October 23, 2024

কোলকাতায় আন্তর্জাতিক সাহিত্যিক ও গবেষকদের সম্মেলন

1 min read
তপন চক্রবর্তী–উত্তর দিনাজপুর ২রা মার্চ  কোলকাতার দি সাসর্কেল পাঁচতারা ক্লাবে অনুষ্ঠিত হল আন্তর্জাতিক সাহিত্যিকও গবেষকদের জমায়েত। অনুষ্ঠানের উদ্যোক্তা ছিলেন মহারাষ্ট্রের নামজাদা অধ্যাপক ও বিশ্বভারতী রিসার্চ ফাউন্ডেশনের কর্নধার ড:শিবপুত্র কানাডে ও সুনীতা পাল মহাশয়া যিনি স্বনামধন্য ইংরেজি কবি ও আবস্ পাবলিকেশনের কর্নধার। বিশ্বের বিভিন্ন প্রান্তের গবেষক ও সাহিত্যিক রা এই অনুষ্ঠানে যোগ দেন।
 রায়গঞ্জ থেকে গবেষক হিসেবে আমন্ত্রণ পান কবি ও গবেষক বিনয় লাহা ও ইসলাম পুর থেকে সর্বাশীষ কুমার পাল। এই অনুষ্ঠানে যোগ দেন শ্রীলংকার বর্ষীয়ান সাংবাদিক ও সাহিত্যকার শিবাকুমারন। বাংলাদেশ থেকে ছিলেন নুরুল হক ও অনেকে, ইয়েমেন থেকেও এসেছিলেন গবেষক ও অধ্যাপকরা। ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের গুনী ব্যাক্তিরা এসেছিলেন ও তাঁদের মূল্যবান সময় এখানে দেন। গুজরাট থেকে এসেছিলেন পদ্মশ্রী বিষ্ণু পান্ডিয়া মহাশয় যিনি গুজরাট সাহিত্য একাডেমীর সভাপতি। ইন্দোর, ব্যাঙ্গালোর, মহারাষ্ট্র থেকে এসেছিলেন বিদগ্ধ জনেরা।
 ওড়িশা থেকে এসেছিলেন কবি রাজেন্দ্র পাধি, এসেছিলেন আইসি এস অফিসার ও কবি প্রদীপ বিশ্বাল মহাশয়। কোলকাতার খ্যাতনামা কবি ও গবেষকরা তাঁদের মূল্যবান সৃষ্টি কে উজাড় করে দেন। প্রায় দুশো জনের এই সমাবেশ কোলকাতার বুকে ইতিহাস তৈরি করে ফেলল বলে জানালেন অনেকেই। কোলকাতার আমিঠি বিশ্ববিদ্যালয়ের এক গবেষকের পরেই গবেষনা পত্র পাঠ করেন বারাসত স্টেট বিশ্ব বিদ্যালয়ের গবেষক সায়ন মুখার্জী। ঠিক এর পরেই গবেষণাপত্র পাঠের সুযোগ পান রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের গবেষক বিনয় লাহা।উনি Vaishnavism in Medieval Bengal শিরোনামে ব্যাখ্যা করেন এটি লেখার উদ্দেশ্য।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 এই দীর্ঘপ্রবন্ধ টি বিশ্বভারতী রিসার্চ ফাউন্ডেশনে সাত নম্বর ভলিউমে (ICMDR vol.7) প্রকাশ পেয়েছে। ইকতিয়ারউদ্দিন বখতিয়ার খিলজী যে অনেক ষড়যন্ত্র করে লক্ষন সেনকে বিতাড়িত করেছিলেন তার ব্যাখাও দেন বিদগ্ধজনদের সামনে। সেদিনের অনুষ্ঠানের মুখ্য আয়োজক সুনীতা পাল সকলকেই বারংবার ধন্যবাদ জানান। আটটি বই প্রকাশ পেল সেদিনের অনুষ্ঠানে। সমস্ত সাহিত্যিক ও গবেষকদের শংসাপত্র দেওয়া হয় প্রায় আটধন্টা ধরে চলা অনুষ্ঠানের সমাপ্তিতে। অনুষ্ঠানের শেষ বক্তব্য রাখেন শিবপুত্র কানাড়ে মহাশয়।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *