October 28, 2024

এবার দীপাবলি প্রদীপের নিচে অন্ধকার।

1 min read

এবার দীপাবলি প্রদীপের নিচে অন্ধকার।

দেবব্রত চক্রবর্তী ইসলামপুর  আর কিছুদিন পর আলোর উৎসব দীপাবলি। এই দীপাবলি উৎসব মানুষ তার বাড়িতে প্রদীপ জ্বালিয়ে আলো জ্বালিয়ে দেবীকে বর্ণনা করেন। কিন্তু যারা প্রদীপ বানায় সেই প্রদীপ এর কারিগরদের আজ অন্ধকারাচ্ছন্ন কারণ প্রদীপ এর নতুন কোনো অর্ডার তারা পাচ্ছেন না ।

তারা জানান বিগত দিনে এক সপ্তাহ আগে থেকেই বিভিন্ন অর্ডার তাদের কাছে চলে আসে এখনও অবধি আর কয়েকটা দিন মাত্র বাকি তার মধ্যে কোন অর্ডার তারা পাননি তবে কিছুসংখ্যক প্রদীপ তারা বানিয়ে রাখছেন ।অতি মারি কোভিদ এর যে লকডাউন হয়েছিল সেই লকডাউনে তাদের ব্যবসার ক্ষতি হয়েছিল এবং নতুন কোন অর্ডার তারা পাচ্ছেন না যথেষ্টই বিপাক এর মধ্যে পড়েছেন ইসলামপুরের পালপাড়ার কারিগরেরা চরম অর্থ সংকটের মধ্যে ।

সাধারণ মানুষের বাড়িতে সেই টুনি বাল্ব এলইডির আলো ঝলকানিতে প্রদীপ প্রায় হারিয়ে যাওয়ার উপক্রম । লক্ষ্মী রানী পাল তিনি জানান ব্যবসা প্রায় লসর দিকে কারণ কাস্টমার আসছে না প্রদীপ বানিয়ে রাখা হয়েছে তবে এ বছর ইলেকট্রিকের দ্বারা যে চাকা চলত তার মাধ্যম ডিজে প্রদীপ বানানো হতো সেই ইলেকট্রিকের চাকাও এবার চালানো হচ্ছে না কারণ বিদ্যুতের খরচ পোষাবে না চাকা হাতে ঘুরিয়েই প্রতি বানানোর কাজ চলছে এ বছর। কুশি রামপাল বলেন প্রচুর সমস্যার মধ্যে রয়েছে বর্তমানে এই ব্যবসা মাটির যত সামগ্রী সবই প্রায় বানানো হয় তবে এ বছর কিছু বুঝাই যাচ্ছে না ব্যবসা আগে অনেক ভাল ছিল বর্তমানে এই প্রদীপের ব্যবসা খুবই খারাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *