April 24, 2024

কালিয়াগঞ্জ পৌর নির্বাচনে নিজ ওয়ার্ডে পরাজিত জেলা রাজনীতির অপরিচিত মুখ জেলা চেয়ারম্যান, জেলা জুড়ে রাজনৈতিক শোরগোল।

1 min read

কালিয়াগঞ্জ পৌর নির্বাচনে নিজ ওয়ার্ডে পরাজিত জেলা রাজনীতির অপরিচিত মুখ জেলা চেয়ারম্যান, জেলা জুড়ে রাজনৈতিক শোরগোল।

তন্ময় চক্রবর্তী, কালিয়াগঞ্জ তৃণমূল কংগ্রেসের জেলাভিত্তিক সাংগঠনিক রদবদল ঘটানো হলো আগষ্টের প্রথম দিন এবং এই দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ ভাবে খবরের শিরোনামে উত্তর দিনাজপুর জেলা জুড়ে চলছে তৃণমূল কংগ্রেসের জেলা চেয়ারম্যান পদে নতুন করে ঘোষিত নাম নিয়ে। ইতিমধ্যেই হেমতাবাদ বিধানসভার বিধায়ক সত্যজিৎ বর্মন যিনি বিধায়ক হিসেবে জেলার রাজনীতির মাঠে পরিচিত মুখ হয়ে জেলা তৃণমূল কংগ্রেসের চেয়ারম্যান পদে নিযুক্ত হয়েছিলেন এবং সাথে উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি হিসেবে কানাইয়ালাল আগরওয়াল কেও সভাপতি হিসেবে নিযুক্ত করা হয়েছিল। এমনিতেই তৃণমূল কংগ্রেসের চেয়ারম্যান পদটি অলংকার বিশিষ্ট সাম্মানিক পদ, তথাপি সাংগঠনিক পর্যায়ে রাজনৈতিক মাঠে জেলায় একটা পরিচিতির প্রয়োজন থাকে। সেই হিসেবে উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের প্রাক্তন চেয়ারম্যান সত্যজিৎ বর্মন ছিলেন একজন তৃণমূল কংগ্রেস বিধায়ক হিসেবে পরিচিতি মুখ। অথচ এমন কি ঘটনা ঘটলো সত্যজিৎ বর্মন কে সরিয়ে কালিয়াগঞ্জে ২০২২ পৌর নির্বাচনে নিজের ওয়ার্ডে গোহারা হেরে উত্তর দিনাজপুর জেলা জুড়ে রাজনৈতিক মাঠে অপরিচিত মুখ শচীন সিংহ রায় কে তৃণমূল কংগ্রেসের উত্তর দিনাজপুর জেলার চেয়ারম্যান পদে বসানো হলো। অথচ উত্তর দিনাজপুর জেলার তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি পদে কানাইয়ালাল আগরওয়াল মহাশয় আগের মতোই যেখানে নিজ পদে বহাল থাকলেন সেখানে সত্যজিৎ বর্মন কে সরানো নিয়ে রাজনৈতিক শোরগোল।

 

এর পরিবর্তন নিয়ে তৃণমূল কংগ্রেসের অন্দর মহলে ব্যাপক গুঞ্জন শোনা যাচ্ছে এবং একটি কথা ঘুরপাক খাচ্ছে এর পিছনে রাজনৈতিক অভিসন্ধি। ইতিমধ্যেই রায়গঞ্জ শহর ও ব্লকের তৃণমূল কংগ্রেসের সংগঠনের মধ্যে ফিসফাস চলছে বেশ কিছুদিন আগে রায়গঞ্জের বিজেপি বিধায়ক দলবদল করে তৃণমূলে যোগদান করা কৃষ্ণ কল্যানীর বিরোধিতা করে সত্যজিৎ বর্মনের নেতৃত্বে রায়গঞ্জ পঞ্চায়েত সমিতিতে তালা ঝুলিয়ে দেওয়ায় নাকি দলের সর্বোচ্চ নেতৃত্ব ভীষণ ভাবে রুষ্ট হয়। তাহলে যদি এই ঘটনাই সত্যি হয় তাহলে অনেকে বলছেন সেই ঘটনা তো জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল এর বকলমের ইশারায় হয়েছিল কিন্তু সভাপতির পদ তো চলে যায় নি। এদিকে জেলার বিধায়ক মহলে অধিকাংশ দের মধ্যে চেয়ারম্যান পদে অপরিচিত আনকোরা শচীন সিংহ রায় কে নিয়ে মুখে কুলুপ এঁটেছেন তাঁরা। সবচেয়ে আশ্চর্যের বিষয় তৃণমূল কংগ্রেসের উত্তর দিনাজপুর জেলা সগঠনের চেয়ারম্যান পদ ঘোষনা হতেই কালিয়াগঞ্জ তৃণমূল কংগ্রেসের কার্যালয়ে শচীন সিংহ রায় সাংবাদিকদের করা প্রশ্ন পার্থ চট্টোপাধ্যায়ের দূর্নীতি প্রসঙ্গে তিনি বলেন বড় দলে এসব হতেই পারে। উত্তর দিনাজপুর জেলার তৃণমূল কংগ্রেসের নবনিযুক্ত জেলা চেয়ারম্যান নিজেকে কি ভাবতে শুরু করে দিলেন জানা নেই তবে জানিয়ে দিলেন প্রথম দিনেই তৃণমূল কংগ্রেসে পার্থ চট্টোপাধ্যায় নামক দূর্নীতি কোনো বিষয় নয়, হতেই পারে। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহর ও ব্লক পর্যায়ে যেমন নবনিযুক্ত জেলা চেয়ারম্যান হিসেবে শচীন সিংহ রায় এর নাম শুনার পরে বেশিরভাগ সাধারণ কর্মীদের চোখ চড়কগাছ তেমনি জেলার বাদবাকি বিধানসভা এলাকার দলের সাধারণ কর্মীদের মধ্যে ফিসফাস আলোচনা। হেমতাবাদ বিধানসভা এলাকার কর্মীদের মধ্যে গুঞ্জন রয়েছে সত্যজিৎ বর্মন কে সরানো হয়েছে নাকি জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল কে ফ্রি স্পেস দিয়ে কাজ করানোর জন্য। সেক্ষেত্রে জেলা সভাপতির সুবিধা হবে শচীন সিংহ রায় কে নিয়ে নিশ্চিন্ত ভাবে কাজ করতে। এদিকে ইডি, সিবিআই তদন্তের মাঝে দূর্নীতি নিয়ে তৃণমূল কংগ্রেসের যেমন বর্তমান কি স্ট্রাটেজি নিবে সেই নিয়ে তোলপাড় সর্বোচ্চ নেতৃত্ব তার উপরে এইভাবে শচীন সিংহ রায় দের নিয়ে সাংগঠনিক পদে বসানো আগামী দিনে পঞ্চায়েত নির্বাচনের ফল বলবে।

1 thought on “কালিয়াগঞ্জ পৌর নির্বাচনে নিজ ওয়ার্ডে পরাজিত জেলা রাজনীতির অপরিচিত মুখ জেলা চেয়ারম্যান, জেলা জুড়ে রাজনৈতিক শোরগোল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *