October 27, 2024

কোচ পিকের ছকে বিদ্রোহী টীমের প্লেয়াররা।

1 min read

কোচ পিকের ছকে বিদ্রোহী টীমের প্লেয়াররা।

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ।কলকাতার ফুটবল ময়দানে বড় বড় ক্লাবগুলোতে একটা সময় প্লেয়ারদের কোচিং করানো নিয়ে কোচ দের বিরাট ভূমিকা লক্ষ্য করা যেত। সেইসময় দুই যুযুধান বড় ক্লাব মোহনবাগান ও ইস্টবেঙ্গল দলের দুই কোচ যথাক্রমে অমল দত্ত এবং প্রদীপ কুমার ব্যানার্জীর কোচিং পদ্ধতি এক অন্য মাত্রা পেত। অমল দত্তের ডায়মন্ড সিস্টেমের ছক এবং পি কে ব্যানার্জীর ৪-২-৪ ছকের কোচিং এ উভয় ক্লাবগুলোর নামকরা সকল খেলোয়াড়রা ময়দান কাঁপিয়ে তুলতো।

কিন্তু আজকের প্রতিবেদনে এই মুহূর্তে তৃণমূল কংগ্রেসের কোচ পি কের কোচিং ট্যাকটিস নিয়ে বাংলার সর্বত্র তৃণমূল কংগ্রেসের নেতৃত্ব প্লেয়ারদের মধ্যে এক অসন্তোষের ছবি দেখা দিচ্ছে। রাজনৈতিক ময়দানে বিপক্ষ দলের বিরুদ্ধে কিভাবে এই অসন্তোষের মধ্যে প্রতিরোধ গড়ে তুলতে পারবে সেটাই বর্তমানে টীম পি কের আসল পরীক্ষা।

ডিফেন্স, মাঝমাঠ, স্ট্রাইকার পজিশনে এত রদবদল ঘটিয়ে যখন কোচ পি কে আসন্ন বিধানসভা নির্বাচনের পূর্বে তৃণমূল কংগ্রেস টীমকে মাঠে নামাচ্ছে তখন তার টীমের প্লেয়াররা একে অপরের বিরুদ্ধে তার পজিশন নিয়ে হুঙ্কার দিতে শুরু করেছে, বিদ্রোহ ঘোষনা করছে।

মাঝমাঠের, ডিফেন্সের, স্ট্রাইকার পজিশনে থাকা খেলোয়াড়রা অনেকেই ভাবছেন তৃণমূল কংগ্রেস নামক টীমের কর্তৃপক্ষ কি এমন গুনধর কোচ কে মাঠে নামিয়েছেন যার তত্বাবধানে টীমের মধ্যে ব্যাপক অসন্তোষ তৈরী হচ্ছে? তবে এইভাবে যদি তৃণমূল কংগ্রেস নামক টীমের প্লেয়ারদের মধ্যে অসন্তোষের ছোঁয়াচে ব্যাধি সংক্রামিত হতে থাকে তাহলে আখেরে লাভ কিন্তু বিপক্ষ টীমের।

ইউরোপীয় ফুটবল টীমের ধাঁচে এখন রাফ এন্ড টাফ স্টাইলে খেলার মতো ময়দান কিন্তু এখন তৈরি হয়ে গেছে রাজনৈতিক ময়দান। এই অবস্থায় রাফ এন্ড টাফ স্টাইলে ময়দানে খেলতে গেলে প্রথমে প্রয়োজন টীমের মধ্যে প্লেয়ারদের সকলের সাথে সকলের বোঝাপড়া। আর এই বোঝাপড়ার সুষ্ঠ কম্বিনেশন না থাকলে অনেক সময় সেমসাইড গোল হয়ে যাওয়ার প্রবল সম্ভাবনা থেকে যেতে পারে। প্রয়াত হয়েছেন বাংলা তথা ভারতের কিংবদন্তি ফুটবল খেলোয়াড় তথা জাতীয় কোচ প্রদীপ কুমার ব্যানার্জী কিন্তু রেখে গেছেন তার ঐতিহাসিক ফুটবল জীবনের ইতিহাস যা এখনও পর্যন্ত ফুটবল ময়দানে বহুলাংশে আলোচিত। আর আজকের প্রতিবেদনে কোচ পি কে আগামী দিনে বাংলার রাজনৈতিক প্রেক্ষাপটে কি রেখে যাবেন তা আগামী দিন বলবে। তবে ইতিমধ্যেই তার কোচিং স্টাইল নিয়ে টীম তৃণমূল কংগ্রেসের প্লেয়ারদের মধ্যে অসন্তোষের বীজ বপন হতে শুরু করেছে মাঠ জুড়ে, গ্যালারি জুড়ে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *