October 27, 2024

করোনা কালেও মমতার মুকুটে জোড়া পালক!জয়জয়কার বাংলার বিশ্বের দরবারে

1 min read

করোনা কালেও মমতার মুকুটে জোড়া পালক!জয়জয়কার বাংলার বিশ্বের দরবারে

সাম্প্রতিক করোনা আবহের মধ্যে রাজ্য সরকারের মুকুটে জুটলো দুটি আন্তর্জাতিক শিরোপার পালক।

রাষ্ট্রসংঘে সেরার সেরা সম্মানে পুরস্কিত ও ভূষিত হলো রাজ্য সরকারের দুই জনপ্রিয় প্রকল্প ‘সবুজ সাথী’ ও ‘উত্‍কর্ষ বাংলা’। যা মুখ উজ্বল করলো রাজ্য সরকারের।

সেইসঙ্গে গর্বিত করলো বাংলাকে।সবুজ সাথী প্রকল্পটি সারা রাজ্য জুড়ে নবম-দশম শ্রেণির ছাত্রছাত্রীদের বিনামূল্যে সাইকেল প্রদান করতে রাজ্য সরকার গ্রহণ করেছিল।পশ্চিমবঙ্গে এখনও বেশ কিছু স্থান আছে যেখানে বাস-ট্রেনের অপ্রতুলতা আছে, সেই সঙ্গে নেই টোটো-অটোর প্রাচুর্য। তাই এই সমস্ত গ্রামাঞ্চল বা প্রান্তিক স্থানগুলি থেকে ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে যাতায়াতের ক্ষেত্রে যথেষ্ট অসুবিধা ছিল।

সে কারণেই সবুজ সাথী প্রকল্পর পরিকল্পনা করেছিলেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের ফলে ছাত্রছাত্রীদের বিদ্যালয়ে যাতায়াতের প্রভূত সুবিধা হয়েছে। এর ফলে স্কুল ছুটের পরিমাণও বেশকিছুটা হ্রাস পেয়েছে।অন্যদিকে স্কিল ডেভেলপমেন্ট বা উত্‍কর্ষ বাংলা প্রকল্পটি হল পশ্চিমবঙ্গের তরুণ-তরুণীদের কর্ম দক্ষতা বৃদ্ধির জন্য একটি সরকারি প্রচেষ্টা। রাজ্য সরকারের উদ্যোগে লক্ষ লক্ষ বেকার যুবক-যুবতীদের বিনামূল্যে নিজেদের দক্ষতার উন্নয়নের ব্যাপারে প্রশিক্ষণ দেয়া হয়। রাজ্যের কারিগরি প্রশিক্ষণ দপ্তরের সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট এই প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করে। নতুন নতুন কোর্স চালু করে, কারিগরি বিদ্যায় নানাভাবে শিক্ষিত করা হয় রাজ্যের তরুণ প্রজন্মকে।

বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে তাদের বেকার সমস্যা দূরীকরণের এটি একটি সরকারি প্রচেষ্টা।প্রসঙ্গত, মোট ১৬০ টি দেশের মধ্যে বিশ্ব সেরার সম্মান পেল বাংলার এই দুই প্রকল্প। রাষ্ট্রসঙ্ঘের অধীনস্থ সংস্থা ওয়ার্ল্ড সামিট অন দ্যা ইনফরমেশন সোসাইটি গত ৭ ই সেপ্টেম্বর ভার্চুয়াল ভাবে তাদের এই বিশেষ প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করেছে। সেখানে বলা হয়েছে, বিশ্বের মোট ১৬০ টি দেশের পক্ষ থেকে মোট ১৬০০ টি প্রকল্পের মনোনয়ন জমা পড়েছিল। আর এতগুলো প্রকল্পের মধ্যে সেরা বলে পরিচিত বাংলার জনপ্রিয় প্রকল্প।প্রসঙ্গত গত বছরও প্রকল্পগুলি বিশ্বের দরবারে বিশেষভাবে সম্মানিত হয়েছিল। রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে উত্‍কর্ষ বাংলা, সবুজ সাথী প্রকল্প গতবছরও সেরা বলে বিবেচিত হয়েছিল। তার পূর্বে রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্প সেরার সম্মান লাভ করেছিল।প্রসঙ্গত, রাজ্য সরকারের এই সবুজ সাথী ও উত্‍কর্ষ বাংলা প্রকল্প বিশ্বের বহু মানুষের কাছে সমাদৃত হয়েছে। দুটি প্রকল্পে পশ্চিমবঙ্গের ব্যাপক সারা ফেলতে পেরেছে রাজ্য সরকার, সে বিষয়ে কোনো সন্দেহের কোন অবকাশ নেই। আগামী বিধানসভা নির্বাচন কালে রাজ্য সরকারের এই জোড়া খ্যাতিলাভ সরকারকে কে বাড়তি অক্সিজেন দেবে এমনটাই রাজনৈতিক বিশেষজ্ঞদের অভিমত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *