October 27, 2024

মহিলাদের নিয়ে ফুটবল দল গড়ে কোচ মিঠুন মোহন্ত কালিয়াগঞ্জে মহিলা ফুটবল দলের অভাব পূরণ করতে চলেছে

1 min read

মহিলাদের নিয়ে ফুটবল দল গড়ে কোচ মিঠুন মোহন্ত কালিয়াগঞ্জে মহিলা ফুটবল দলের অভাব পূরণ করতে চলেছে

তপন চক্রবর্তী কালিয়াগঞ্জ,১১ জানুয়ারি:মানুষ সুযোগ পেলে,দায়িত্ব পেলে এবং যদি সেই মানুষটিকে বিভিন্নভাবে তার কাজটি সফল করতে সহযোগিতা কেউ করে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে তাহলে যে মানুষটি একটি সৃষ্টিশীল কাজ করবার জন্য পরিশ্রম করে চলে তখন তার কাজটা অনেকটাই সহজ হয়ে আসে।হ্যা আমি তার কথাই বলছি যে মানুষটি কালিয়াগঞ্জের একটি অজ গ্রামের মেয়েদের নিয়ে একটি মহিলা ফুটবল কোচিং ক্যাম্প চালিয়ে আসছে ।

তিনি হলেন কালিয়াগঞ্জের মহিলা ফুটবল দলের কোচ মিঠুন মোহন্ত।ফুটবলকোচ মিঠুন মোহন্ত।মিঠুন মোহন্তের একটাই স্বপ্ন উত্তর দিনাজপুর জেলাফ কালিয়াগঞ্জ ব্লকের অনন্তপুর অন্ঞ্চলের সহজ সরল মেয়েদের নিয়ে তিনি প্রতিদিন দুপুরের পর ভেলায়ের উচ্চ বিদ্যালয় মাঠে ফুট বলের কোচিং দিযে থাকে বেশ কিছুদিন থেকে।

মিঠুন মোহন্ত বলেন ইচ্ছা থাকলে যে অনেক কিছুই হতে পারে তার তার উজ্জ্বল দৃষ্টান্ত সে নিজেই। মিঠুন মোহন্ত এক প্রশ্নের উত্তরে জানায় তার ফুটবল।ক্যারিয়ার শুরু হয়২০১১সাল থেকে।

২০১২ থেকে ২০১৭ সাল কালিয়াগঞ্জে বিশিষ্ট ফুটবল খেলোয়াড় বালি দাসের কাছ থেকেই ফুটবলের হাতে খড়ি।এবং কালিয়াগঞ্জ ফুটবল একাডেমি তৈরি হবার সাথে সাথে ফুটবল একাডেমির কর্নধার তথা জিনগাঁও উচ্চ বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক তরুণ গুহের সংস্পর্শে এসে ফুটবলের অনেক কিছুই জানতে পারি।ফুটবল কোচ মিঠুন মোহন্ত বলেন সে ভেলাই শরৎ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের তার পড়াশোনা ও খেলা ধুলার সূত্রপাত।২০১৮সালে পশ্চিম বঙ্গ রাজ্য সরকার আয়োজিত “খেত নদী উৎসবে” কালিয়াগঞ্জ ব্লকের বরুনা যুবকল্যান এন্ড লাইব্রেরী নামের একটি ফুটবল দলে ফুটবল খেলে সেই দল উত্তর দিনাজপুর জেলায় চ্যাম্পিয়ন হয়।রাজ্য সরকার এক নির্দেশে বলেছিল খেত নদী উৎসবের ফুটবল খেলায় জেলায় যে দল চ্যাম্পিয়ন ও রানার্স হবে সেই দলের ছেলে ও মেয়েদের সিভিক পুলিশে চাকরি দেওয়া হবে।তাই অত্যন্ত নিষ্ঠা ও পরিশ্রম করে একজন খেলোয়াড় হিসাবে যতটুকু নিজেকে তৈরি করতে পেরেছি তার সুফলও মিঠুন পেয়েছে বলে জানায়।

 

মিঠুন মোহন্ত বলেন তিনি সেই সুবাদে সিভিক ভলসনটিয়ারে চাকরি পেয়ে যায়। মহিলাদের ফুটবল।নিয়ে বেশ কিছুদিন থেকেই চেষ্টা করে যাচ্ছিল। ঠিক সেই সময় একটা বড় সুযোগ তার সামনে চলে এলো।

কালিয়াগঞ্জ থানার আই সি দীপাঞ্জন দাস রায়গঞ্জ পুলিশের সহযোগিতায় কালিয়াগঞ্জে একটি তিন মাসের একটি মহিলা ফুটবল কোচিং ক্যাম্প করতে ইচ্ছা প্রকাশ করেছে বলে তাকে জানানো হয়।

 

কালিয়াগঞ্জ থানার আই সি তিন মাসের ফুটবল প্রশিক্ষণের জন্য ২৫জন মহিলাদের ২৫ জোড়া বুট তাদের প্রত্যেকের ড্রেস সহ খেলার যে সমস্ত প্রয়োজনীয় সামগ্রীর প্রয়োজন ছিল তার সব কিছুই তিনি দিয়েছেন।ডিসেম্বরে কোচিং ক্যাম্পের উদ্বোধন করেন কালিয়াগঞ্জের বিধায়ক সৌমেন রায়।

 

ফুটবল কোচ মিঠুন মোহন্ত বলেন পুলিস প্রসাশনের জন্য আমি খেলার জন্যই।চাকরী পেয়েছি তাই।পুলিশের মধ্যে খেলা ধুলার উন্নতি হয় সবার আগে আমি সেই চেষ্টা করে যাবো বলে জানায় মিঠুন মোহন্ত। খেলা ধুলার ফুটবল কোচ মিঠুন মহন্ত।বলেন কালিয়াগঞ্জের ভেলাই শরৎ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের মাঠে প্রথম দিন মাত্র ২৫ জন মেয়েদের নিয়ে মহিলা ফুটবল কোচিং শুরু হলেও দিন যত যাচ্ছে ততই মহিলা ফুটবল প্রশিক্ষণ শিবিরের প্রশিক্ষার্থীদের সংখ্যা ক্রমাগত বৃদ্ধির দিকে।

বর্তমানে মেয়েদের সংখ্যা ২৫ থেকে বৃদ্ধি হয়ে ৪০শে পৌঁছছে এবং ছেলেদের প্রথম অবস্থায় কিছু না থাকলেও বর্তমানে ২০ জন ছাত্র ভর্তি হয়েছে বলে মিঠুন মহন্ত জানান।কালিয়াগঞ্জ থানার আই সি ডিপাঞ্জন দাস বলেন আমরা।কালিয়াগঞ্জ ও রায়গঞ্জ পুলিশ প্রশাসন খুশি। তিনি বলেন যে উদ্দেশ্য নিয়ে আমরা মহিলা ফুটবল কোচিং ক্যাম্প করবার পরিকল্পনা নিয়েছিলাম কালিয়াগঞ্জ ভেলাই মাঠে মহিলারা বিকেল হলেই যে সুন্দর প্ররিবেশে ফুটবল খেলছে আমরা তা দেখে অভিভূত।এই ভাবেই গ্রাম থেকে প্রতিভার বিকাশ হচ্ছে তার প্রকৃষ্ট উদাহরণ দক্ষিণ দিনাজপুরের কুশV মন্ডির সরলা বিদ্যালয়ের সুনিতা সরকার ইস্ট বেঙ্গল দলের মহিলা বিভাগের ক্যাপ্টেন ও বুলি সরকার গোল কিপার ইস্ট বেঙ্গল মহিলা দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *