October 25, 2024

কালিয়াগঞ্জ প্রাথমিক বিদ্যালয় দপ্তরের উদ্যোগে সিধু কানু মঞ্চে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্ব প্রতিবন্ধী দিবস উদযাপিত

1 min read
তপন চক্রবর্তী–উত্তর দিনাজপুর–মঙ্গলবার উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরের হাসপাতাল পাড়ায় কালিয়াগঞ্জ ২নম্বর চক্রের প্রাথমিক বিদ্যালয় পরিদর্শকের দপ্তরের উদ্দ্যগে সিধু কানু মঞ্চে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে প্রাথমিক বিদ্যালয় এর ছাত্র ছাত্রীদের নিয়ে বিশ্ব প্রতিবন্ধী দিবস উদযাপন করা হয়।
বিশ্ব প্রতিবন্ধী দিবস উদযাপন এর প্রাক্কালে বিদ্যালয় এর ছাত্র ছাত্রীদের নিয়ে একটি বিশাল মিছিল বের হয় মানুষের মধ্যে প্রতিবন্ধী দিবসের তাৎপর্য তুলে ধরতে।দ্বিতীয় পর্যায়ের অনুষ্ঠানে সিধু কানু মঞ্চে বিশ্ব প্রতিবন্ধী দিবস কে কেন্দ্র হলে একটি আলোচনা চক্রের আয়োজন করা হয়। আলোচনা চক্রের উপস্থিত ছিলেন কালিয়াগঞ্জ পৌরসভা পৌর পিতা কার্তিক চন্দ্র পাল,প্রাথমিক বিদ্যালয় পরিদর্শক ইসলাম তানিয়া রুবাইত এবং উত্তর দিনাজপুর জেলার সর্ব শিক্ষা মিশনের কো-অর্ডিনেটর মুক্তা দত্ত গুপ্তা সহ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাগন।আলোচনা চক্রে বক্তব্য রাখতে গিয়ে কালিয়াগঞ্জ পৌর সভার পৌর পিতা বলেন সমাজের যারা বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্র ছাত্রী তারা আমাদের ঘরের কেও ছেলে কেও মেয়ে।আমরা চাইব এরা সরকারি সমস্ত সুযোগ সুবিধা যাতে পেতে পারে তার সব রকম ব্যবস্থা করে দেওয়া।আমরা চাই সমাজের আর সব ছেলে মেয়েদের মতন করেই ওরা বড় হোক।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বিশ্ব প্রতিবন্ধী দিবসে এই হোক আমাদের শপথ।সর্ব শিক্ষা মিশনের কো-অর্ডিনেটর মুক্তা দত্ত গুপ্ত বলেন বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্র ছাত্রীরা আমাদের সমাজেরই অঙ্গ।তাই সমাজে এরা যাতে মাথা উঁচু করে বাঁচার মত বাঁচতে পারে সে ব্যাপারে আমাদের দায়িত্ব পালন করতে হবে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বিদ্যালয় পরিদর্শক ইসলাম তানিয়া রুবাইত বলেন আমরা ওরা নয়,আমরা সবাই।আমাদের শপথ হবে আমরা ওদের প্রতিবন্ধী বলে কখনই সম্বোধন করবোনা।প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শুভব্রত বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে অঙ্কন প্রতিযোগিতা এবং যেমন খুশি সাজো প্রতিযোগী তা অনুষ্ঠিত হয়।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এ ছাড়াও ২০১৮ সালে মাধ্যমিক পরীক্ষায় তিন জন বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্র ছাত্রীদের সম্বর্ধনা দেওয়া হয় ।এই তিনজন ছাত্র ছাত্রীরা হল সরলা সুন্দরী উচ্চ বিদ্যালয়ের ছাত্র কপিল বর্মন,মনমোহন উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রী সুস্মিতা মালাকার ও রাধিকাপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্রী  অঞ্জলী দাস। বিশ্ব প্রতিবন্ধী দিবসের অনুষ্ঠান দেখতে প্রচুর মানুষের ভীড় হয়।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *