October 26, 2024

কীভাবে খাবেন জেনে নিন এই ভেষজ উপাদানগুলি কখন

1 min read

কীভাবে খাবেন জেনে নিনএই ভেষজ উপাদানগুলি কখন

করোনা ঠেকাতে আইসিএমআর ও আয়ুষ মন্ত্রকের যৌথ উদ্যোগে অশ্বগন্ধা, গুড়ুচি ,পিপ্পলি বা গুলঞ্চ ও যষ্টিমধুর উপর ক্লিনিকাল ট্রায়াল চলছে।আয়ুর্বেদ বিশেষজ্ঞ চিকিত্‍সক দেবাশিস ঘোষ জানিয়েছেন, এই সমস্ত উপাদান যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, সর্দি-কাশি-জ্বর ও ব্যথা কমায় তা প্রাচীনকাল থেকেই জানা ছিল। আরও নানা রকম গুণ আছে, এই খবর উন্মোচিত হচ্ছে দিনে দিনে।

 স্বাদ বাড়াতে একটু মধু মিশিয়ে নিলেই হবে।এক গ্লাস জল ফুটে উঠলে তাতে আধ চা-চামচ করে কালমেঘ, চিরতা, গুলঞ্চ, তুলসির বীজ ও যষ্টিমধু মিশিয়ে আঁচ কমিয়ে খানিকক্ষণ ফুটিয়ে নিন। তুলসির বীজ না পেলে ৬-৭টা তুলসি পাতা দিতে পারেন।

ঠান্ডা করে ছেঁকে এক চামচ মধু মিশিয়ে খান।পিপ্পলি হল এক ধরনের গোলমরিচ। ০.৫-১ গ্রাম পিপ্পলি গুঁড়ো জল বা দুধে মিশিয়ে দিনে দু-বার মূল খাবারের পর খেতে পারেন।এক কাপ দুধে আধ চামচ অশ্বগন্ধা মূলের গুঁড়ো ও দারুচিনির গুঁড়ো, সিকি চামচ আদার গুঁড়ো, এক চিমটি জায়ফল গুঁড়ো দিয়ে কম আঁচে ৫ মিনিট গরম করুন।

তাতে মেশান এক চামচ ফুড গ্রেড নারকোল তেল ও এক চামচ মধু। ঘুমোতে যাওয়ার আগে খেয়ে নিন।কিন্তু কোনটা কীভাবে খাবেন তা নিশ্চয় জানা নেই, আসুন জেনে নেওয়া যাক.আমলকি নানাভাবে খাওয়া যায়। কাঁচা আমলকি রস করে খেতে পারেন।

আমলকির গুড়ো মধু মিশিয়ে খেলে ঋতু পরিবর্তনের সর্দি-কাশি একটু দূরে দূরেই থাকে। তুলসি পাতা ও আদার সঙ্গে জলে ফুটিয়ে ক্কাথ বানিয়েও খেতে পারেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *