October 23, 2024

প্রিয় সেনাপতি ও ক্ষেপণাস্ত্র হীন সৈনিকদের সাথে নিয়ে দীপার ভোটযুদ্ধ।

1 min read
জয়ন্ত বোস, বর্তমানের কথা : ১৭তম জাতীয় নির্বাচনী মহারণ ময়দানে রনন দেহী পরিবেশ তৈরি হয়েছে ৫৪২টি লোকসভা আসনে। আর এদের মধ্যে নজর কেড়েছে পশ্চিমবঙ্গের রায়গঞ্জ লোকসভা ময়দান। এবারে রায়গঞ্জ লোকসভা নির্বাচনী  ময়দানে জাতীয় কংগ্রেসের ভোটযুদ্ধে অবতীর্ণ অভিজ্ঞ প্রিয় সেনাপতিদের ছাড়া ও ক্ষেপণাস্ত্র হীন  সৈনিকদের নিয়ে। রায়গঞ্জ লোকসভা আসনের নির্বাচনী ময়দান কংগ্রেসের সুবিশাল গড় ছিল বিশেষ করে প্রয়াত নেতা প্রিয় রঞ্জন দাসমুন্সীর কৌশলগত রণকৌশল , তার হাতে তৈরী করা সুদক্ষ সেনাপতি সহ অসংখ্য সৈনিকদের উপস্থিতি এবং ক্ষেপণাস্ত্র সমৃদ্ধ উত্তর দিনাজপুরের জাতীয় কংগ্রেসের ব্যাটেলিয়ন। আর এই ব্যাটেলিয়নের পরবর্তী সময়ে কমান্ড্যান্ট হিসাবে যোগদান দীপা দাসমুন্সীর। 
২০১৯ রায়গঞ্জ লোকসভা আসনের নির্বাচনী ময়দানে প্রিয় নেতা প্রয়াত , প্রিয় অভিজ্ঞ সেনাপতিদের অধিকাংশই বিরোধী শিবিরে আরো উন্নত ট্রেনিং এ পারদর্শিতায় অবতীর্ণ এবং কংগ্রেসের গুপ্ত ঘাঁটি সম্পর্কে তারা অবহিত, তাছাড়া কেন্দ্র ও রাজ্যের হাতে থাকা বিভিন্ন ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে এক দুইজন সেনাপতি দের সাথে ভোট দাতা সৈনিকদের নিয়ে দীপা দাসমুন্সী নির্বাচনী যুদ্ধে কিভাবে অত্যাধুনিক স্বয়ংসম্পূর্ণ বিরোধী শিবিরগুলিকে ঘায়েল করতে পারবেন সেটাই এখন কোটি টাকার প্রশ্ন এই মুহূর্তে জেলা থেকে রাজ্যের সর্বস্তরে। আগামী ১৮ এপ্রিল ভোটযুদ্ধের ময়দানে সৈনিকেরা কোথায় কিভাবে এক একটি অস্ত্রের বোতাম টিপবেন তার উপরেই নির্ভর করবে জাতীয় কংগ্রেসের দীপা ব্যাটেলিয়নের ক্যারিশমা। অনেককেই বলতে শোনা যাচ্ছে বিরোধী শিবিরে যদি আত্মঘাতী হামলা হয় তাহলে অভিজ্ঞ সেনাপতি, ক্ষেপনাস্ত্র থাকলেও বিরোধী শিবিরের কিছুই করার থাকবে না।
 আবার অনেকে বলছেন জেলা প্রযুক্তিতে তৈরী হওয়া ” প্রিয় সেন্টিমেন্ট ক্ষেপণাস্ত্র” যদি একবারের জন্য অতি স্বয়ংক্রিয় হয়ে উঠে সেখানে রাজ্যের ও কেন্দ্রের ক্ষেপণাস্ত্র থাকা সত্ত্বেও বিরোধী শিবিরের সেনাপতিদের পক্ষে ফাইট করা চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে না দাঁড়ায়। তবে এবারে রাজ্য স্তরের শিবিরের যে প্রেসক্রাইব” দাওয়াই ”  নামক ক্ষেপণাস্ত্র টি রাজ্য স্তরের শিবিরের সকল সেনাপতিদের হাতে উঠিয়ে দেওয়া হয়েছে সেটির প্রয়োগ কিভাবে হয় সেটিও এই নির্বাচনী যুদ্ধে আকর্ষণীয় বিষয়। তবে এবারে রায়গঞ্জ নির্বাচনী যুদ্ধের ময়দানে প্রিয় সেনাপতি ও ক্ষেপণাস্ত্র হীন সৈনিকদের নিয়ে জেলা প্রযুক্তিতে তৈরি করা ক্ষেপণাস্ত্র নিয়ে দীপা দাসমুন্সীর ঝাঁপিয়ে পরার রণকৌশল প্রতিটি মূহুর্তে আকর্ষণীয় হয়ে উঠতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *