October 24, 2024

কালিয়াগঞ্জের চান্দোলে ক্ষুদ্র শিল্প গড়ার সম্ভাবনা নিয়ে ক্ষুদ্র শিল্পদ্যোগীদের সাথে প্রশাসনের আলোচনা_

1 min read

কালিয়াগঞ্জের চান্দোলে ক্ষুদ্র শিল্প গড়ার সম্ভাবনা নিয়ে ক্ষুদ্র শিল্পদ্যোগীদের সাথে প্রশাসনের আলোচনা

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,২৭আগস্ট: শনিবার সকালে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের চান্দোলে উত্তর দিনাজপুর জেলার ক্ষুদ্র শিল্পদ্যোগীদের সাথে জেলা ও ব্লক প্রশাসনের উর্ধতন কর্তৃপক্ষের চান্দোলে অবস্থিত সরকারের পরে থাকা জমিতে কি ভাবে ক্ষুদ্র শিল্প গড়ে তোলা সম্ভব তা নিয়ে একটি আলোচনা চক্র অনুষ্ঠিত হয়।মাস কয়েক পূর্বে কালিয়া গঞ্জের বিধায়ক সৌমেন রায় প্রশাসনকে নিয়ে চন্দলে গিয়ে এলাকা পরিদর্শন করে আসে। কালিয়াগঞ্জের বিধায়ক বলেছিলেন খুব শীগ্রই চান্দলে ক্ষুদ্র শিল্পের একটি হাব গড়ে তোলা হবে।কিন্তু তার পর অনেক দিন পেরিয়ে যাবার পরেও কিছু হয়নি সেখানে। ২০২১সালে বিধান সভা নির্বাচনে কালিয়াগঞ্জের বিধায়ক সৌমেন রায় জয়ী হবার পর রাজ্য সরকারকে কালিয়াগঞ্জের চান্দোলের পড়ে থাকা জমিতে কোন ক্ষুদ্র শিল্প গড়ে তোলা যায় কিনা সে সম্পর্কে একটি প্রস্তাব দিলে রাজ্য সরকার কালিয়া গঞ্জের চান্দলে ক্ষুদ্র শিল্প গড়ার সবুজ সংকেত দেয়।

 

শনিবার পুনরায় বিধায়ক সৌমেন রায়,মহকুমা শাসক কিংশুক মাইতি,উত্তর দিনাজপুর জেলা শিল্প কেন্দ্রের জেনারেল ম্যানেজার সুনীল সরকার, কালিয়াগঞ্জের সমষ্টি উন্নয়ন আধিকারিক প্রসূন ধারা,কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি দীপা সরকার,বি এল আর ও সুমন তামাং,কালিয়াগঞ্জ থানার আই সি দীপাঞ্জন দাস,কালিয়াগঞ্জপৌর সভার পৌর পিতা রাম নিবাস সাহা,ব্লক তৃণমূল সভাপতি নিতাই বৈশ্য, শহর তৃণমূল সভাপতি রাজীব সাহা আলোচনা সভায় অংশ গ্রহন করেন। উত্তর দিনাজপুর জেলার বিশিষ্ট শিল্পপতি স্বপন সরকার, ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সুনীল সাহা সহ অনেকেই আলোচনায় অংশ গ্রহন করেন।

 

উত্তর দিনাজপুর জেলা শিল্প কেন্দ্রের জেনারেল ম্যানেজার সুনীল সরকার বলেন সরকার চাইছে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের চান্দলে পড়ে থাকা জমিতে ক্ষুদ্র শিল্প গড়ে উঠুক। জানা যায় কমপক্ষে পাঁচটি ক্ষুদ্রশিল্প স্থাপন করা গেলে সেখানে সরকার থেকে ক্ষুদ্র শিল্পের উন্নয়নে সরকার ক্ষুদ্র শিল্প দ্যোগীদের বিভিন্ন সুযোগ সুবিধা দেবার ব্যবস্থা করবে। যারা যারা শিল্প স্থাপনে উদ্যোগী হবেন আগামী ৫ই সেপ্টেম্বরের মধ্যে তাদেরকে যথাযথভাবে আবেদন করতে হবে বলে জেনারেল ম্যানেজার সুনীল সরকার জানান। কালিয়াগঞ্জের বিধায়ক সৌমেন রায় বলেন তিনি বিধায়ক নির্বাচিত হবার পরেই মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিকট কালিয়াগঞ্জের চান্দোলে একটি শিল্প হ্যাভ করা যায় তার জন্য আবেদন করেছিলেন। মুখ্যমন্ত্রী তার আবেদনের পরিপ্রেক্ষিতে সবুজ সংকেত দেন। বিধায়ক সৌমেন রায় বলেন আজ শনিবার উত্তর দিনাজপুর জেলার ক্ষুদ্র শিল্পপতিরা চান্দলে এসে প্রশাসনের আধিকারিকদের কথা বার্তা শোনেন।তারা এলাকার জমি জায়গা দেখে খুশি হয়ছে বলে বিধায়ক জানান।তিনি বলেন চান্দলে কম করেও ৫টি ক্ষুদ্র শিল্প গড়ে উঠলে বেশ কিছু বেকারদের কর্মসংস্থানের সুযোগ ঘটবে এটাই আমাদের কাছে বড় প্রাপ্য। যদিও।এলাকার মানুষ মনে করছে সামনেই পঞ্চায়েত ভোট।তাই ভোটের আগে সাধারন মানুষদের ললিপপ দেখিয়ে পঞ্চায়েত নির্বাচনের আগে মানুষদের সব ক্ষেত্রে দুর্নীতি থেকে রাজ্যের বেহাল অবস্থা অন্যদিকে নিয়ে যাবার একটা অপ চেষ্টা ছাড়া আর কিছুই নয়।তবে সাধারন।মানুষের বক্তব্য এই সরকার সর্বস্তরে যেভাবে দুর্নীতিতে ডুবে আছে সেই রাজ্যে শিল্পোদ্যোক্তারা কোন ভাবেই শিল্প গড়তে এই রাজ্যের ফাঁদে পা দেবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *