October 24, 2024

” তুমি রবে নীরবে”- প্রয়াত হলেন উত্তর দিনাজপুর জেলা আদালতের আইনজীবী প্রবীর কুমার দে।

1 min read

” তুমি রবে নীরবে”- প্রয়াত হলেন উত্তর দিনাজপুর জেলা আদালতের আইনজীবী প্রবীর কুমার দে।

কৃতিমান বিশ্বাস ,রায়গঞ্জ

জন্মিলে মরিতে হবে অমর কে কোথা কবে-
চির স্থির কবে নীর, হায়রে জীবন নদে?

জন্ম হয় মৃত্যুর জন্য অর্থাৎ জন্ম হলে মৃত্যু অনিবার্য। মৃত্যুর হিমশীতল স্পর্শ থেকে করো নিস্তার নেই। কোনো না কোনো সময়ে মৃত্যুর কাছে আত্মসমর্পণ করতে হবে প্রতিটি মানুষকে।
গত ৭ মে রাত ৭.৩০ নাগাদ আকস্মিক ভাবে হৃদরোগে আক্রান্ত হয়ে রায়গঞ্জ জেলা আদালতের মাননীয় আইনজীবী প্রবীর কুমার দে পরলোক গমন করেন।

মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৫৯ বছর,তিনি রেখে গেলেন তার বৃদ্ধা মা, পত্নী ও একমাত্র কন্যাকে । সূত্রের খবর তিনি এক বিশেষ প্রয়োজনে বাইরে বেরিয়েছিলেন ,সেই সময় তিনি পথ চলতি অবস্থায় আদালতের আইনজীবী ভাস্কর গুহ -র সাথে মিষ্টি হাসি হেসে হাত দেখান।

ঠিক তার কিছু সময় পরে তিনি পথে রায়গঞ্জ গভমেন্ট মেডিকেল কলেজ এন্ড হসপিটাল এর সম্মুখে অবস্থিত হনুমান মন্দিরের কাছে হঠাৎ অসুস্থ হয়ে রাস্তায় অজ্ঞান হয়ে পড়ে যান ।ঘটনাস্থলে খবর পেয়ে ছুটে আসেন প্রবীর বাবুর ভাই প্রদীপ কুমার দে।

তিনি পেশায় একজন পুলিশ কর্মী।তিনি ঘটনা স্থলে পৌঁছে কিছু স্- হৃদয় ব্যাক্তির সাহায্যে তাকে ডাক্তারের কাছে নিয়ে যেতেই ডাক্তার বাবু প্রবীর বাবু কে মৃত বলে ঘোষণা করেন।তার এই অকাল প্রয়াণে গভীরভাবে শোকস্তব্ধ রায়গঞ্জ আদালতের আইনজীবী মহল।তার শেষ কৃত্য সম্পন্ন কালে উত্তর দিনাজপুর জেলা বার এসোসিয়েশনের আইনজীবীরা দল মত

নির্বিশেষে স্বাস্থ্য বিধি অনুযায়ী করোনা প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করে তার মরদেহ রায়গঞ্জ আদালত প্রাঙ্গণে নিয়ে আসেন সেই রাতেই ও বার এসোসিয়েশনের পক্ষ থেকে প্রবীর বাবুকে শেষ সম্মান অর্থাৎ শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। তিনি রাজনৈতিক ভাবে যুক্ত ছিলেন তৃণমূল কংগ্রেসের সাথে।তিনি ছিলেন তৃণমূল কংগ্রেস লিগ্যাল সেলের কো – অর্ডিনেটর। তিনি বহু গরীব অসহায় বিচার প্রার্থীদের পাশে এসে দাঁড়িয়েছিলেন ।

উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস লিগ্যাল সেলের চেয়ারম্যান স্বরূপ বিশ্বাস বলেন -আইনজীবী প্রবীর কুমার দে -র মৃত্যুতে এক গভীর শোকের ছায়া নেমে এসেছে আইনজীবিদের মধ্যে।বিগত ২০১৯ এর রায়গঞ্জ বার অ্যাসোসিয়েশন নির্বাচনে তিনি তৃণমূল দলের হয়ে দ্বায়িত্বের সাথে কো – অর্ডিনেটর এর ভূমিকা পালন করেছিলেন । তার এই অকাল প্রয়াণে শোক প্রকাশ করেছেন উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি কানাইয়ালাল আগরওয়াল ও ইটাহারের মাননীয় বিধায়ক তথা উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস চেয়ারম্যান অমল আচার্য্য ।

উত্তর দিনাজপুর জেলা বার এসোসিয়েশনের সভাপতি শুভাশিস পাল(শেখর) ও সম্পাদক সুব্রত বসাক সহ সকল সম্মানীয় আইনজীবীগণ অত্যন্ত শোকাহত। আইনজীবী প্রবীর কুমার দে ছিলেন সকলের প্রিয় ।তিনি তার সুমধুর হাসি ও নম্র ব্যবহার দ্বারা সকলের মনের মণিকোঠায় শ্রেষ্ঠ আসনে বসে রয়েছেন এবং ভবিষ্যতেও থাকবেন। তার এই ভাবে হঠাৎ চলে যাওয়া টা সকলের কাছে এক দুঃস্বপ্ন। তার এই অকাল দেহান্তে অপূরণীয় ক্ষতি হয়েছে সকল আইনজীবিদের। আত্মা অবিনশ্বর -বিনাশ নেই আত্মার।কথায় আছে “জীবনের মূল্য আয়ুতে নহে কল্যাণ পুত কর্মে”প্রবীর বাবু তার কর্মের মধ্য দিয়ে বেঁচে থাকবেন আইনজীবিদের মধ্যে ও সেই সকল গরীব অসহায় বিচার প্রার্থীদের মধ্যে। এ মুহূর্তে প্রত্যেক আইনজীবিদের মনে বেজে উঠছে কবিগুরুর গান”তুমি রবে নীরবে হৃদয়ে মম।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *