October 27, 2024

রায়গঞ্জে কুলিক পক্ষিনিবাসে পরিযায়ী পাখি তবে দিল্লি থেকে মাস্ক বিহীন ধানক্ষেতে ডানা মেললেন দেবশ্রী।

1 min read

রায়গঞ্জে কুলিক পক্ষিনিবাসে পরিযায়ী পাখি তবে দিল্লি থেকে মাস্ক বিহীন ধানক্ষেতে ডানা মেললেন দেবশ্রী।

জয়ন্ত বোস,কালিয়াগঞ্জ।পর্যটক শূন্য নিস্তব্ধ কুলিক পক্ষীনিবাসে দেশীয় পাখিদের কোলাহল। পরিযায়ী পাখিদের আনাগোনার মাঝেই বনের নানান গাছে বাসা বেঁধেছে টিয়া, কাকাতুয়া, প্যারাডাইস ফ্লাইক্যাচার, বেনেবউরা। পক্ষীনিবাসের ভেতরের জলাশয়ে অবাধ বিচরণ ব্রোঞ্জ উইং জাকানা, জলময়ুর, পানকৌড়িদের। পর্যটকদের অনুপস্থিতির সুযোগে বেজায় খুশি বাংলার দেশীয় পাখিরা। পরিবেশ প্রেমীরা বলছেন, লকডাউনের জেরে বায়ু ও শব্দ দূষণের মাত্রা কমেছে। জঙ্গলের দরজা সাধারণের জন্য বন্ধ থাকায় কোলাহল মুক্ত হয়েছে অনেকটা। ফলে দেশীয় পাখিদের এখন আনন্দের দিন।

এমনি আনন্দের বহিঃপ্রকাশ দেখা গেল দেশীয় মন্ত্রীর যিনি বর্তমানে কোভিড পরিস্থিতিতে মুখে মাস্ক ব্যবহার ছাড়াই দিল্লি থেকে উড়ে এলেন এই রাজ্যের এই জেলার তার রায়গঞ্জ লোকসভা এরিয়ায় ধানক্ষেতে।

পাখীদের তো গাছেই শোভা পায় কারন তাদের থাকার জায়গা গাছে সে দেশীয় হোক কিংবা পরিযায়ী কিন্তু দিল্লি থেকে উড়ে এলেন মাস্ক বিহীন দেশীয় মন্ত্রী তথা রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের বিজেপির সাংসদ দেবশ্রী রায় ধানখেতে কেন তাইতো।

উনি ধানক্ষেতে এইজন্য যে সদ্য কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য নতুন কৃষি বিল পাশ করিয়েছেন এবং এই বিলের তাৎপর্য কি তার ইতিবৃত্তান্ত কৃষকদের কাছে পাবলিসিটি করতেই তার ধানক্ষেতে ডানা মেলে ধরা।

সে তিনি ধরতেই পারেন তবে একজন কেন্দ্রিয় মন্ত্রী হয়ে কিভাবে আইন কে নিজের হাতে নিতে পারেন এমনকি আইন ভাঙ্গতে পারেন সেটাই হাজারো প্রশ্ন। কেন্দ্রিয় ও রাজ্য সরকার যেখানে এই কোভিড পরিস্থিতিতে কিছু বিধি নিষেধ আরোপ করেছেন এবং সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি মুখে মাস্ক পরা বাধ্যতামূলক, স্যানিটাইজেশন ইত্যাদি একটা জরুরী কালীন এই মারন ভাইরাস সংক্রমণ ঠেকাতে সরকার সিদ্ধান্ত নিয়েছেন সেখানে একজন সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী হয়ে সামাজিক দূরত্ব বজায় না রেখে , মুখে মাস্ক বিহীন কিভাবে সরকারী নির্দেশ অমান্য করে দিল্লি থেকে উড়ে এসে ধানক্ষেতে পৌঁছলেন এই নিয়েই সাধারণ মানুষ প্রশ্ন তুলেছেন। কুলিক পক্ষিনিবাসে পাখীদের কেও দেখা যাচ্ছে সামাজিক দূরত্ব বজায় রাখতে কিন্তু দেখা গেল না সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী রায় কে ধানক্ষেতে এই অবস্থায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *