October 25, 2024

কালিয়াগঞ্জ শহরের ছোট গলি স্যানিটাইজ করতে বিশেষ যন্ত্র কাজে লাগাল পুরসভা

1 min read

কালিয়াগঞ্জ শহরের  ছোট গলি স্যানিটাইজ
করতে বিশেষ যন্ত্র কাজে লাগাল পুরসভা 

তন্ময় চক্রবর্তী উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরে ইতিমধ্যে কড়া নেড়ে ঢুকে পড়েছে করোনাভাইরাস। তাই এই রোগের মোকাবেলায় ইতিমধ্যে শহরজুড়ে ময়দানে নেমে পড়েছে জীবাণুমুক্ত করতে কালিয়াগঞ্জ পৌরসভা।

ছোট স্প্রে মেশিনের সাহায্যে শহরের অলিগলি স্যানিটাইজেশন প্রক্রিয়া করা হচ্ছে বলে জানালেন কালিয়াগঞ্জ পৌরসভার নতুন প্রশাসক কার্তিক চন্দ্র পাল। তিনি বলেন আমরা দমকল বাহিনীর সাহায্যে শহরকে জীবাণুমুক্ত করার কাজ ইতিমধ্যে আগেই শুরু করে দিয়েছিলাম।

কিন্তু দমকলের গাড়ি শহরের অলিগলিতে প্রবেশ করতে পারছিল না ফলে পৌরসভার সাফাই কর্মীদের দিয়ে একাধিক হ্যান্ড স্প্রে মেশিনের মাধ্যমে ইতিমধ্যে শহরের বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডের অলিগলিতে স্যানিটাইজেশন প্রক্রিয়া  করার কাজ শুরু করে দেওয়া হয়েছে। এই ভাবেই চলতে থাকবে। হ্যান্ড মেশিন গুলি ব্যাটারিচালিত। ব্যাটারির মাধ্যমে মেশিন চালায় কর্মীদের খুব বেশি কষ্ট করতে হচ্ছে না। আধুনিক প্রযুক্তি সম্পন্ন ওই মেশিনে স্প্রে স্পিড আগের  তুলনায় অনেক বাড়বে। কালিয়াগঞ্জ পৌরসভার

 প্রশাসক বলেন করোনাভাইরাস মোকাবেলায় আমরা সজাক রয়েছি। শহরে ওই রোগের প্রকোপ যাতে না বাড়ে তার জন্য সবরকম পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। উল্লেখ্য কালিয়াগঞ্জ ব্লক মিলিয়ে করনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে ৬ জন। যেভাবে  দিনদিন রোগীর সংখ্যা যেভাবে বাড়ছে তাতে আগামী দিনে এই আক্রান্তের সংখ্যা কোথায় গিয়ে দাঁড়ায় তা বলা মুশকিল। কালিয়াগঞ্জ শহর একটি ছোট্ট ব্যবসা কেন্দ্রিক এলাকা। এখানে প্রায় প্রতিদিনই জেলার বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীদের আসতে হয় ব্যবসার টানে। তার পাশাপাশি এখানে রয়েছে উত্তরবঙ্গের মধ্যে একটি ঐতিহ্যবাহী হাট ধনকৈল হাট।

তাই আশেপাশে গ্রামীণ এলাকার সাথে কালিয়াগঞ্জের নিবিড় যোগাযোগ রয়েছে। ওইসব এলাকা থেকে দুধ সবজি প্রভৃতির জোগান আসে শহরে। এদিকে কালিয়াগঞ্জ পৌরসভার নতুন প্রশাসক   কার্তিক চন্দ্র পাল বলেন শহরে আর কেউ যাতে এই ভাইরাসে আক্রান্ত হতে না

পারে তার জন্য শহরজুড়ে স্যানিটাইজেশন প্রক্রিয়া   জোরদার করা হয়েছে। স্প্রে মেশিনের মাধ্যমে তাই ছোট রাস্তার পাশাপাশি বাজার, হাট, হাসপাতাল এবং শহরের অলিগলি জীবাণুমুক্ত করা হচ্ছে।

তিনি বলেন পৌরসভার এহেন  উদ্যোগ অনেকটাই ফলপ্রসূ হয়েছে। এমনকি তিনি বলেন কেউ যদি বাড়ির আঙিনার মধ্যেও জীবাণুনাশক স্প্রে করতে চান তাও করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *