক নিউজ, ভুল খবর, ভুল তথ্যের মাঝে অনেক সময়হারিয়ে যাচ্ছে আসল খবর। ছড়াচ্ছে গুজব, হিংসা, নৃশংসতা। এসব থেকে সচেতন হতে তুরিয়া ফাউন্ডেশন দিশারী সংকল্প ও পরিবেশ পত্রিকা উত্তরপত্রের সহযোগিতায় আয়োজন করলো একটি অনলাইন ওয়ার্কশপ: ফ্যাক্টশলা। প্রশিক্ষক হিসাবে ছিলেন বিশিষ্ট সাংবাদিক সোমা বসু।এই অনলাইন কর্মশালায় অংশ নেন শিক্ষক, সাংবাদিক, পরিবেশকর্মী,বরিষ্ঠ নাগরিক, ছাত্র-ছাত্রী সহ অনেকে।স্লাইড প্রেজেন্টেশনের মাধ্যমে ভুল তথ্য কি করে ছড়ায় এবং তা কি ভাবে বিপদ ডেকে আনছে তা নিয়ে পুঙ্খানুপুঙ্খ আলোচনা করেন সোমা দেবী।

শুধু তাই নয় এর হাত থেকে বাঁচতে আমাদের কি করণীয়, কিভাবে সচেতন হতে হবে তা নিয়েও ব্যাখ্যা করেন তিনি।সোস্যাল মিডিয়া যে এই ফেক নিউজ ছড়ানোর একটা জায়গা হয়ে যাচ্ছে তা নিয়েও তথ্য সহযোগে তুলে ধরা হয়। কি ভাবে যাচাই করে নিতে হবে যেমন কে পাঠালো সেই খবর, সেই খবরটি আমাদের আবেগ ও উত্তেজনাকে উসকে দিচ্ছে কিনা, সংবাদ পরিবেশনকারী সংস্থা দাবী করছে কিনা যে তারাই এটা একমাত্র বলছে অন্য কোথাও দেখায় নি এই খবর এমন কিছু দ্বারা ভুল খবরকে চেনা যেতে পারে।

কর্মশালায় উপস্থিত অমল বসু, চন্দ্রনারায়ন সাহা, সন্দীপ কুমার ঝাঁ, রুমা ঘোষ, তনুশ্রী প্রামাণিক,রিক গুহ, সনাতন প্রামাণিক,উজ্জ্বল মন্ডল, উত্তম মুন্সি,মাম্পি রায়,নীলাদ্রী শেখর মুখার্জী, শাহিদ ইসলাম প্রমুখরা জানান – কর্মশালাটি ভীষণ জরুরী ও গুরুত্বপূর্ণ ছিল। অনেককিছু আমরা শিখতে ও জানতে পারলাম। সচেতন হয়ে আমরা অন্যদেরও জানাবো। এই ধরণের কর্মশালা আরও হওয়া দরকার।কর্মশালার প্রশিক্ষক ও তুরিয়া ফাউন্ডেশনের কর্ণধার সোমা বসু জানান, ‘জনগণকে সচেতন করতেই এই উদ্যোগ। সঠিক তথ্য, সঠিক খবরের মাধ্যমে সাধারণ মানুষকে শক্তিশালী করতেই আমাদের এই ভাবনা।’অন্যতম আয়োজক দিশারী সংকল্প ও উত্তরপত্রের সম্পাদক তুহিন শুভ্র মন্ডল জানান-‘ গৌরবঙ্গে এই প্রথম এ ধরণের কর্মশালা হল। আগামীতে আরও হবে। সচেতন নাগরিক হিসাবে সঠিক তথ্য ও সঠিক খবরকে কোণায় কোণায় পৌছে দিতে হবে।এটা আমাদের সবার দায়িত্ব ও কর্তব্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *