October 24, 2024

সাহিত্যের আঙিনায় সাহিত্যিক বিনয় লাহা

1 min read
উত্তর দিনাজপুর জেলার সাহিত্যের আঙিনায় বেশ কিছুদিন ধরেই তার যাতায়াত।তবে সাহিত্যের আঙিনায় তার যাতায়াত থাকলেও আর সব সাহিত্য রসিকদের চেয়ে তিনি প্রচার বিমুখ বলা যায়।ইতি মধ্যেই তিনি বেশ কয়েকটি বই প্রকাশ করেছেন।তবে সম্প্রতি  তার প্রকাশিত সাহিত্যিক বিনয় লাহার  লাল মাটির বৌ গ্রন্থটি যে নারীদের প্রতি ভালোবাসাকে বিশ্ব জনীন করে ফেলেছে তা বলার অপেক্ষা রাখেনা।
আর তাইতো দি ওয়াইফ অফ রেড সয়েল গ্রন্থটির সমালোচনা করতে গিয়ে রায়গঞ্জ বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক ডঃ তাপস পাল বলেছেন সাহিত্যিক বিনয় লাহার লাল মাটির বৌ বিশেষ কোন নারী বাদকে প্রশ্রয় দেয়নি।নারীদের প্রতি ভালো বাসাকে বিশ্ব জনীন করে ফেলেছে সাহিত্যিক বিনয় লাহা।আজ বর্তমানের কথার পোর্টাল নিউজের মাধ্যমে সাহিত্য রসিকদের সামনে তুলে ধরা হল—তপন চক্রবর্তী—-বিনয় লাহার  The wife of red soil কাব্যগ্রন্হটি একটি জেনারেশনের পতন হওয়ার সাথে সাথে আরেকটি জেনারেশন শুরুর গল্প। বাংলায় শিরোনামটি লাল মাটির বউ বিশেষ কোনো নারীবাদকে প্রশ্রয় দেয় নি। তবে ভালবাসার গল্প যা দেশের গন্ডী ছাড়িয়ে নারীদের প্রতি ভালবাসাকে বিশ্বজনীন করে ফেলেছেন কবি বিনয় লাহা।আর এই ক্ষুদ্র জীবনের ক্ষুদ্রতম পাওনার কথা তিনি ভোলেন নি।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 তিনি অনায়াসে তাই লিখেছেন -what can we expect from life? এর সাথে সাথেই বিভিন্ন কবিতায় উঠে আসছে ইতিহাস চেতনা। হয়তো তিনি সাহিত্যের সাথে সাথে ইতিহাস ভালো বাসেন। তাইতো জিয়ান জাং মানে সেই চীনা দার্শনিকের কথা লিখলেন- let me meet Xi’an zang at his bed room. আর সময় কে বাদ দিয়ে, নিজের চারপাশটাকে বাদ দিয়ে তিনি কলম চালাতে পারেন না। যেভাবে তার Auction of my soul কাব্যগ্রন্হটি সমসাময়িক চেতনার দলিল একইভাবে The wife of red soil এ প্রাধান্য পেয়েছে রায়গঞ্জ। শিলিগুড়ি মোড়ের এক শিশু মৃত্যু তে লিখেছেন “-Raiganj is burning “আর বাকি আবেগকে নিষিক্ত করতে গেলে আপনাদেরকে পড়তে হবে দিল্লির স্বনামধন্য পাবলিকেশন অথার্স প্রেস থেকে প্রকাশিত বই” The wife of red soil “।আশা রাখছি এই বই পাঠে রসাস্বাদন হবেই।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *