October 23, 2024

বসন্তের রং রাঙিয়ে দিল কালিয়াগঞ্জ প্রেস ক্লাব আয়োজিত বাসন্তিক সাংস্কৃতিক অর্ঘ্যে ।

1 min read

জয়ন্ত বোস, বর্তমানের কথাবাতাসে শীতের তীব্রতা নেই। নেই কুয়াশার ধূসর আচ্ছাদন। স্নিগ্ধ কোমল পরশ জানান দিচ্ছে আজ বসন্ত। গাছে গাছে সবুজ কিশলয়। ডালে ডালে মঞ্জরিত নতুন ফুলদল। শিমুল, পলাশ, কৃষ্ণচূড়ার বর্ণিল আভা রাঙিয়ে দিচ্ছে বিরহ ক্লান্ত মন। দূরের দিগন্ত থেকে ভেসে আসছে কোকিলের কুহুকুহু কলতান। মৌ-মৌ গন্ধ ছড়িয়ে ডালে ডালে অঙ্কুরিত আম্র্রমুকুল। রঙিন ডানায় ফুলের পরাগ মেখে হাওয়ায় হাওয়ায় দোল দিচ্ছে বর্ণিল প্রজাপতি। প্রতিটি ঋতুর শেষে প্রকৃতি তার পুরনো অবয়ব থেকে এভাবেই বাঁক নেয় নতুন আবাহনে। ষড়ঋতুর লীলা চাতুর্য ভরা এটিই বাংলার চিরন্তন রূপ। এই রূপ পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষও বদলে যায়। 

বদলে যায় তাদের জীবন। ফিরে পায় নতুন চঞ্চলতা।মাঘের শেষে ফাল্গুনের প্রথম প্রহরে বাঙালি মেতে উঠে ‘বসন্ত’ উৎসবে। তাতে প্রাণে প্রাণ যোগ করে প্রকৃতি ও মানুষ। সহজাতভাবে পরিস্ফুটিত হয় ফুল, পাখি ও নারী। সুরে ও ছন্দে আনন্দের রিনিক-ঝিনিক মাদল বাজায় বসন্ত। বসন্তের রঙ হলুদ।


 তার সঙ্গে লাল ও কমলার নিবিড় বন্ধন। মাঘের শীত ঘুম পাড়িয়ে রাখলেও ফাল্গুনের প্রথম দিনের ভোরে ঘরের বাইরে পা দিলেই বাসন্তী হাওয়া এসে জানিয়ে দিয়ে যায় মধুর বসন্ত এসেছে মধুর মিলন ঘটাতে…। 

আর এই মধুর মিলনের আহ্বানে বাসন্তিক সাংস্কৃতিক অর্ঘ আয়োজিত হলো কালিয়াগঞ্জ পৌর এলাকায় হাসপাতাল পাড়ায় প্রেস ক্লাবের নিজস্ব ভবনে, আয়োজক কালিয়াগঞ্জ প্রেস ক্লাব। সংবাদ মাধ্যমের বিভিন্ন কার্যক্রমের মধ্যেও সাংবাদিক বন্ধুদের নিয়ে গড়ে উঠা কালিয়াগঞ্জ প্রেস ক্লাব এই বসন্তের এক মধুর মিলন কে রাঙিয়ে দিতে পারে 

তারই এক অনাবিল আনন্দধারায় আজকের সন্ধ্যায় আয়োজিত হলো কালিয়াগঞ্জের একঝাঁক উদিয়মান নৃত্য ও সঙ্গীত শিল্পীদের সমন্বয়ে বাসন্তিক সঙ্গীত জলসার আসর যা প্রাক হোলির শুভ সূচনা। 

কালিয়াগঞ্জ প্রেস ক্লাব ভবনে এই উৎসবের শুভ সূচনা করেন প্রেস ক্লাবের সভাপতি সজ্জন শর্মা এবং অনুষ্ঠান পরিচালনা করেন প্রেস ক্লাবের সিনিয়র সাংবাদিক তথা প্রেস ক্লাবের সাংস্কৃতিক কমিটির সভাপতি তপন চক্রবর্তী। 

এই অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন কালিয়াগঞ্জ পৌরসভার এক্সিকিউটিভ অফিসার জনার্দন বর্মণ এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালিয়াগঞ্জ পৌরসভার পৌরপতি কার্তিক পাল। অনুষ্ঠানে সংক্ষিপ্ত ভাষন দেন কালিয়াগঞ্জ প্রেস ক্লাবের সম্পাদক সুচন্দ

ন কর্মকার। উপস্থিত ছিলেন প্রেস ক্লাবের সকল সদস্য ও সদস্যারা। কালিয়াগঞ্জের সাংস্কৃতিক জগতের একঝাঁক উদিয়মান নৃত্য ও সঙ্গীত শিল্পীরা যারা তাদের শিল্পকলায় ইতিমধ্যেই জেলা ও জেলার বাহিরেও এমনকি রাজ্য স্তরেও কৃতিত্ব অর্জন করেছে তাদের পরিবেশনায়


 আজকের প্রেস ক্লাব আয়োজিত এই বাসন্তিক সাংস্কৃতিক অর্ঘ্য এক অনাবিল আনন্দধারায় রাঙিয়ে গিয়েছে তার সাথে আবিরের রঙে সকলে রঙিন হয়ে বসন্তের প্রাক হোলির আনন্দে মেতে উঠে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 অনুষ্ঠান শেষে প্রেস ক্লাবের সাংস্কৃতিক কমিটির সভাপতি তপন চক্রবর্তী সকলকে প্রেস ক্লাবের পক্ষ থেকে বাসন্তিক শুভেচ্ছা, অভিনন্দন জ্ঞাপন করে মিস্টি মুখের আয়োজনে আগামীদিনে সকলের সার্বিক মঙ্গল কামনা করে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষনা করেন।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *