October 23, 2024

জাতীয় সড়ক সম্প্রসারণ মামলা বিশেষ অধিকার নিয়োগ হাইকোর্টের

1 min read
তন্ময়  চক্রবত্তী ৩৪ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ করতে গিয়ে কি কি সমস্যার মুখে পড়তে হচ্ছে প্রকল্প দায়িত্বপ্রাপ্ত সংস্থা এবং কেন্দ্র ও রাজ্য সরকারের তা জানাতে বিশেষ অধিকারী নিযুক্ত করল কলকাতা হাইকোর্ট শুক্রবার এই নির্দেশ দিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার  ও বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এর  ডিভিশন বেঞ্চ । পাশাপাশি এই কাজের অগ্রগতি সম্পর্কিত পুঙ্খানুপুঙ্খ তথ্য জানতে মামলার পরবর্তী শুনানি মামলার পরবর্তী  শুনানিতে কোট  নিযুক্ত বিশেষ অধিকার কে কাজের অগ্রগতি বিষয়ে রিপোর্ট পেশ করার নির্দেশ দেন ডিভিশন বেঞ্চ। 
এদিনে শুনানি চলাকালীন আইনজীবী কল্যাণ কুমার চক্রবর্তী আদালতে জানান জাতীয় সড়কের কাজ কর্তৃপক্ষ যাতে আবার নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে পারে তা নিশ্চিত করতে আদালতের হস্তক্ষেপ প্রয়োজন এদিন প্রকল্পের বারাসতের ডাইরেক্টর আদালতের জানান বহরমপুর- রায়গঞ্জ প্রকল্প এলাকার জবরদখল দাড়ি দের সরাতে রজ্যের সহযোগিতা পাওয়া যাচ্ছে না।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 ঠিকাদাররা গন্ডগোল আশঙ্কার ভীত, ফলে অধিকাংশ জায়গায় কাজ থমকে রয়েছে কেন্দ্রের অতিরক্ত জেনারেল কৌশিক আদালতের বারাসাত- ডালখোলা প্রকল্পের মেয়াদ শেষ করার পর তা খতিয়ে দেখে বিচারপতি বলেন প্রায় ৮৫ শতাংশ কাজ অসম্পূর্ণ ডিভিশন বেঞ্চে জানায় এই রাজ্যের জাতীয় সড়ক সম্প্রসারণের কাজে দেরি হচ্ছে পার্শ্ববর্তী কয়েকটি রাজ্য এই কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। রাজ্যের আইনজীবীর উদ্দেশ্যে বেঞ্চ বলেন যেভাবে কাজ এগোচ্ছে তাতে রাজ্য কে কাজে অগ্রহী  নয়?  উত্তরের আইনজীবী রবিউল ইসলাম বলেন আইনশৃঙ্খলা আর কোন সমস্যা না হয় সেদিকে প্রশাসন লক্ষ্য রাখছে। প্রকল্পের বরাত প্রাপ্ত সংস্থা আইনজীবী জানান উত্তর ২৪ পরগনা এবং মুর্শিদাবাদে জমি দখলের কিছু মামলা স্থানীয় আদালতে বিচারাধীন থাকায় প্রকল্পের জমি অধিগ্রহণের কাজ আটকে রয়েছে মালদা বাইপাস এর কাজ জুনের মধ্যে শেষ করা সম্ভব নয় ফারাক্কা বাঁধ মেরামতের প্রকল্পের কাজ ৫০% সম্পূর্ণ। সবপক্ষের বক্তব্য শুনে আইনজীবী আনিন্দ্য লাহিড়ীকে বিশেষ  আধিকারিক হিসেবে নিযুক্ত করে আদালত। পাশাপাশি ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়  আলোচনার মাধ্যমে কাজ যাতে অগ্রগতি হবে তা রিপোর্ট আকারে আদালতে পেশ করতে হবে। মামলার পরবর্তী শুনানি ২৯ মার্চ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *