October 27, 2024

নাগর নদী থেকে সাতফিট লম্বা ঘড়িয়াল উদ্ধার

1 min read

নাগর নদী থেকে সাতফিট লম্বা ঘড়িয়াল উদ্ধার

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৪,সেপ্টেম্বর: ২০১৫ এর পর ২০২০সালে আবারও একটি ঘড়িয়াল উদ্ধার হল বাংলা বিহার সীমান্ত এলাকায় ৯ নং গৌরী অঞ্চলের ভিটিয়ার গ্রাম সংলগ্ন নাগর নদী থেকে।শুক্রবার সকালে ঘড়িয়ালটি জেলেদের মাছ ধরার জালে আটকে পড়েছিল। তারপর গ্রামবাসীরা মিলে ঘড়িয়াল টিকে ধরে নদীর জল থেকে তুলে নিয়ে ডাঙায় নিয়ে আসে।

কিছু সচেতন গ্রাম বাসীরা সাংবাদিক বন্ধুদের ফোন করে বিষয় টি জানায়। সাংবাদিক বন্ধুরা ফোন করে উত্তর দিনাজপুর পিপল ফর এনিম্যালস এর অফিসে এবং বন দপ্তরের বিভাগীয় বনাধিকারীকের কাছে। পশু প্রেমী সংগঠনের সদস্যরা এবং সেই অঞ্চলের পঞ্চায়েত সদস্য হবিবুর রহমান এর অনুরোধে ঘড়িয়াল টিকে দড়ি বেঁধে আবার জলে নামানো হয়।

পরে কিছুক্ষণের মধ্যে বনদপ্তরের আধিকারিক মঞ্জুলা তিরকি মহাশয়া, বরুন সাহা এবং প্রমিতা লামা গিয়ে উত্তর দিনাজপুর পিপল ফর এনিম্যালস এবং স্থানীয় গ্রাম বাসীদের সাহায্যে ঘড়িয়াল টিকে সঙ্গে সঙ্গে উদ্ধার করে কুলিক পক্ষী নিবাসে নিয়ে চলে আসে। উত্তর দিনাজপুর পিপল ফর এনিম্যালস এর সম্পাদক গৌতম তান্তিয়া সহ তাপস দাস, নিবারণ দেবনাথ, সৌরভ সরকার , শুভম দাস ও খোকন দেব আজ ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।ঘড়িয়ালটি প্রায় 7 ফুট লম্বা। এটি সম্ভবত নেপাল বা বিহার থেকে মহানন্দা নদী হয়ে নাগরে ঢুকে পড়েছিল। বেশ কয়েকদিন ধরেই ঘড়িয়াল টিকে নাগর নদীতে দেখা যাচ্ছিল। আজ সকালে সেটা মাছের জালে আটকে পড়ে। তবে গ্রাম বাসীরা যেভাবে ঘড়িয়াল টিকে ধরে টানা হ্যাঁচড়া করছিল, সেটা ঠিক নয়। কিছু সচেতন গ্রাম বাসীদের জন্য ঘড়িয়ালটি প্রাণে বেঁচে গেল। তবে বন্য প্রাণী দের রক্ষা করার জন্য গ্রাম বাসীদের আরও সচেতনন করা প্রয়োজন, যাতে তারা কোনো বন্যপ্রাণী দেখলেই সেটার পিছু ধাবা না করে না ধরার চেষ্টা না করে। উদ্ধার করা ঘড়িয়াল টিকে হয়ত কোচবিহার এর রসিক বিল বা অন্য কোনো সংরক্ষণ কেন্দ্রে ছাড়া হতে পারে বলে বন দপ্তর সূত্রে খবর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *