October 23, 2024

আবহাওয়ার আগাম উষ্ণতার পূর্বাভাসের সতর্কে প্রশাসনের দুই কর্তাব্যক্তির একত্রে শিবলিঙ্গে জল ঢালা।

1 min read
জয়ন্ত বোস, বর্তমানের কথা এই প্রতিবেদন লিখতে গিয়ে প্রথমেই বিখ্যাত সঙ্গীতশিল্পী নচিকেতার একটি গানের কথা মনে পরে গেল ” একদিন ঝড় থেমে যাবে, জীর্ণ মতবাদ সব ইতিহাস হবে, পৃথিবী আবার শান্ত হবে”। ঝড় থামবে, মতবাদ ইতিহাস হয়ে রইবে কিন্তু পৃথিবী শান্ত হবে কিনা সেটা লাখ টাকার প্রশ্ন। 
একদিকে দূষনের রোষে পর্যায়ক্রমিক বিবর্তনের ফলে গোটা বিশ্ব জুড়ে যে গ্লোবাল ওয়ার্মিং বাতাবরণ তৈরি হচ্ছে এবং এর ফলে প্রতি বছর আবহাওয়া মন্ডলের উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে যা মানুষ ও অন্যান্য প্রাণীদের এই পৃথিবীতে বেঁচে থাকাই একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি এই প্রবল উষ্ণতায় পৃথিবীর উত্তর গোলার্ধের বরফ প্রতিনিয়ত গলতে শুরু করায় আগামী দিনে পৃথিবীর এক ভাগ  স্থলের ভৌগলিক চিত্র কোথায় গিয়ে দাঁড়াবে কে জানে। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এরই পাশাপাশি জঙ্গী কার্যকলাপ কে কেন্দ্র করে ভারত পাকিস্তান সহ আন্তর্জাতিক স্তরে যে চাপা উত্তেজনা ছড়িয়ে পরছে এবং এই উত্তেজনায় পরমানু বোমা ব্যবহারের চিন্তা ভাবনায় আগাম উষ্ণতার পূর্বাভাসে বর্তমানে যে আন্তর্জাতিক উষ্ণতার সৃষ্টি তা এককথায় আতঙ্কের। এর পরেও আরো এক উষ্ণতা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা। আগামী লোকসভা নির্বাচন উপলক্ষে রাজনৈতিক কায়েম প্রতিষ্ঠার তৎপরতা। আর এসবের মধ্যে বাৎসরিক শিব চতুর্দশী তিথিতে মহাদেবের পূজা। বিশ্ব ভূবনে ব্রক্ষ্মা, বিষ্ণু, মহেশ্বর এই ত্রয়ীর মধ্যে ভোলেবাবা কে শান্ত রাখলেই পৃথিবীর সব উষ্ণতাই শীতল থাকতে পারে। নিজেদের মধ্যে যত জীর্ণ মতবাদ সব শীতল হয়ে ইতিহাস হয়ে রইবে। সকল উষ্ণতার শীতলিকরনে বিশ্ব বাংলা তথা কালিয়াগঞ্জে এই প্রথম প্রশাসনের দুই কর্তাকে পাশাপাশি বসে একত্রে দেখা গেল শিব চতুর্দশীতে উপোস করে বাবার লিঙ্গে জল ঢালতে। সকল স্তরের ভক্ত প্রান মানুষ উপভোগ করলেন মা বয়রা কালিবাড়ি মন্দির প্রাঙ্গণে গতকাল শিব চতুর্দশী রাতে। সকলে জানে বিশেষ করে শিব চতুর্দশী মহিলাদের ব্রত। তবে প্রশাসনের দুই কর্তা একজন কালিয়াগঞ্জ থানার আই সি শ্রীমন্ত বন্দ্যোপাধ্যায় , অপরজন কালিয়াগঞ্জ পৌরসভার পৌরপতি কার্তিক পালের যৌথ ব্রত পালনে শিব লিঙ্গে জল ঢালা আগাম উষ্ণতার পূর্বাভাসের সতর্কবার্তা কে কতখানি শীতল করবে সেটাই দেখবার।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *