October 26, 2024

বিশ্ব আদিবাসী দিবস উদযাপন হলো উত্তর দিনাজপুরে।

1 min read

বিশ্ব আদিবাসী দিবস উদযাপন হলো উত্তর দিনাজপুরে।

বর্তমানের কথা ইটাহার  রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় বিশ্ব আদিবাসী দিবস উদযাপন হলো উত্তর দিনাজপুর জেলার ইটাহারে। এদিন ইটাহার হাই স্কুল মাঠ প্রাঙ্গণে ইটাহার ব্লক প্রশাসনের সহযোগিতায় এদিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিন গোটা রাজ্য তথা উত্তর দিনাজপুর জেলার ইটাহারে জেলার মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে আদিবাসী নৃত্যের মাধ্যমে বিশিষ্ট ব্যাক্তিদের স্বাগত জানানো হয়। অনুষ্ঠানের বিশিষ্ট ব্যাক্তিদের পুষ্প স্তবক ও উত্তরিয় পরিয়ে বরণ করে নেন আদিবাসী সম্প্রদায়ের বিশিষ্টজনেরা। এরপর প্রদীপ প্রজ্বলন ও বিরসা মুন্ডা, সিধু ও কানহুর ছবিতে মাল্য প্রদানের মাধ্যমে মূল অনুষ্ঠানের সূচনা করেন রাজ্যের রাষ্ট্র মন্ত্রী গোলাম রব্বানী, উত্তর দিনাজপুর জেলা শাসক অববিন্দ কুমার মিনা, ইটাহারের বিধায়ক অমল আচার্য সহ উত্তর দিনাজপুর জেলা পরিষদের সভাধিপতি কবিতা বর্মন।

এছাড়া উপস্থিত ছিলেন কালিয়াগঞ্জ পুরসভার প্রশাসক কানাইয়ালাল আগরওয়ালা ও রায়গঞ্জ পুরসভার পুরপতি সন্দীপ বিশ্বাস, রায়গঞ্জ সদর মহকুমা শাসক অর্ঘ্য ঘোষ, জেলা প্রজেক্ট অফিসার মানস মন্ডল, উত্তর দিনাজপুর জেলা পরিষদের সহ সভাধিপতির প্রতিনিধি জাভেদ আকতার, জেলা পরিষদ সদস্য বিউটি বেগম, ইটাহারের বিডিও আবুল আলা মামুদ আনসার সহ ইটাহার থানার ওসি অভিজিৎ দত্ত, ইটাহার পঞ্চায়েত সমিতির বন ও ভূমি কর্মাধক্ষ জানিন মূর্মু, বিশিষ্ট সমাজসেবী গোপাল মর্মু, পঞ্চায়েত সমিতির সদস্য বরো কিস্কু, উত্তর দিনাজপুর জেলা পরিষদ সদস্য স্বপন মর্মু সহ অন্যান্যরা।

এদিনের অনুষ্ঠানে চলতি বছরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরিক্ষায় যারা গোটা উত্তর দিনাজপুর জেলায় যে সহ আদিবাসী সম্প্রদায়ের ছাত্র ছাত্রীরা ভালো ফল করেছে তাদের সংবর্ধনা জানানো হয় এদিনের অনুষ্ঠান মঞ্চে। এছাড়া সবুজ সাথীর সাইকেল বিলি করা হয়। পাশাপাশি আদিবাসী সম্প্রদায়ের যে সব উন্নয়ন মূলক কাজা হয়েছে রাজ্য তথা জেলা জুরে তা নিয়ে বিশিষ্ট ব্যাক্তিরা বক্তব্য রাখেন এবং আদিবাসী সম্প্রদায়ের নানান সুযোগ সুবিধা নিয়ে সরকারি ভাবে স্টল করা হয় অনুষ্ঠান প্রঙ্গণের পাশে।

এই বিষয়ে রাজ্যের রাষ্ট্র মন্ত্রী গোলাম রব্বানি ও উত্তর দিনাজপুর জেলা শাসক অরবিন্দ কুমার মিনা জানান, আজকে ৯ আগষ্ট রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় বিশ্ব আদিবাসী দিবস গোটা উত্তর দিনাজপুর জেলার অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে ইটাহারে। আজকে মূলত আদিবাসী মানুষদের রাজ্য সরকার নানান বিষয়ে উন্নয়ন মূলক কাজ সহ নানান সুযোগ সুবিধা প্রদান করেছে সেই সহ বিষয়ে তাদের অবগত করা হলো এই অনুষ্ঠানের মধ্য দিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *