October 23, 2024

বিদ্যালযের ছাত্রদের সীমান্ত সুরক্ষায় জওয়ানদের ভূমিকা জানাতে অভিনব উদ্যোগ বি এস এফ বাহিনীর

1 min read
প্রিযা গুপ্তা,তুফান মহন্ত ও শঙ্কর গুপ্তা। উত্তর দিনাজপুর–রবিবার উত্তর দিনাজপুর জেলার ভারত-বাংলাদেশ সীমান্তের 167 ব্যাটালিয়ন বিএস এফের উদ্দ্যোগে বিদ্যালয়ের ছাত্র দের নিয়ে এক অভিনব শিক্ষামূলক ভ্রমনের ব্যবস্থা করে।

রবিবার উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরের পার্বতী সুন্দরী উচ্চ বিদ্যালয়ের 120জন ছাত্র ছাত্রীদের নিয়ে ভারত-বাংলাদেশ সীমান্তের রাধিকাপুর বি এস এফ ক্যাম্পে নিয়ে যায়।
সেখানে বি এস এফ জওয়ানরা দেশের সীমান্ত সুরক্ষায় কি ভাবে দিন রাত সজাগ দৃষ্টি রেখে সীমান্তে অতন্দ্র প্রহরার কাজ করে যাচ্ছে সে সম্পর্কে ছাত্র ছাত্রীদের একটা ধারণা দেওয়া হয়।বিএসএফ জওয়ানরা কি কি ধরনের অস্ত্র ব্যবহার করে  ছাত্র ছাত্রীদের সে সম্পর্কে সম্যক ধারণা তাদের দেওয়া হয়।
বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের ভারত-বাংলাদেশ সীমান্তের বর্ডার দেখলে ছাত্র ছাত্রীরা অভিভূত হয়ে পড়ে।কাছ থেকে বাংলাদেশ দেখতে পাওয়ায় সবাই এক নস্টালজিয়ায়  ভুগতে থাকে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

।ছাত্র ছাত্রীদের সামনে দেশের জওয়ানদের সাহসিকতার বিভিন্ন ঘটনা তুলে ধরেন বি এস এফের  167 নম্বর ব্যাটেলিয়ানের কমান্ড্যান্ট ময়ঙ্ক উপাধ্যায়,কার্য নির্বাহিক ইন্সপেক্টর লাল সাহেব যাদব ইন্সপেক্টর সঞ্জয় কুমার,এবং এস আই পি কে সিনহা।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 বি এস এফের এই অভিনব শিক্ষামূলক ভ্রমনের সাক্ষী হিসাবে ছাত্র ছাত্রীদের সাথে গিয়েছিলেন কালিয়াগঞ্জ পার্বতী সুন্দরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নন্দ কুমার সাহা, সহকারী প্রধান শিক্ষক অশোক কুমার কুন্ডু,বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি নিলাঞ্জন সাহা ও পরিচালন কমিটির সদস্য রজত কান্তি দাস।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বিএসএফের এই অভিনব শিক্ষামূলক ভ্রমনের এই উদ্দ্যোগকে প্রধান শিক্ষক নন্দন কুমার সাহা বলেন ছাত্র ছাত্রীরা  বিএসএফের জওয়ানদের কর্মকান্ড সম্পর্কে  এক বিশাল ধারণা কাছে গিয়ে বুঝতে পারলো এই জওয়ানরা দেশের জন্য কি চরম ত্যাগ স্বীকার করেছে দেশের সাধারণ মানুষদের শান্তিতে রাখবার জন্য।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *