October 25, 2024

উত্তর দিনাজপুর জেলায় ভিনরাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকদের একশো দিনের কাজ দিতে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন ব্যাপক তৎপরতার সাথে কাজ করছে

1 min read

উত্তর দিনাজপুর জেলায় ভিনরাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকদের একশো দিনের কাজ দিতে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন ব্যাপক তৎপরতার সাথে কাজ করছে

তপন চক্রবর্তী-কালিয়াগঞ্জ(উত্তর দিনাজপুর)--উত্তর দিনাজপুর জেলায় ভিন রাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখে উত্তর দিনাজপুর জেলা জুড়ে শুরু হয়েছে গ্রামাঞ্চলে একশ দিনের কাজ ।

বর্ষার প্রাক মরশুমে বনসৃজন ও পুকুর খননের মত কাজের সঙ্গে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন তৎপর হয়েছে বন্ধ প্রকল্পের কাজ দ্রুত শেষ করতে।দফায় দফায় লকডাউন এর মেয়াদ বৃদ্ধি করা হলেও কুড়ি এপ্রিলের পর থেকে ১০০ দিনের প্রকল্প কাজ করতে বাধা নেই বলে জানিয়েছিল কেন্দ্র। সেই নির্দেশ অনুযায়ী উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন ব্লকে শুরু হয়েছে ১০০ দিনের কাজ। জেলার ৯৮ টি গ্রাম পঞ্চায়েতের সব এলাকায় এবং পঞ্চায়েত সমিতি গুলির বিভিন্ন এলাকায় ভিন রাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকরা ১০০ দিনের প্রকল্পে কাজ পেয়ে অনেকটাই স্বস্তি ফিরেছে বলে জানা যায়।

কৃষিনির্ভর এই জেলায় অধিকাংশ বাসিন্দা শ্রমজীবী। এই শ্রমজীবী মানুষদের একটি বড় অংশ দিল্লি ,মহারাষ্ট্, উত্তরপ্রদেশ , হরিয়ানা ,পাঞ্জাব এর মত রাজ্যে শ্রমিকের কাজ করে জীবনজিবিকা নির্বাহ করত। করোনা ভাইরাসের কারনে লকডাউনের জেরে এই পরিযায়ী শ্রমিকদের একটি অংশ ভিন রাজ্যে আটকে থাকলেও অধিকাংশ জেলায় ফিরেছে। কাজ হারানো এই সমস্ত শ্রমজীবী মানুষদের অনেকের আছে ১০০ দিনের প্রকল্পে জব কার্ড।

এবারে এই সমস্ত শ্রমিকরা এই জব কার্ডের মাধ্যমে নিজেদের এলাকায় যাতে কাজ পায় তার জন্য তৎপরতার সাথে উদ্যোগ গ্রহণ করেছে উত্তর দিনাজপুর জেলার জেলা শাসক অরবিন্দ কুমার মিনা এবং এন আর জি এস প্রকল্পের আধিকারিক শুভ্রজিৎ গুপ্ত। উত্তর দিনাজপুর জেলায় এন আর ই জি এস প্রকল্পে জব কার্ড আছে এমন শ্রমিকের সংখ্যা প্রায় ৪ লক্ষ। এদের মধ্যে সক্রিয় শ্রমিকের সংখ্যা প্রায় আড়াই লক্ষ। জ্যৈষ্ঠ আষাঢ় মাসের এই মরশুমে মূলত বনসৃজনে জোর দিয়েছে প্রশাসন। এর সঙ্গে ঢালাই রাস্তা, পুকুর খনন ও সেচ নালা সংস্কারের কাজ কে অগ্রাধিকার দিতে তৎপর হয়েছে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। জানা যায় উত্তর দিনাজপুর জেলা প্রশাসন বিদায়ী অর্থবর্ষে ১০০ দিনের প্রকল্পে ২৪৫ কোটি ৩ লক্ষ টাকা খরচ করতে পেরেছে।

জেলার ১০০ দিনের কাজের নোডাল অফিসার শুভ্রজিত গুপ্ত জানান, জেলায় মোট শ্রম দিবসের সংখ্যা ৭৬,১৪ লক্ষ।১০০ দিন কাজ পেয়েছে এমন পরিবারের সংখ্যা ১৩ হাজার ৪৭৯ জন। তিনি বলেন এই জেলায় ১০০ দিনের কাজে মহিলাদের অংশগ্রহণ উল্লেখ করার মতো। ১০০ দিনের প্রকল্পের কাজের সাফল্যের ধারাকে আরও এগিয়ে নিয়ে যেতে চায় জেলা প্রশাসন দুই হাজার কুড়ি –একুশ অর্থবর্ষে। সেই লক্ষ্য নিয়ে গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির গুলির মাধ্যমে কাজ শুরুর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান জেলা প্রশাসনের আধিকারিক। এই জেলার বাসিন্দাদের একটি বড় অংশ ভিন রাজ্য থেকে বাড়ি ফিরেছে করোনার থাবায় কাজ হারিয়ে। এদেরB অধিকাংশের আছে জব কার্ড।বর্তমানে জেলা প্রশাসন তাই ১০০ দিনের কাজ কে হাতিয়ার করে ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের কাজ দিতে ভিশন তৎপর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *