October 28, 2024

কয়েক হাজার মানুষের জীবন হাতের মুঠোয় নিয়ে নদী পারাপারের জন্য একমাত্র ভরসা বলতে ছোট্ট একটি নৌকা

1 min read

কয়েক হাজার মানুষের জীবন হাতের মুঠোয় নিয়ে নদী পারাপারের জন্য একমাত্র ভরসা বলতে ছোট্ট একটি নৌকা

দেবব্রত মন্ডল , বাঁকুড়া :– বাঁকুড়া জেলার জয়পুর ও পাত্রসায়ের এই দুটি ব্লকের মাঝখান দিয়ে বয়ে চলেছে দ্বারকেশ্বর নদ। আর এই দ্বারকেশ্বর নদের নারাঙ্গী ঘাট দিয়ে প্রায় কয়েক হাজার মানুষের জীবন হাতের মুঠোয় নিয়ে নদী পারাপারের জন্য একমাত্র ভরসা বলতে ছোট্ট একটি নৌকা ।

এই নৌকোয় নেই কোন লাইভ জ্যাকেট , জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন গড়ে প্রায় কয়েক শ’ মানুষ যাতায়াত করে থাকেন এ নৌকায় চেপে। মানুষের সঙ্গে সাইকেল মোটরসাইকেলও সাওয়ারী হয়।

বছরের অন্যান্য সময় নদীর নাব্যতা কম থাকলেও ভরা বর্ষায় নদীর জল স্তর বারলে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার করতে হয় এলাকাবাসীদের কে। আবার গোঁদের উপর বিষফোড়ার মত রয়েছে একটি মাত্রই নৌকা। দীর্ঘদিনের এই সমস্যা এলাকাবাসীর কাছে আজ বারোমাসা হয়ে দাঁড়িয়েছে।

প্রায় এক দশকেরও বেশি সময় আগে পালাবদল ঘটেছে রাজ্য রাজনীতির। মুখ্যমন্ত্রীর বদান্যতায় অনেক কিছুই পেয়েছেন এলাকার মানুষ। তবে এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি পাত্রসায়ের ব্লকের নারাঙ্গি ঘাটের কাছে একটি সেতুর দাবি আজও সরকারি আমলাদের কাছে ফাইলবন্দি রয়ে গেছে। প্রশাসনিক মহল ‘দেখছি দেখব’ এই আশার বাণী দিয়ে নিজেদের দায় সেরেছে। কিন্তু একটি সেতু না থাকায় সবচেয়ে বেশি অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে সাধারণ মানুষকে। এই নিচুতলার মানুষের গলার স্বর ঘাসফুলের জঞ্জালে হাত চাপা পড়ে গেছে। আদৌ আওয়াজ সরকারি আমলাদের কানে পৌঁছায় কিনা, পৌঁছালো সেটি সেভাবে আমল পায় কিনা- সেই আশাতেই রয়েছে বাঁকুড়ার এই প্রান্তিক এলাকার হাজারো মানুষ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *