October 23, 2024

রায়গঞ্জে অনুষ্ঠিত হল শনিবারের সাহিত্য আসর

1 min read
তপন চক্রবর্তী-উত্তর দিনাজপুর– রায়গঞ্জ : গতকাল সন্ধ্যায় রায়গঞ্জ বানিজ্য ভবনে অনুষ্ঠিত হয়ে গেলে রায়গঞ্জের সবচেয়ে পুরনো শনিবারের সাহিত্য বাসর। এটি ছিল চারশো ছাপান্ন তম আসর। এই বিশেষ আসরে উপস্থিত ছিলেন বহরমপুর থেকে আগত চারজন বিশিষ্ট কবি ও সাহিত্যিক অভিজিৎ রায়, দেবাশীষ সাহা, সজল রায় ও সমিত মন্ডল। সাহিত্যিক অভিজিৎ রায় তাঁর বিশেষ ভাষনে কবিতা ও প্রাসঙ্গিকতা  সম্বন্ধে মূল্যবান বক্তব্য রাখেন। সাহিত্যিক দেবাশীষ সাহা গ্রন্থ সমালোচনার উপযোগীতার বিষয়ে আলোকপাত করে। উক্ত অনু্ষ্ঠানে অত্যন্ত কর্মব্যস্ততার মধ্যেও উপস্থিত ছিলেন রায়গঞ্জ বিশ্ব বিদ্যালয়ের তরুন অধ্যাপক ডঃতাপস পাল। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক সুকুমার বাড়ই সমস্ত কবি সাহিত্যিকরা কবিতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের তাত্পর্য আরো বাড়িয়ে তোলেন। এই অনুষ্ঠানেই প্রকাশ পেয়ে গেল শব্দলিপি পত্রিকার আত্মপ্রকাশ সংখ্যাটি ।
পত্রিকার যুগ্ম সম্পাদক হলেন সৌমিত্র মুখার্জী ও তাপসী লাহা। পত্রিকার উদ্বোধন এর পরই বক্তব্য রাখেন কবি, সম্পাদক ও শিক্ষিকা তাপসী লাহা। সকলের সহযোগীতায় আত্মপ্রকাশ সংখ্যাটি পুরো বাংলার বুকে জায়গা নেবে আশা রেখে বক্তব্য শেষ করেন তাপসী লাহা। একই সাথে প্রকাশ পেল বহরমপুর থেকে বিগত পঁচিশ বছর ধরে চলা রমাপদ চৌধুরীর বিশেষ সংখ্যা সমন্বিত আকাশ পত্রিকাটি। এই অনুষ্ঠানেই প্রকাশ পেল আকাশ প্রকাশনী থেকে প্রকাশিত একটি কাব্য সংকলন -“অমাবস্যার জোতস্নারা “।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এই সংকলনে জায়গা পেয়েছে কবি দীপা চৌধুরী, কবি পুনম বোস ও কবি বিনয় লাহার দশটি করে কবিতা। উল্লেখযোগ্য ভাবে বিনয় লাহার জনপ্রিয় রাধিকাপুর এক্সপ্রেস সিরিজের বেশ কয়েকটি কবিতা।ইসলাম পুর থেকে আগত কবি সর্বাশীষ পাল পুরোসময় এই অনুষ্ঠানে না থাকতে পারার জন্য দুঃখ প্রকাশ করেন।কবি অমিত পাল, অঞ্জন রায়, অরুন চক্রবর্তী, সৌরীন দে, কবি সুমনা পাল মুখার্জী, কবি দীপ্তি দে সরকার, কবি ও উপন্যাসিক সুলেখা চক্রবর্তী ও বিশিষ্ট কবিরা কবিতা পাঠ করলে অনুষ্ঠান এর মাত্রা বৃদ্ধি পায়। অনুষ্ঠান টি আহ্বায়ক ছিলেন কবি দীপা চৌধুরী। তিনি শনিবারের সাহিত্য বাসর কাব্য সংকলনের সম্পাদক। অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ইন্দোলজি পত্রিকার সম্পাদক ও ঊষার আলো পত্রিকায় সহ -সম্পাদক বিনয় লাহা।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *