October 23, 2024

কালিয়াগঞ্জে বসন্ত উৎসব যেন সর্ব ধর্মের মিলন মেলায় পরিণত হল

1 min read
তপন চক্রবর্তী–উত্তর দিনাজপুর–বৃহস্পতিবার উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরে বসন্ত উৎসব কমিটির উদ্যোগে ও কালিয়াগঞ্জ লায়ন্স ক্লাবের সার্বিক সহযোগিতায় যে বসন্ত উৎসব অনুষ্ঠিত হল তাকে এক কথায় বলা যেতে পারে এ যেন দেশের সংহতির শ্বার্থে সর্বধর্মে মহা মিলন মেলা।
সকাল সাড়ে সাতটায় কালিয়াগঞ্জ মনমোহন উচ্চ বিদ্যালয়ের জমায়েত স্থানে বাঙালি বিহারী রাজস্থানী,খ্রিস্টান শুধু নয় হিন্দু মুসলিম সব একাকার হয়ে ওঠে বসন্তের রঙের উৎসবে।আনুমানিক পাঁচ হাজার মানুষের বর্ণময় শোভা যাত্রাটি যখন কালিয়াগঞ্জ শহরের রাস্তায় বসন্তের ফাগুন এসেছে বনে বনে,খোলদ্বার খোল গানের সাথে কচিকাঁচা থেকে যুবক যুবতীরা নৃত্য পরিবেশন করতে করতে পথ পরিক্রমা করছিল তখন মনে হয়েছিল গুরুদেবের আর একটা শান্তি নিকেতন যেন  কালিয়াগঞ্জ ক্ষনিকের জন্য হয়ে উঠেছিল।
কালিয়াগঞ্জ শহরের কুড়িটা নৃত্য ও সঙ্গীতের বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের সাথে শহরের বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের নৃত্য ও সঙ্গীত সবাইকে দুই ঘন্টা মন্ত্র মুগ্ধ করে রাখে।কালিয়াগঞ্জ পার্বতী সুন্দরী উচ্চ বিদ্যালয়ের মঞ্চ যেন বসন্তের আগমনে মাতোয়ারা হয়ে উঠেছিল।অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা পরিষদ সদস্য দধি মোহন দেবশর্মা ফিতা কেটে বসন্ত উৎসবের সূচনা করেন।
উপস্থিত ছিলেন কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি দীপা সরকার,কালিয়াগঞ্জ ব্যবসায়ী সমিতির সম্পাদক সুনীল সাহা,কালিয়াগঞ্জ লায়ন্স ক্লাবের সভাপতি দিব্যেন্দু চৌধরী, দেবব্রত কর,রঞ্জন মোদক,সুব্রত ঘোষ,প্রবীর কুমার দে,দীপক গুহ,সৌমেশ লাহিড়ী,পৌর সভার প্রাক্তন নির্বাহী আধিকারিক জনার্দন বর্মন,ও হিরন্ময় সরকার।উপস্থিত ছিলেন বসন্ত উৎসব কমিটির যুগ্ম আহ্বায়ক সুদীপ ভট্টাচার্য্য ও অরুন কুমার বোস।অনুষ্ঠানটি র সঞ্চালনায় ছিলেন সোমা চক্রবর্তী ও অদ্রিজা ভট্টাচার্য্য।অনুষ্ঠান শেষে অংশগ্রহনকারী নৃত্য বিদ্যালয়কে পুরষ্কৃত করা হয়।
 এ ছাড়াও কালিয়াগঞ্জ পুলিশ প্রশাসন, কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতি,কালিয়াগঞ্জ সমষ্টি উন্নয়ন দপ্তর, কালিয়াগঞ্জ প্রেস ক্লাব,কালিয়াগঞ্জ ব্যবসায়ী সমিতি,ও বিভিন্ন  বিদ্যালয়কে পুরস্কৃত  করা হয়।

বসন্ত উৎসব কমিটির যুগ্ম আহ্বায়ক অরুন কুমার বোস অনুষ্ঠান শেষে অনুষ্ঠানকে কেন্দ্র করে যারা সহযোগিতা করেছেন তাদের সবাইকে  ধন্য বাদ জানান।আগামী বছর যেন সবার সহযোগিতা য় বসন্ত উৎসবকে আরো সুন্দর করা যায় তার আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *