October 24, 2024

 কলা গাছের ছালের তৈরি ‘শতরঞ্জি’ বানিয়ে তাক লাগালেন নিমেষে দিল্লি সরকার

1 min read

 কলা গাছের ছালের তৈরি ‘শতরঞ্জি’ বানিয়ে তাক লাগালেন নিমেষে দিল্লি সরকার

সরকারি বিভিন্ন প্রকল্পের কথা আমরা প্রায়শই শুনে থাকি। কিন্তু ধোকরা( শতরঞ্চি) বানাচ্ছেন সরকার নিজেই তাও আবার দিল্লি সরকার। গল্পটা শুনতে অবাক লাগলেও ঘটনাটি যে সত্যি তা উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের সুরাশা গ্রামে গেলেই পরিষ্কার হয়ে যাবেন।

 

আমরা প্রায়শই দেখে থাকি পাট দিয়ে অনেকেই শতরঞ্চি তৈরি করে থাকেন। কিন্তু কলিয়াগঞ্জের সুরাশা গ্রামে গেলে দেখা যাবে দিল্লি সরকার নামে এক মহিলা ধোকরার তৈরি করছেন কলা গাছের ছাল দিয়ে।

কালিয়াগঞ্জ এর সুরশার বাসিন্দা দিল্লি সরকার জানান, তিনি জুট থেকে প্রথমে বিভিন্ন ধরনের শতরঞ্জি বানাতেন তারপর হস্তশিল্প মেলায় এক সরকারি অধিকারিক মধুমালা কারের পরামর্শ মত পাটের মতোই তিনি কলাগাছের শতরঞ্জি তৈরি করার চেষ্টা করেন। কলা গাছের ছাল কেটে সেটা জলে ভাল করে পরিষ্কার করে তারপর সেটা দিয়ে সুতো বানিয়ে সেই সুতো থেকে তিনি প্রথম কলা গাছের শতরঞ্জি তৈরি করেন।দিল্লি সরকার জানান, তাঁর কলা গাছের তৈরি শতরঞ্জি তিনি বিভিন্ন হস্তশিল্প মেলায় বিক্রি করেন। তাঁর তৈরি কলা গাছের প্রথম শতরঞ্জি তিনি বাংলাদেশের এক হস্তশিল্প মেলায় বিক্রি করেন এবং সেখানে কলা গাছের শতরঞ্জি বানানোর জন্য তিনি প্রথম পুরস্কার পান। দিল্লি দেবী জানান, একটি শতরঞ্জি বানাতে তিনটি কলা গাছের প্রয়োজন হয়। এবং কলা গাছের একটি শতরঞ্জি বানাতে একমাস সময় লাগে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *